বিষয়বস্তুতে চলুন

উইকিপিডিয়া:নীতিমালা ও নির্দেশাবলী: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

অধ্যক্ষ আল্লামা জাফর আহমদ বদরী (ম:জি:আ:)।
(অধ্যক্ষ আল্লামা জাফর আহমদ বদরী (ম:জি:আ:)।)
বিশিষ্ঠ আলেমে দ্বীন হাফিজুল হাদিস গাজীয়ে দীনে মিল্লাত ওস্তাজুল ওলামা অধ্যক্ষ আল্লামা জাফর আহমদ বদরী (ম:জি:আ:)।
{{PGen}}
‪#‎পিতা‬: মরহুম আলহাজ বদিউর রহমান।
‪#‎জন্ম‬: ১৯৪৩ সালে কক্সবাজারের চকোরিয়াতে দক্ষিন এশিয়ার বৃহত্তম সমবায় সমিতির বদরখালী নামক গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহণ করেন।
‪#‎শিক্ষাগত‬ যোগ্যতা: শৈশবে মক্তবে পড়ার পর উক্ত গ্রামে প্রতিষ্ঠিত বদরখালী মজহারুস সুন্নাহ মাদ্রাসায় পড়ালেখা করেন।
পরে পূর্ব পাকিস্তান মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে চকোরিয়ার সাহারবিল আনোয়ারুল উলুম মাদ্রাসা থেকে ১৯৫৯ সালে দাখিল এবং১৯৬৩ সালে আলিম পাশ করেন।
পরবর্তীতে উচ্চ শিক্ষার জন্য তত্কালীন পূর্ব পাকিস্তানের সনামধন্য প্রতিষ্ঠান দারুল উলুম আলীয়া মাদ্রাসায় ভর্তি হয়ে ১৯৬৫ সালে মেধাতালিকায় ৯ম স্থান অধিকার করে ফাজিল পাশ করেন।
এবং ১৯৬৭ সালে একই মাদ্রাসা থেকে স্বগৌরভে কামিল পাশ করেন।
‪#‎অভিজ্ঞতার‬ খাতা:
*১৯৬৭ সালে ১সেপ্টেম্বর চট্টগ্রাম নাজিরহাট আহমদিয়া মাদ্রাসায়।
*পরে কক্সবাজার চকোরিয়া আম্জাদিয়া রফিকুল উলুম সিনিয়র মাদ্রাসা।
*এবং মহেশখালী মইনুল ইসলাম মাদ্রাসার প্রধানের দায়িত্বে ছিলেন।
* পরবর্তীতে নিজে যে মাদ্রাসার ছাত্র ছিলেন একসময় সেই নিজের এলাকার কক্সবাজারের বদরখালী মজহারুস সুন্নাহ সিনিয়র ফাজিল মাদ্রাসায় উপাধ্যক্ষ হিসেবে ১৯৭০ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত দীর্ঘ সময় ধরে গৌরভের সাথে কর্মরত ছিলেন।
*পরে চট্টগ্রাম আল আমীন বারীয়া মডেল (ফাজিল) মাদ্রাসায় ১৯৯০ থেকে ২০০০ পর্যন্ত অধ্যক্ষের দায়িত্ব পালন করে সু-দীর্ঘ কর্ম জীবনের সমাপ্ত করেন।
#‎সভাপতি‬: ছলিমুল উলুম এতিম খানা ও হেফ্জ খানা, চকোরিয়া,কক্সবাজার।
‪#‎প্রতিষ্ঠাতা‬ সভাপতি ছনুয়া পাড়া জামে মসজিদ,বদরখালী ,চকরিয়া ,কক্সবাজার ।
‪#‎প্রাত্তন‬ খতীব স্টীলমিল জামে মসজিদ পতেংগা,চট্রগ্রাম।
 
বাংলার বুকে ইসলামের বিশুদ্ধ সুন্নিয়তের দাওয়াত ছড়িয়ে দেয়ার ক্ষেত্রে অধ্যক্ষ আল্লামা জাফর আহমদ বদরীর অবদান অসামান্য।এ দেশে সুন্নি আন্দোলনের অন্যতম দিকপাল অধ্যক্ষ আল্লামা জাফর আহমদ বদরী সুন্নিয়ত ভিত্তিক সমাজ গঠনের লক্ষ্যে তিনি তাঁর বক্তব্য এর মাধ্যমে এটাই প্রমাণ করতে চেয়েছেন যে, মানবরচিত যাবতীয় মতবাদ পরিত্যাগ করে পবিত্র কুরআন ও হাদীছের প্রতি নি:শর্ত আত্মসমার্পণের মধ্যেই মানুষের ইহকালীন মঙ্গল ও পরকালীন মুক্তি নিহিত।ইসলামবিরোধী আক্বীদা-আমলের বিরুদ্ধে তিনি সর্বদা সোচ্চার। তিনি মুসলিম উম্মাহকে সুন্নিয়ত ভিত্তিক সমাজ গঠনের লক্ষ্যে পবিত্র কুরআন ও হাদীছের কাছে আত্মসমর্পণের উদাত্ত আহবান জানিয়ে আসছেন।তিনি প্রচলিত সমাজব্যবস্থার আমূল পরিবর্তনের কামনা করে আসছেন। এবং প্রত্যাশা করেন এমন একটি সুন্নিয়তের ইসলামী সমাজ, যেখানে থাকবেনা প্রগতির নামে কোন বিজাতীয় মতবাদ; থাকবে না সংকীর্ণতাবাদ। তিনি মনে করেন, রাষ্ট্র ও সমাজে ইসলাম প্রতিষ্ঠার জন্য প্রচলিত গণতান্ত্রিক ব্যালটের রাজনীতি ও জঙ্গীবাদ তথা বুলেটের রাজনীতি সম্পূর্ণভাবে পরিত্যাজ্য; বরং মানুষের আক্বীদা-আমলের সংস্কারের মাধ্যমে সমাজের সার্বিক সংস্কার সাধনের মাধ্যমেই সুন্নিয়তের সমাজ ও রাষ্ট্র প্রতিষ্ঠা সম্ভব।
{{Policy|WP:PG|WP:POLICY}}
{{nutshell|উইকিপিডিয়ার নীতিমালা এবং নীতি নির্দেশাবলী সম্পাদককে সর্বোত্তম কার্য সম্পাদন নির্ধারণ করতে সাহায্য করে।এই নীতিটি বর্ণনা করে কিভাবে উইকিপিডিয়া নীতিমালা এবং নীতি নির্দেশাবলী সাধারণভাবে উন্নতি ও বিকশিত করা উচিত।}}
{{Policy list}}
:''উইকিপিডিয়া যেসব নীতির ওপর ভিত্তি করে কাজ করে, এই পৃষ্ঠায় সেগুলোর একটি সাধারণ বর্ণনা দেয়ার চেষ্টা করা হয়েছে। এ ব্যাপারে আরও দেখুন [[উইকিপিডিয়া:নীতি তালিকা]] ও [[উইকিপিডিয়া:নির্দেশ তালিকা]]।''
 
উইকিপিডিয়ার '''নীতিমালা''' ও '''নির্দেশাবলী''' উইকিপিডিয়ার সম্প্রদায়ের দ্বারা বিকশিত করা হয় যেখানে সর্বোত্তম অনুশীলন (best practice) বর্ণনা করা,নীতিমালা পরিস্কার করে বুঝিয়ে বলা, দ্বন্দ্ব বা সংঘাত নিরোসন করা, এছাড়াও যা আমাদের আশু উদ্দেশ্য যাতে আমরা নির্ভরযোগ্য উন্মুক্ত বিশ্বকোষ তৈরি করতে পারি। যদিও [[WP:NOTSTATUTE|উইকিপিডিয়াতে কোনো বাধা ধরা নিয়ম]] প্রয়োগ করা হয় না, নীতিমালা ও নির্দেশাবলীর পাতাগুলিতে পরিচিত সর্বোত্তম অনুশীলন (best-known practices) ও মুলনীতি-নিয়ম বর্ননা করা থাকে। নীতিমালা মানদন্ডসমূহ বর্ণনা করে (সাধারণ জ্ঞানের সীমার মধ্যে) যেসমস্ত ব্যবহারকারীর সাধারণভাবে অনুসরণ করা উচিত এবং সেই কাজ করতে নির্দেশাবলী দ্বারা বোঝানো হয়ে থাকে যা এখানের সর্বোত্তম অনুশীলন। প্রধান বা মৌলিক নীতির(key principles)একটি ব্যবহারযোগ্য সারাংশ [[Wikipedia:Five pillars|উইকিপিডিয়ার পঞ্চস্তম্ভে]] পাওয়া যেতে পারে।
 
নীতিমালা ও নির্দেশাবলীর পাতাগুলি অন্য যেকোনো অন্যান্য উইকিপিডিয়া পাতার মত সম্পাদনা করা যেতে পারে কিন্তু সেই সম্পাদনা সর্বোত্তম অনুশীলন (best-known practices)-এর সূচিত করা উচিত, বিশেষভাবে নীতিমালার পাতা সম্পাদনা করার আগে আলোচনার মাধ্যমে ঐক্যমতের ভিত্তিতে সেই পরিবর্তন করা উচিত।
 
এই নীতিমালার পাতাটিতে নীতিমালা ও নির্দেশাবলীর পাতাগুলির সংস্থার সম্প্রদায়ের মানদন্ডসমূহ, জীবন চক্র, রক্ষণাবেক্ষণ এবং অনুগত্য উল্লেখ করা থাকে।
 
<!-- Wikipedia '''policies''' and '''guidelines''' are developed by the community to describe best practice, clarify principles, resolve conflicts, and otherwise further our goal of creating a free, reliable encyclopedia. Although Wikipedia [[WP:NOTSTATUTE|does not employ hard-and-fast rules]], its policy and guideline pages describe its principles and best-known practices. Policies describe standards that (within the limits of [[WP:UCS|common sense]]) all users should normally follow, and guidelines are meant to contain best practices for doing so. A useful summary of the key principles can be found at [[Wikipedia:Five pillars|Five pillars]].
 
Policies and guidelines can be edited like any other Wikipedia page, but edits that would imply a change to accepted practice, particularly such edits to a policy page, should be discussed in advance to ensure that the change reflects consensus.
 
This policy page specifies the community standards related to the organization, life cycle, maintenance of, and adherence to policies and guidelines, and related pages. -->
 
== উৎপত্তি ==
উইকিপিডিয়া অলাভজনক [[উইকিমিডিয়া ফাউন্ডেশন|উইকিমিডিয়া ফাউন্ডেশনের]] দ্বারা পরিচালনা করা হয়। ফাউন্ডেশন কিছু নিশ্চিত আইনি অধিকার সংরক্ষণ করে। (সেই [http://wikimediafoundation.org/wiki/Policies নীতিমালার তালিকার জন্য এখানে দেখুন])। [[Wikipedia:Role of Jimmy Wales|আরও দেখুন জিমি ওয়েলসের ভূমিকা]]। তাসত্ত্বেয় সাধারণ কর্মপন্থায়, স্বাভাবিক ক্রিয়াকর্ম অনুসারে, উইকিপিডিয়া তার সম্প্রদায় দ্বারা চালিত একটি স্ব-শাসিত প্রকল্প। উইকিপিডিয়ার নীতিমালা এবং নির্দেশাবলীতে [[WP:Consensus|সম্প্রদায়ের ঐক্যমত]] প্রতিফলন হয়।
 
[[উইকিপিডিয়া:পঞ্চস্তম্ভ]] পাতাতে সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ মূলতত্ত্ব সারসংকলিত আছে যার উপর ভিত্তি করেই নীতিমালা ও নির্দেশাবলীর পাতা তৈরি করা হয়েছে। (আরও একটি একই ধরণের পাতা আছে যা [[meta:Founding principles|উইকিমিডিয়া প্রকল্পের জন্য নীতি]] এবং [[User:Jimbo Wales/Statement of principles|প্রাতিষ্ঠানিক নীতির জিমি ওয়েলসের বক্তব্য]] অন্তর্ভুক্ত করে)।
 
<!-- Wikipedia is operated by the not-for-profit [[Wikimedia Foundation]], which reserves certain legal rights (see [http://wikimediafoundation.org/wiki/Policies here] for a list of its policies). See also [[Wikipedia:Role of Jimmy Wales|Role of Jimmy Wales]]. Nevertheless, in normal working order, Wikipedia is a self-governing project run by its community. Its policies and guidelines are intended to reflect the [[WP:Consensus|consensus]] of the community.
 
The page [[Wikipedia:Five pillars]] summarizes the most important principles on which many policies and guidelines are based. (Other similar pages include [[User:Jimbo Wales/Statement of principles|Jimbo Wales' statement of principles]] and the
[[meta:Founding principles|Founding principles for Wikimedia projects]].) -->
 
==ভূমিকা==
'''নীতিমালা''' সকল ব্যবহারকারীর কাছেই সমানভাবে গ্রহণযোগ্য এবং এটি বিভিন্ন মানদন্ড নির্দেশ করে যা সাধারণভাবে ব্যবহারকারীদের মেনে চলা উচিৎ। এদের প্রায়ই উইকিপিডিয়ার পাঁচটি স্তম্ভের সাথে সম্পর্কিত করা হয়। [[:বিষয়শ্রেণী:উইকিপিডিয়া নীতিমালা]]-তে নীতিমালার সব পাতাগুলো পাওয়া যাবে; আরো দেখুন [[Wikipedia:List of policies|নীতিমালাগুলির তালিকা]]।
 
{{shortcut|WP:GUIDES}}<span id="guide" />'''নির্দেশনাসমূহ''' সেই সব ভাল প্রথা যেগুলোকে সর্বোসম্মতভাবে সমর্থন করা হয়। তাই সম্পাদনাকারীদের এই সব নির্দেশনা অনুসরণ করা উচিৎ যদিও তারা নিজেদের সাধারণ জ্ঞান প্রয়োগেই স্বচ্ছন্দ্যবোধ করেন এবং এক্ষেত্রে কিছু ব্যতিক্রমও চলতে পারে। কখনো যদি একটি নির্দেশনা কোনো নীতিমালার সাথে সাংঘর্ষিক হয়, তবে নীতিমালাটিই অগ্রাধিকার পায়। নির্দেশনার পাতাসমূহ [[:বিষয়শ্রেণী:উইকিপিডিয়া নির্দেশাবলী]]-তে পাওয়া যাবে; আরো দেখুন [[Wikipedia:List of policies| নির্দেশাবলীর তালিকা]]।
 
{{shortcut|WP:ESSAYS}}<span id="essay" />'''রচনা''' হলো কোনো সম্পাদকের কিংবা সম্পাদকমণ্ডলীর একটি দলের মতামত কিংবা উপদেশ, যার জন্য যথেষ্ট ঐক্যমত্য হয়নি। এগুলো পুরো সম্প্রদায়ের কথা বলে না এবং সম্ভবত অনুমোদন ছাড়াই তৈরি কিংবা লিখিত হয়েছে। যেসকল রচনা, লেখক চাননা, আর কেউ সম্পাদনা করুক, কিংবা সেগুলো সর্বোত ঐক্যমত্যের সাথে বিরোধপূর্ণ হয়, সেগুলো [[Wikipedia:User page|ব্যবহারকারী নামস্থান]] থাকতে পারে। দেখুন [[:Category:Wikipedia essays]]।
 
<!--{{shortcut|WP:ESSAYS}}<span id="essay" />'''Essays''' are the opinion or advice of an editor or group of editors, for which widespread consensus has not been established. They do not speak for the entire community and may be created and written without approval. Essays that the author does not want others to edit, or that are found to contradict widespread consensus, belong in the [[Wikipedia:User page|user namespace]]. See [[:Category:Wikipedia essays]].-->
 
অন্যান্য পাতার মধ্যে [[Wikipedia:Project namespace|উইকিপিডিয়া:নামস্থান]] যেসকল পাতা পাওয়া যায়, এর মধ্যে অন্তর্ভুক্ত থাকে সম্প্রদায় প্রক্রিয়ার পাতাসমূহ (যেগুলো নীতিমালা ও নির্দেশাবলী কাজ লাগাতে সহায়ক হিসেবে কাজ করে), নিবন্ধের বা পাতার ইতিহাসপাতাসমূহ ,<ref>অনেক ঐতিহাসিক রচনা [[:Meta:Category:Essays|Meta's essay category]]-তে পাওয়া যাবে। উইকিমিডিয়া ফাউন্ডেশনের [[meta:| মেটা-উইকি]] সম্পাদকদের জন্য উইকিপিডিয়া নিয়ে আলোচনা ও মন্তব্য করার মূল স্থান হিসেবে পরিচালনার লক্ষ্য নিয়ে কাজ করে, যদিও “উইকিপিডিয়া” প্রজেক্ট স্পেস অধিকাংশ ভূমিকা নিয়ে নিয়েছে</ref>, [[Wikipedia:WikiProject|উইকিপ্রকল্প]] পাতাসমূহ, [[Wikipedia:How-to|কিভাবে...]] কিংবা সহায়িকা পাতাসমূহ (এগুলো আরো পাওয়া যাবে [[WP:Help namespace|সাহায্য নামস্থানে]]), সম্প্রদায়ের আলোচনা পাতাসমূহ এবং নোটিশবোর্ডসমূহ।
 
== সংলগ্নতা ==
নীতিমালা ও নির্দেশাবলীসমূহের ব্যাখ্যা এবং প্রয়োগের জন্য আপনার [[WP:Common sense|সাধারণ জ্ঞান ব্যবহার করুন]]; তবে মাঝে মাঝে এসব নিয়মের [[WP:IAR|সাময়িক ব্যতিক্রম]] হতে পারে। অন্যদিকে, কেউ কোন নীতিমালার চেতনার পরিপন্থী কাজ করলে সে জন্য তাকে তিরস্কার করা হতে পারে, যদি টেকনিক্যালি কোন নিয়ম ভাঙ্গা না হয় তাহলেও।
 
কোন নীতিমালা বা নির্দেশনা একটি ভাল প্রথার সঠিক সংজ্ঞায়ন কিনা তা নির্ধারিত হয় সম্প্রদায়ের [[Wikipedia:Consensus|ঐক্যমতের]] দ্বারা। কোন নীতিমালা বা নির্দেশনার পাতায় (বিশেষকরে নীতিমালার ক্ষেত্রে) বড় ধরনের কোন পরিবর্তণ করতে হলে প্রথমে এ নিয়ে আলাপ পাতায় আলোচনা হয়, তবে সরাসরিও সম্পাদনা করা গ্রহণযোগ্য যদি তা বড়কোন পরিবর্তণ না হয়।
 
আলাপ পাতাগুলোতে এবং সম্পাদনার সারাংশে নীতিমালা এবং নির্দেশনাবলীর উল্লেখ করতে প্রায়শঃই শর্টকাট ব্যবহার করা হয়। উদাহরণস্বরূপঃ [[WP:NOR]], [[WP:NPOV]], এবং [[WP:LIVE]]। এধরণের সর্টকাট অনেক সময় অন্যান্য প্রকল্প পাতায়ও ব্যবহার করা হয়। কোন পাতায় একটি সর্টকার্ট থাকার মানে এই নয় যে পাতাটি নীতিমালা বা নির্দেশনা সম্পর্কিত।
 
== বলবৎকরণ ==
উইকিপিডিয়াতে কার্যকরীকরণ বা বলবৎকরণ অন্যান্য সামাজিক যোগাযোগের মতোই। যদি একজন সম্পাদক সম্প্রদায়ের নীতিমালা ও নির্দেশাবলী-বর্ণিত মানদন্ডের ব্যতয় করেন, অন্যান্য সম্পাদকেরা তাকে গ্রহণযোগ্য আচরিক মানদণ্ড দৃঢ়ভাবে মেনে চলার ব্যাপারে বোঝাতে পারেন, এবং বারবার বারবার তাকে ফিরিয়ে আনার ব্যাপারে প্রয়োজনে, প্রশাসক কিংবা স্ট্যুয়ার্ডের কঠোর পন্থা অবলম্বন করতে পারেন। নিয়মনীতি সংক্রান্ত পাতার ক্ষেত্রে, নিরপেক্ষতার সাথে, খুব দ্রুততার সাথে, এবং প্রয়োজনে বলপ্রয়োগের আশ্রয় নিয়ে সমাধানের চেষ্টা করা হয়। এটা আসলে অসম্ভব নয় যে, আপনি হয়তো এমন কিছু আবিষ্কার করে ফেললেন, যা এত বছর থেকে সম্মিলিত প্রজ্ঞায়ও আবিষ্কৃত হয়নি, তখন তার অন্তর্ভুক্তির ব্যাপারে আপনাকে খুব দ্রুততার সাথে আলোচনা চালিয়ে যেতে হবে যে, আপনি নীতিমালা পাতার ঐক্যমত্যের বিরুদ্ধ নন। এর মানে, [''আপনি''সমেত] প্রত্যেক সম্পাদক নীতিমালা এবং নিয়মাবলী কার্যকর করেন, প্রয়োগ করেন।
 
<!--Enforcement on Wikipedia is similar to other social interactions. If an editor violates the community standards described in policies and guidelines, other editors can persuade the person to adhere to acceptable norms of conduct, over time resorting to more forceful means, such as administrator and steward actions. In the case of policy pages, they are likely to resort to more forceful means fairly rapidly. You'll need to do some pretty fast talking to get away with not adhering to the consensus within policy pages, though this is not impossible, if you somehow happen to know something that many years of collective wisdom hasn't discovered yet. This means that individual editors (including ''you'') enforce and apply policies and guidelines.-->
 
কোনো ক্ষেত্রে যদি পরিষ্কার বোঝা যায় যে, ব্যবহারকারী নীতিমালা-বিরুদ্ধ কাজ করছেন (অথবা কোনো নিয়মের ব্যতয় করছেন, যা নীতিমালার সাথে সাংঘর্ষিক), বিশেষ করে যদি সেগুলো যদি পূণঃ পূণঃ ঘটে এবং ইচ্ছাপ্রণোদিতভাবে ঘটে, তাহলে একজন [[Wikipedia:Administrators|প্রশাসক]] সেই ব্যবহারকারীকে সাময়িকভাবে কিংবা অনির্দিষ্টকালের জন্য সম্পাদনা থেকে [[Wikipedia:Blocking policy|বাধা প্রদান]] করতে পারেন।<ref>কোনো ক্ষেত্রে যখন সাধারণ [[Wikipedia:Dispute resolution|dispute resolution]] পন্থা কার্যকরী নয়, সেক্ষেত্রে [[Wikipedia:Arbitration Committee|Arbitration Committee]]’র স্পর্শকাতর কিংবা বিব্রতকর অবস্থায় কার্যকর পদক্ষেপ নেয়ার ক্ষমতা আছে।</ref>
<!--In cases where it is clear that a user is acting against policy (or against a guideline in a way that conflicts with policy), especially if they are doing so intentionally and persistently, that user may be temporarily or indefinitely [[Wikipedia:Blocking policy|blocked]] from editing by an [[Wikipedia:Administrators|administrator]].<ref>In cases where the general [[Wikipedia:Dispute resolution|dispute resolution]] procedure has been ineffective, the [[Wikipedia:Arbitration Committee|Arbitration Committee]] has the power to deal with highly disruptive or sensitive situations.</ref>-->
 
== বিষয়বস্তু ==
নীতিমালা ও নির্দেশাবলী সম্বলিত পৃষ্ঠাগুলো হওয়া উচিৎঃ
 
* '''স্পষ্ট''' । দুর্বোধ্য বা আইনসাদৃশ্য শব্দ এবং বাহুল্যপূর্ণ ভাষা ব্যবহার থেকে বিরত থাকুন। সহজ, সংক্ষিপ্ত ও লাগসই ভাষা ব্যবহার করুন । কোন কিছু অবশ্যই করতে হবে বা করা উচিৎ মনে হলে অবদানকারীদের তা সরাসরি বলতে দ্বিধা করবেন না ।
 
* '''যতটা সম্ভব সংক্ষিপ্ত – তবে তাতে মূলভাব যেন বজায় থাকে''' । বাড়তি শব্দের ব্যবহার করে কোন বাক্যের মর্ম সবসময় সঠিকভাবে উপস্থাপন করা যাবে তা নয় । তাই অপ্রয়োজনীয় শব্দ মুছে ফেলুন । এলোমেলো উদাহরণ না দিয়ে সোজাসাপটা এবং সংক্ষিপ্ত বাক্যের মাধ্যমে কোনকিছু আরো স্পষ্টভাবে বলা যায় । প্রয়োজনে পাদটীকা বা অন্যপাতায় সংযোগের মাধ্যমে বিষয়গুলো আরও পরিস্কার করা যেতে পারে ।
* '''মূলভাবের উপরে জোর দিন''' । বাগাড়ম্বর বা বাগবিস্তার করে ভুল ধারনার প্রতি সমর্থন প্রতিষ্ঠিত করা যায় না। দ্ব্যর্থহীন ও সুনির্দিষ্ট ভাবে লিখুনঃ বহুশ্রূত বা মামুলী কথা কিংবা অনির্দিষ্টভাবে লেখা পরিহার করুন। মনগড়া কথা কিংবা অনুমিত ধারণা বা তত্ত্ব লিখবেন না। অপ্রয়োজনীয় শব্দ, বিশেষ করে বিশেষণ, বাদ দিন। যদি মূল বক্তব্য লেখা হয়ে থাকে, আর কিছু না লেখাই ভালো।
 
*'''লক্ষ্য বজায় রাখুন, বাহুল্য পরিহার করুন ।''' উদ্দেশ্য এবং লক্ষ্য অবশ্যই পরিস্কার ভাবে প্রথমেই বিবৃত করতে হবে, এদের একপাশে রাখলে হবে না । বিষবস্তুকে অবশ্যই এর নীতিমালার পরিধির মধ্যে থাকতে হবে ।<ref>Suppose that some of the content from a dispute resolution page was copied into [[Wikipedia:Consensus]] as a great example of consensus building. Though it may be a great example, it is not a general community standard – yet several clarifying edits later, it may seem as if it were being presented as such. Or perhaps an edit is made to [[Wikipedia:Notability]] to clarify how it should be applied within a notability guideline on music. Perhaps [[Wikipedia:Verifiability]] is 'summarized' and reworded (non-substantively, of course!) in a guideline, so that editors don't have to check the longer (official, carefully-worded, more-rigorously maintained) version. All of this is scope creep. Keep policies to themselves.</ref> নীতিমালাসমূহে অভ্যন্তরীন বাহুল্য বর্জন করতে হবে সে সাথে অন্য নীতিমালার সাথে যেন বাহুলতাপূর্ণ না হয় ।
 
* '''সুযোগ বজায়, অতিরিক্ততা বর্জন.''' এই উভয় উদ্দেশ্য এবং সুযোগ অবশ্যই অগ্রাধিকার পাবে, নিছকভাবে নিলে হবেনা। বিষয়বস্তু তার নীতির সুযোগ মধ্যে হওয়া উচিত.<ref>Suppose that some of the content from a dispute resolution page was copied into [[Wikipedia:Consensus]] as a great example of consensus building. Though it may be a great example, it is not a general community standard – yet several clarifying edits later, it may seem as if it were being presented as such. Or perhaps an edit is made to [[Wikipedia:Notability]] to clarify how it should be applied within a notability guideline on music. Perhaps [[Wikipedia:Verifiability]] is 'summarized' and reworded (non-substantively, of course!) in a guideline, so that editors don't have to check the longer (official, carefully-worded, more-rigorously maintained) version. All of this is scope creep. Keep policies to themselves.</ref> নীতিসমূহ অন্যান্য নীতির দ্বারা বা স্বয়ং অপ্রয়োজনীয় হবেনা। <ref>The same redundant statement may change in one place and not in another, and though this is often not a problem in articles, with policy it lead to confusion, contradiction, and verbosity.</ref> সারাংশ, অনুলিপি বা উদ্ধৃতি প্রদান থেকে বিরত থাকুন। অপ্রয়োজনীয় অনুস্মরন বাদ দিন।<ref>[http://en.wikipedia.org/w/index.php?title=Wikipedia:Proposed_deletion&diff=305723436&oldid=305720000 Example]</ref>)
 
* '''অতিরিক্ত সংযোগ । ''' নির্দেশাবলী, নীতিমালা, রচনাশৈলী এবং অন্যান্য নীতিমালার লিঙ্ক তখনই দেবেন যেখানে বিষয়টি স্পষ্টকরন বা পর্যাপ্তকরন দরকার হবে। <ref>For example, in "...are developed by the [[Wikipedia:About|Wikipedia]] [[Wikipedia:Wikipedians|community]] to establish...", neither link is necessary. The links imply that the target pages might be important in understanding the sentence, yet the meaning is clear. The two pages provide more in-depth explanations of Wikipedia and the community, but this level of explanation is not necessary. In "[[Wikipedia:List_of_guidelines|Guidelines]] are [...]", the link implies that what follows is a summary of the linked page, which itself describes Guidelines in detail. Yet the link is just a list of guidelines.</ref> অন্যান্য নীতি, নির্দেশিকা, অথবা রচনাগুলোর লিংক অনবধানতাবশত বা ইচ্ছাকৃতভাবে কর্তৃপক্ষ মুলতবি করতে পারে। এটা স্পষ্ট করুন কখন লিঙ্ক মুলতবি করা হবে, এবং কখন করা হবেনা
 
 
* '''পরিষ্কার এবং সংক্ষিপ্ত.''' গুঢ় আইনী পরিভাষা এবং ভারবস ডাম্বড ডাউন ভাষা পরিহার করুন। সহজ এবং সংক্ষিপ্ত হোন। পরিষ্কার-ধারণা-দান এবং পরস্পর-বিরোধী নয়, সরাসরি এবং সংক্ষিপ্ত লেখা। অতিরিক্ত বোধগম্যতা নিশ্চিত করতে ফুটনোট বা পাদটীকা ব্যবহার করা যেতে পারে।
 
==বিশ্বকোষ বহির্ভূত অংশ==
উইকিপিডিয়ায় বিশ্বকোষীয় নিবন্ধ সম্পর্কিত অনেক নীতিমালা ও নির্দেশাবলী রয়েছে। যেমনঃ যাচাইযোগ্যতা, নিরপেক্ষতা, জীবিত ব্যক্তির প্রতি শ্রদ্ধা এবং আরও অনেক।
এই সকল নীতিমালা, নির্দেশাবলী এবং প্রক্রিয়াসমূহ বিশ্বকোষীয় নিবন্ধের অংশ নয়। ফলে এই নীতিমালাসমূহের জন্য উইকির বিশ্বকোষীয় নিবন্ধের মানদন্ড বজায় রাখা জরুরী নয়। এ সকল নীতিমালার জন্য [[WP:RS|নির্ভরযোগ্য উৎস]], [[WP:V|যাচাইযোগ্যতা]] বা [[WP:NPOV|নিরপেক্ষতার]] মত নির্দেশাবলী মেনে চলার প্রয়োজন নেই।
এই সকল নীতিমালা সংক্রান্ত পাতা সমূহের যেকোন পরিবর্তন বা নতুন নীতি প্রচলন [[WP:Consensus|উইকিপিডিয়ান সম্পদায়ের ঐক্যমতের]] ভিত্তিতে করা হবে।<ref>Conversely there is no ''absolute'' ban on external references if it is helpful and appropriate to support and explain our policies or guidelines.</ref>
 
== নীতিমালাসমূহের জীবন চক্র ==
{{anchor|#Life cycle}}
{{shortcut|WP:PGLIFE}}
অধিকাংশ প্রতিষ্ঠিত নীতিমালা এবং নির্দেশাবলী উইকিপিডিয়ার [[meta:Founding principles|প্রতিষ্ঠাকালীন নীতিমালাসমূহের]] সাথে সম্পর্কিত। অন্যান্যগুলি বিভিন্ন সমস্যা এবং বিতর্কিত সম্পাদনার সমাধানকল্পে তৈরী হয়েছে। খুব কম ক্ষেত্রেই নীতিমালা পাতাসমূহ অতীতের উদাহরণ বা নজির ছাড়া প্রতিষ্ঠিত হয়েছে,<ref>কপিরাইট, আইনগত বা কারিগরি সমস্যার সমাধানকল্পে [[Wikipedia:Office actions|দাপ্তরিক নির্দেশনা]] কখনো কখনো নজিরবিহীনভাবে প্রতিষ্ঠিত হয়েছে, যদিও এধরনের নির্দেশনা খুবই কম</ref> এবং এগুলো সবসময়ই সম্প্রদায়ের সমর্থনের উপর ভিত্তি করে করা হয়েছে। নতুন নীতিমালা প্রস্তাবনা, প্রবন্ধ বা নির্দেশিকার প্রচার, এবং বিদ্যমান নীতির পুনর্গঠনের মধ্যদিয়ে নতুন নীতিমালাসমূহ প্রতিষ্ঠা হতে পারে। সাম্প্রতিক নীতিমালা প্রস্তাবনাসমূহ [[:en:Category:Wikipedia proposals|এই]] পাতায় এবং অগৃহীত প্রস্তাবনাসমূহ [[:en:Category:Wikipedia rejected proposals|এই]] পাতায় পাওয়া যেতে পারে।
 
=== প্রস্তাব ===
{{shortcut|WP:PROPOSAL}}
<span id="proposal"/>
নতুন কোন প্রস্তাবনা গাইডলাইন বা নীতিমালায় অন্তভূর্ক করার জন্য আলোচনা ও সমগ্র সম্প্রদায়ের মধ্যে একটি উচ্চ স্তরের ঐক্যমত্যের প্রয়োজন। প্রয়োজনীয় ঐক্যমত্য ব্যতীত কোন পাতায় {{tl|policy}} টেমপ্লেট যুক্ত করা থাকলে, যদি পাতাটি কোন নীতিমালার কপি বা সারসংক্ষেপও থাকে সেটাকে নীতিমালা হিসেবে গ্রহন নাও করা হতে পারে। ঐক্যমত্যের জন্য অবশ্যই [[উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা|প্রশাসকদের আলোচনাসভাতে]] বিষয়টি উত্থাপন করতে হবে এবং প্রস্তাবনাটি কমপক্ষে এক সপ্তাহের জন্য আলোচনার জন্য উন্মোক্ত রাখতে হবে।
 
==== প্রস্তাবের জন্য ভাল অভ্যাস ====
[[উইকিপিডিয়া:মন্তব্যের অনুরোধ|মন্তব্যের অনুরোধ]] সাধারনত প্রাসঙ্গিক আলাপ পাতায় একটি নতুন অনুচ্ছেদের মাধ্যমে করা যায় এবং প্রস্তাবটিকে একটি নীতিমালা বা নির্দেশাবলীতে উন্নীত করার জন্য কারনসহ {{tlx|rfctag|policy}} ট্যাগটি লাগানো যেতে পারে। একটি প্রস্তাব সংশোধনী সংশ্লিষ্ট আলাপ পাতায় আলোচনা হওয়া উচিত (নতুন কোন পৃষ্ঠায় নয়) কিন্তু প্রস্তাবনাটি উন্নয়নের জন্য সকল ধরনের সম্পাদনা সাধারনত গ্রহনযোগ্য। {{tl|proposed}} ট্যাগটি নির্দিষ্ট ক্ষেত্রে নিবন্ধের সবার উপরে লাগানো উচিত যাতে উক্ত বিষয়ে আগ্রহী দলের নজড়ে আসে। নীতিমালা প্রস্তাবনা [[উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা|প্রশাসকদের আলোচনাসভাতে]] প্রারম্ভিক ফিডব্যাক পেতে পারে।
 
It may be helpful to list in the discussion which groups were informed of the proposal. If your proposal affects a specific content area, then related WikiProjects can be found at the [[Wikipedia:WikiProject Council/Directory]]. For example, proposed style guidelines should be announced to [[Wikipedia:WikiProject Manual of Style]]. If your proposal relates to an existing policy or guideline, leave a note on the talk page of the related policy or guideline. For example, proposed style guidelines should be announced at [[Wikipedia:Manual of Style]]. You may Announce your proposal at [[Wikipedia:Village pump (policy)]]. Try to identify the subcategory of guideline or policy (see {{tl|subcat guideline}}).
 
Editors should respond to proposals in a way that helps build consensus. Explain your thoughts, ask questions, and raise concerns; all views are welcome. Many editors begin their response with bold-font 'vote' of support or opposition to make evaluation easier. Editors should remember to sign their response.
 
Ending a discussion requires careful evaluation of the responses to determine the consensus. This does not require the intervention of an administrator, but may be done by any sufficiently experienced independent editor (an impartial editor not involved in the discussion) who is familiar with all of the policies and guidelines that relate to the proposal. The following points are important in evaluating consensus:
* [[Wikipedia:Consensus|Consensus]] for guidelines and policies should be reasonably strong, though unanimity is not required.
* There must be exposure to the community much beyond just the authors of the proposal.
* Consider the strength of the proposed page:
* Have major concerns raised during the community discussion been addressed?
* Does the proposal contradict any existing guidelines or policies?
* Can the new proposed guideline or policy be merged into an existing one?
* Is the proposed guideline or policy, or some part of it, redundant with an existing guideline or policy?
* A proposal's status is not determined by counting votes. [[Wikipedia:Polling is not a substitute for discussion|Polling is not a substitute for discussion]], nor is a poll's numerical outcome tantamount to consensus.
* <span id="failed" />If consensus for broad community support has not developed after a reasonable time period, the proposal is considered failed. If consensus is neutral or unclear on the issue and unlikely to improve, the proposal has likewise failed.
 
Discussion may be closed as either '''Promote''', '''No consensus''', or '''Failed'''. Please leave a short note about the conclusion that you came to. Update the proposal to reflect the consensus. Remove the {{tl|Proposed}} template and replace it with another appropriate template, such as {{tl|Subcat guideline}}, {{tl|Policy}}, {{tl|Essay}}, {{tl|How-to}}, or {{tl|Failed}}.
 
If a proposal fails, the failed tag should not usually be removed. It is typically more productive to rewrite a failed proposal from scratch to address problems than to re-nominate a proposal.
 
===Demotion===
An accepted policy or guideline may become obsolete because of changes in editorial practice or community standards, may become redundant because of improvements to other pages, or may represent unwarranted [[Wikipedia:Avoid instruction creep|instruction creep]]. In such situations editors may propose that a policy or guideline be demoted to guideline, essay, or historical page.
 
The process for demotion is similar to promotion. A talk page discussion is typically started, the {{tlx|underdiscussion|status|''Discussion Title''}} template is added to the top of the project page, and community input is solicited. After a reasonable amount of time for comments, an independent editor should close the discussion and evaluate the consensus.
 
The {{tl|disputedtag}} template is typically used instead of {{tl|underdiscussion}} for claims that a page was recently assigned guideline or policy status without proper or sufficient consensus being established.
 
===Content changes===
 
Talk page discussion typically, but not necessarily, precedes substantive changes to policy. Changes may be made if there are no objections, or if discussion shows that there is consensus for the change. [[Wikipedia:Be bold|Bold]] editors of policy and guideline pages are strongly encouraged to follow [[WP:1RR]] or [[WP:0RR]] standards. Minor edits to improve formatting, grammar, and clarity may be made at any time.
 
If the result of discussions is unclear, then it should be evaluated by an administrator or other independent editor, as in the proposal process. Major changes should also be publicized to the community in general; announcements similar to the proposal process may be appropriate.
 
If wider input on a proposed change is desired, it may be useful to mark the section with the tag {{tlx|underdiscussion|section|talk<nowiki>=</nowiki>''Discussion Title''}}. (If the proposal relates to a single statement, use {{tlx|underdiscussion-inline|''Discussion Title''}} immediately after it.)
 
Editing a policy to support your own argument in an active discussion may be seen as [[Wikipedia:gaming the system|gaming the system]], especially if you do not disclose your involvement in the argument when making the edits.
 
===বাস্তব পরিবর্তন===
'''প্রথমে আলোচনা করুন'''। নীতিমালায় বাস্তব পরিবর্তন আনার পূর্বে সাধারনত আলাপ পাতায় আলোচনা করা হয়ে থাকে। পরিবর্তন তখনই করা যায় যখন সংশ্লিষ্ঠ বিষয়ে কোন আপত্তি না থাকে বা আলোচনার ফলাফল দেখে মনে হয় পরিবর্তনের বিষয়টি একটি ঐক্যমত্যে পৌছেঁছে। এছাড়া ছোট কোন পরিবর্তন যেমন, ফরমেট উন্নতকরন, ব্যাকরন ও স্পষ্টতা ইত্যাদি যে কোন সময় করা যেতে পারে।
 
আলোচনার ফলাফল যদি অস্পষ্ট হয়, তাহলে এটি প্রস্তাব প্রক্রিয়ায় হিসেবে, একজন প্রশাসক বা অন্য কোন স্বতন্ত্র সম্পাদক দ্বারা মূল্যায়ন করা উচিত। বড় ধরনের কোন পরিবর্তন আনার পূর্বে সম্প্রদায়ের মধ্যে এটি প্রচার করা উচিত; প্রস্তাব প্রক্রিয়ার অনুরূপ ঘোষণা উপযুক্ত হতে পারে।
 
যদি পরিবর্তনের প্রস্তাবনায় ব্যপকতর মন্তব্য আকাক্ষিত থাকে তাহলে, অনুচ্ছেদটি {{tlx|underdiscussion|section|talk<nowiki>=</nowiki>''Discussion Title''}} ট্যাগের মাধ্যমে মার্ক করলে ভল হয়। (যদি প্রস্তাবনাটি একটি একক স্টেটমেন্ট সম্পর্কিত হয় তাহলে ট্যাগটির পরেই {{tlx|underdiscussion-inline|''Discussion Title''}} ব্যবহার করুন।)
 
'''অথবা সাহসী হোন'''। পুরাতন কিন্তু একটি বৈধ প্রক্রিয়া হলো [[উইকিপিডিয়া:সাহসী হোন|সাহস করে]] পাতাটি সম্পাদনা করুন। Bold editors of policy and guideline pages are strongly encouraged to follow WP:1RR or WP:0RR standards. Although most editors find advance discussion, especially at well-developed pages, very helpful, directly editing these pages is permitted by Wikipedia's policies. Consequently, you should not remove any change solely on the grounds that there was no formal discussion indicating consensus for the change before it was made. Instead, you should give a substantive reason for challenging it and, if one hasn't already been started, open a discussion to identify the community's current views.
 
Editing a policy to support your own argument in an active discussion may be seen as gaming the system, especially if you do not disclose your involvement in the argument when making the edits.
 
==আরো দেখুন==
* [[Wikipedia:List of policies and guidelines]]
* [[Wikipedia:Requests for comment/Policies]], a listing of policy proposals advertised through [[Wikipedia:Requests for comment]]
* [[Wikipedia:Centralized discussion]], a centralized list of ongoing policy discussions
* [[Wikipedia:Perennial proposals]], proposals that come up very often
* [[Wikipedia:Template messages/Project namespace|Template messages/Project namespace]] for the templates associated with each type of policy page.
* [[Help:Introduction to policies and guidelines]], an introduction to the major policies and guidelines for very new users.
 
==Notes==
{{reflist|2}}
<br>
{{Wikipedia principles}}
{{Wikipedia policies and guidelines}}
 
[[Category:উইকিপিডিয়া নীতিমালা ও নির্দেশাবলী]]
[[Category:উইকিপিডিয়া নির্দেশাবলী]]
 
 
<!-- interwiki -->
<!-- interwiki -->
 
[[af:Wikipedia:Beleid]]
[[hsb:Wikipedija:Prawidła]]
১টি

সম্পাদনা