নেদারল্যান্ডস: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Bodhisattwa-এর সম্পাদিত সংস্করণ হতে 180.234.74.56-এর সম্পাদিত সর্বশেষ সংস্করণে ফেরত
NahidSultanBot (আলোচনা | অবদান)
বট নিবন্ধ পরিষ্কার করেছে। কোন সমস্যা?
৫৯ নং লাইন: ৫৯ নং লাইন:


এই দেশ "হল্যান্ড" (Holland ''হলান্ট্‌'') নামেও পরিচিত, যদিও হল্যান্ড মূলতঃ কেবল নেদারল্যান্ডসের একটি ঐতিহাসিক অঙ্গরাজ্যের নাম।
এই দেশ "হল্যান্ড" (Holland ''হলান্ট্‌'') নামেও পরিচিত, যদিও হল্যান্ড মূলতঃ কেবল নেদারল্যান্ডসের একটি ঐতিহাসিক অঙ্গরাজ্যের নাম।



== রাজনীতি ==
== রাজনীতি ==

১৯:৫৫, ১৯ মার্চ ২০১৫ তারিখে সংশোধিত সংস্করণ

নেদারল্যান্ড্‌স রাজ্য

Koninkrijk der Nederlanden
কোনিংক্রেইক্‌ ডের্‌ নেড্যর্লান্ডেন্‌
নেদারল্যান্ড্‌সের জাতীয় পতাকা
পতাকা
নেদারল্যান্ড্‌সের জাতীয় মর্যাদাবাহী নকশা
জাতীয় মর্যাদাবাহী নকশা
জাতীয় সঙ্গীত: Wilhelmus van Nassouwe
(national and royal anthem)
noicon
নেদারল্যান্ড্‌সের অবস্থান
রাজধানীঅ্যামস্টারডাম2
বৃহত্তম নগরীcapital
সরকারি ভাষাওলন্দাজ1
সরকারParliamentary democracy
Constitutional monarchy
• Monarch
Beatrix

Jan Peter Balkenende

Nelson O. Oduber

Emily de Jongh-Elhage
Establishment
• Present Kingdom established

October 4 ১৮৩০
• Statute for the Kingdom (federacy)

October 28 1954
• পানি (%)
১৮.৪১
জনসংখ্যা
• জুলাই ২০০৬ আনুমানিক
১৬,৭৮৫,০৮৮ (৫৮)
মুদ্রাEuro3 (Netherlands), Aruban florin (Aruba) and Netherlands Antillean gulden (Netherlands Antilles) (€ EUR, AWG and ANG)
সময় অঞ্চলইউটিসি+১ and -৪ (CET and AST)
• গ্রীষ্মকালীন (ডিএসটি)
ইউটিসি+২ and -৪ (CEST and AST)
কলিং কোড৩১, +২৯৭, +৫৯৯
ইন্টারনেট টিএলডি.nl4, .aw, .an
  1. আরুবাতে পাপিয়ামেন্টো ভাষাও সরকারীস্বীকৃত। In Fryslân, the Frisian language is also an official language, and Low Saxon and Limburgish are officially recognised as regional languages.
  2. The Hague is the seat of the government of the Netherlands; Oranjestad is the capital of Aruba; and Willemstad is the capital of the Netherlands Antilles.
  3. Prior to 1999 (de jure; 2002 de facto): Dutch guilder (ƒ NLG)]
  4. Also .eu in the Netherlands, shared with other EU member states.

নেদারল্যান্ড্‌স (ওলন্দাজ ভাষায় Nederland নেড্যর্লান্ট্‌ [ˈne:dərlɑnt] অর্থাৎ "নিম্নদেশ") ইউরোপ মহাদেশের একটি রাষ্ট্র। এর রাজধানীর নাম অ্যামস্টারডাম। এর সরকারি নাম নেদারল্যান্ড্‌স রাজ্য (Koninkrijk der Nederlanden কোনিংক্রেইক্‌ ডের্‌ নেড্যর্লান্ডেন্‌)।

এই দেশ "হল্যান্ড" (Holland হলান্ট্‌) নামেও পরিচিত, যদিও হল্যান্ড মূলতঃ কেবল নেদারল্যান্ডসের একটি ঐতিহাসিক অঙ্গরাজ্যের নাম।

রাজনীতি

১৮১৫ সাল থেকে নেদারল্যান্ডসে সাংবিধানিক রাজতন্ত্র প্রচলিত। ১৮৪৮ সাল থেকে সংসদীয় গনতন্ত্র চালু রয়েছে। ২০১০ সালে ইকোনমিষ্ট পত্রিকা নেদারল্যান্ডসকে দশম শক্তিশালী গনতান্ত্রিক দেশ হিসেবে ঘোষনা করে। নেদারল্যান্ড্‌সের রাজনীতি একটি সংসদীয় প্রতিনিধিত্বমূলক গণতান্ত্রিক ব্যবস্থা, একটি সাংবিধানিক রাজতন্ত্র এবং একটি বিকেন্দ্রীকৃত ঐক্যমূলক রাষ্ট্রব্যবস্থার কাঠামোতে পরিচালিত হয়। নেদারল্যান্ডসকে একটি consociational রাষ্ট্র হিসেবে বর্ণনা করা যায়। ওলন্দাজ রাজনীতি ও প্রশাসনিক ব্যবস্থা গুরুত্বপূর্ণ সামাজিক ও রাজনৈতিক ইস্যুসমূহের উপর ব্যাপক ঐকমত্যে পৌঁছানোর প্রচেষ্টাকে কেন্দ্র করে আবর্তিত হয়।

২০০৬ সালের ওলন্দাজ সংসদ নির্বাচনে সোশালিস্ট পার্টি বা Socialistische Partij বৃহত্তম রাজনৈতিক দল হিসেবে আবির্ভূত হয়েছে।

প্রশাসনিক অঞ্চলসমূহ

নেদারল্যান্ডস বারটি প্রশাসনিক অঞ্চলে বিভক্ত। এদরকে প্রভিয়েন্স বলা হয়। প্রত্যেকটি প্রভিয়েন্স একজন গর্ভনর দ্বারা শাসিত, যাকে কমিশনার অব দ্য কুইন বা কমিস্যারিস ভ্যান দ্য কোনিগিন বলা হয়। শুধু মাত্র লিমবার্গ প্রভিয়েন্সের প্রধানকে গর্ভনর বলা হয়। প্রতিটি ক্ষুদ্র ক্ষুদ্র মিউনিসিপালিটিসে বিভক্ত। ২০১০ সালের হিসেবে ৪৩০টি প্রভিয়েন্স আছে।

ভূগোল

অর্থনীতি

জনসংখ্যা

২০০৯ সালের সরকারী হিসেবে নেদারল্যান্ডসের জনসংখ্যা ১৬,৪৯১,৮৫২ জন। নেদারল্যান্ডস ইউরোপের ১১তম বৃহৎ জনসংখ্যা সমৃদ্ধ ও পৃথিবীতে ৬১ তম দেশ। ২০০৮ সালের হিসেবে নেদারল্যান্ডসের জনসংখ্যা বৃদ্ধির হার ০.৪৩৬%।

ধর্মবিশ্বাস

নেদারল্যান্ডসের প্রধান ধর্মগুলি হল খ্রিস্টধর্ম, হিন্দুধর্মইসলাম। খ্রিস্টানদের বেশির ভাগই প্রোটেস্ট্যান্ট ১০,০০০০ রোমান ক্যাথলিকদের মধ্যে গির্জা অনুযারীদের বেশি । হিন্দুরা সবচেয়ে বেশির ভাগই উত্তর ভারতীয় বংশোদ্ভূত ২৩.০০০,০০০০ ও মুসলমানদের সবচেয়ে বেশির ভাগ মানুষ তুর্কী, বসনীয়, মরক্কোন, সোমালি ও ইরাকী বংশোদ্ভূত ১০০, ০০ %।

আরও দেখুন

বহিঃসংযোগ

টেমপ্লেট:Link FA টেমপ্লেট:Link GA টেমপ্লেট:Link GA