১১ মার্চ: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Kishorsopnoneel (আলোচনা | অবদান)
Kishorsopnoneel (আলোচনা | অবদান)
২১ নং লাইন: ২১ নং লাইন:
১৯৬৬ সালের এই দিনে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট সুকর্নো সেনাবাহিনীর জেনারেল সুহার্তোর কাছে ব্যাপক ক্ষমতা অর্পণে বাধ্য হন। পরে সুকর্নোকে সরিয়ে সুহার্তো নিজেই প্রেসিডেন্ট হন।
১৯৬৬ সালের এই দিনে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট সুকর্নো সেনাবাহিনীর জেনারেল সুহার্তোর কাছে ব্যাপক ক্ষমতা অর্পণে বাধ্য হন। পরে সুকর্নোকে সরিয়ে সুহার্তো নিজেই প্রেসিডেন্ট হন।
১৯৭৪ সালের এই দিনে সিসিলির এটনা গিরিশৃঙ্গে অগ্নুৎপাত ঘটে।
১৯৭৪ সালের এই দিনে সিসিলির এটনা গিরিশৃঙ্গে অগ্নুৎপাত ঘটে।
১৯৭৭ সালের এই দিনে মার্কিন পররাষ্ট্র দফতরের রিপোর্টে মানবাধিকার লঙ্ঘনের সমালোচনা করায় ব্রাজিল যুক্তরাষ্টের সঙ্গে তার ২৫ বছরের সামরিক চুক্তি বাতিল করে।
১৯৭৯ সালের এই দিনে সেন্ট্রাল ট্রিটি অরগানাইজেশন বা সেন্টো থেকে ইরান নিজের নাম প্রত্যাহার করে নেয়।
১৯৯০ সালের এই দিনে লিথুনিয়া সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীনতা ঘোষণা করে।
১৯৯২ সালের এই দিনে পাঞ্জাবে শিখ জঙ্গীদের হাতে ১৭ হিন্দু শ্রমিক নিহত।
১৯৯৪ সালের এই দিনে এদুয়ার্দো ফ্রেই চিলির প্রেসিডেন্ট নির্বাচিত।
২০০০ সালের এই দিনে ইউক্রেনে কয়লা খনিতে বিস্ফোরণে ৮১ শ্রমিক নিহত।
২০০৪ সালের এই দিনে স্পেনের রাজধানী মাদ্রিদে তিনটি স্টেশনে ১০টি বোমা বিস্ফোরণে ১৯১ জন নিহত দুই হাজারের বেশি আহত হয়।
২০০৬ সালের এই দিনে হেগ অবস্থিত জাতিসংঘের কারাগারে বলকানের কসাই হিসেবে খ্যাত ৬৩ বছর বয়সী স্লোবোদান মিলোসেভিচ পরলোকগমন করেন।


== জন্ম ==
== জন্ম ==

১৬:০৯, ১০ মার্চ ২০১৫ তারিখে সংশোধিত সংস্করণ

১১ মার্চ গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ৭০ তম (অধিবর্ষে ৭১ তম) দিন ।

ঘটনাবলী

১৩৯৯ সালের এই দিনে তৈমুর লঙ সিন্ধুনদ অতিক্রম করে ভারতে আসেন। ১৫০২ সালের এই দিনে পার্সিয়ার শাহ প্রথম ইসমাইলের অভিষেক হয় । ১৭০২ সালের এই দিনে প্রথম ইংরেজি দৈনিক পত্রিকা দ্য কোরান্ট প্রকাশিত হয় । ১৭৮৪ সালের এই দিনে মহিশুরে টিপু সুলতানের সাথে ইংরেজদের শান্তি চুক্তি স্বাক্ষরিত। ১৭৯৫ সালের এই দিনে কুর্দলার যুদ্ধে মারাঠাদের কাছে মোগল বাহিনী পরাজিত হয়। ১৮১২ সালের এই দিনে মার্শাম্যানের কলকাতার ছাপাখানা অগ্নিকান্ডে ভস্মীভূত হয়। ১৮২৩ সালের এই দিনে আমেরিকায় প্রথম সাধারণ স্কুল চালু হয় ১৯১১ সালের এই দিনে রোকেয়া সাখাওয়াত হোসেন তাঁর পরলোকগত স্বামীর নামে সাখাওয়াত মেমোরিয়াল স্কুল প্রতিষ্ঠা করেন। ১৯১৭ সালের এই দিনেবৃটিশ বাহিনীর বাগদাদ দখল। ১৯১৮ সালের এই দিনে মস্কো বিপ্লবী রাশিয়ার রাজধানী হয় । ১৯২০ সালের এই দিনে আমির ফয়সলের নিজেকে সিরিয়ার রাজা ঘোষণা। ১৯৩৫ সালের এই দিনে ব্যাংক অব কানাডা চালু হয় । ১৯৩৮ সালের এই দিনে জার্মান বাহিনী অস্ট্রিয়ায় অনুপ্রবেশ করে। ১৯৪০ সালের এই দিনে যুদ্ধ পরিস্থিতিতে ব্রিটেনে মাংসের রেশন চালু হয়। ১৯৪৮ সালের এই দিনে পাকিস্তান গণপরিষদে বাংলা ভাষাকে সরকারি ভাষার মর্যাদা না দেয়ায় পূর্ব বাংলায় সাধারণ ধর্মঘট পালিত হয়। ১৯৪৯ সালের এই দিনে বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে পূর্ব বাংলায় রাষ্ট্রভাষা দিবস পালিত হয়। ১৯৪৯ সালের এই দিনে দৈনিক পাকিস্তান অবজারভার (পরে বাংলাদেশ অবজারভার) প্রকাশিত হয়। ১৯৬৬ সালের এই দিনে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট সুকর্নো সেনাবাহিনীর জেনারেল সুহার্তোর কাছে ব্যাপক ক্ষমতা অর্পণে বাধ্য হন। পরে সুকর্নোকে সরিয়ে সুহার্তো নিজেই প্রেসিডেন্ট হন। ১৯৭৪ সালের এই দিনে সিসিলির এটনা গিরিশৃঙ্গে অগ্নুৎপাত ঘটে। ১৯৭৭ সালের এই দিনে মার্কিন পররাষ্ট্র দফতরের রিপোর্টে মানবাধিকার লঙ্ঘনের সমালোচনা করায় ব্রাজিল যুক্তরাষ্টের সঙ্গে তার ২৫ বছরের সামরিক চুক্তি বাতিল করে। ১৯৭৯ সালের এই দিনে সেন্ট্রাল ট্রিটি অরগানাইজেশন বা সেন্টো থেকে ইরান নিজের নাম প্রত্যাহার করে নেয়। ১৯৯০ সালের এই দিনে লিথুনিয়া সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীনতা ঘোষণা করে। ১৯৯২ সালের এই দিনে পাঞ্জাবে শিখ জঙ্গীদের হাতে ১৭ হিন্দু শ্রমিক নিহত। ১৯৯৪ সালের এই দিনে এদুয়ার্দো ফ্রেই চিলির প্রেসিডেন্ট নির্বাচিত। ২০০০ সালের এই দিনে ইউক্রেনে কয়লা খনিতে বিস্ফোরণে ৮১ শ্রমিক নিহত। ২০০৪ সালের এই দিনে স্পেনের রাজধানী মাদ্রিদে তিনটি স্টেশনে ১০টি বোমা বিস্ফোরণে ১৯১ জন নিহত দুই হাজারের বেশি আহত হয়। ২০০৬ সালের এই দিনে হেগ অবস্থিত জাতিসংঘের কারাগারে বলকানের কসাই হিসেবে খ্যাত ৬৩ বছর বয়সী স্লোবোদান মিলোসেভিচ পরলোকগমন করেন।

জন্ম

মৃত্যু

ছুটি ও অন্যান্য

বহি:সংযোগ