ক্যারি প্যাকার: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Suvray (আলোচনা | অবদান)
নতুন নিবন্ধ
(কোনও পার্থক্য নেই)

০৩:৩২, ২৪ নভেম্বর ২০১৪ তারিখে সংশোধিত সংস্করণ

ক্যারি ফ্রান্সিস বুলমোর প্যাকার, এসি (১৭ ডিসেম্বর, ১৯৩৭ - ২৬ ডিসেম্বর, ২০০৫) অস্ট্রেলিয়ার প্রচারমাধ্যমের ধনকুবের ছিলেন। প্যাকারের পরিবার নাইন টেলিভিশন নেটওয়ার্ক ও অস্ট্রেলিয়ার শীর্ষস্থানীয় অস্ট্রেলিয়ান কনসোলিডেট প্রেসকে নিয়ন্ত্রণ করতো। পরবর্তীকালে এগুলো পাবলিসিং ও ব্রডকাস্টিং লিমিটেডের (পিবিএল) সাথে একীভূত হয়।

ক্যারি ফ্রান্সিস বুলমোর প্যাকার নাম নিয়ে ১৭ ডিসেম্বর, ১৯৩৭ তারিখে কেরি প্যাকার জন্মগ্রহণ করেন। তাঁর বাবা স্যার ফ্রাঙ্ক প্যাকার অস্ট্রেলীয় প্রচারমাধ্যমের স্বত্তাধিকারী ছিলেন। তিনি অস্ট্রেলিয়ান কনসোলিডেটেড প্রেস ও নাইন নেটওয়ার্ক পরিচালনা করতেন। মা গ্রেটেল বুলমোর স্কটিশ রাগবি ইউনিয়নের খেলোয়াড় হার্বার্ট বুলমোরের কন্যা ছিলেন। ক্লাইড প্যাকার নামে তাঁর এক বড় ভাই ছিল। বিদ্যালয় জীবনে বক্সিং, ক্রিকেট ও রাগবিসহ অনেক ধরনের খেলায় অংশ নিয়েছেন কেরি।

তাঁর ব্যক্তিত্ব, সম্পদ, জুয়াখেলা, ব্যয়বহুল ব্যবসায়িক সাম্রাজ্য প্রতিষ্ঠার জন্য তিনি পরিচিত হয়ে আছেন। অস্ট্রেলিয়ার বাইরে ওয়ার্ল্ড সিরিজ ক্রিকেট প্রতিযোগিতা আয়োজনের জন্য তিনি সুপরিচিত। প্রায়শঃই অস্ট্রেলিয়ান টেক্সেশন অফিস ও কস্টিগান রয়্যাল কমিশনের সাথে ব্যক্তি সংঘাতে জড়িয়ে পড়তেন।

১৯৭৪ সালে তাঁর বাবা মৃত্যুবরণ করলে প্রায় ১০০ মিলিয়ন ডলার সম্পত্তি প্যাকার পান। ১৯৭২ সালে তাঁর বাবা ও বড় ভাই মৃত্যুবরণ করেন। মৃত্যুকালীন সময়ে প্যাকার অস্ট্রেলিয়ার সর্বাপেক্ষা ধনী ব্যক্তি ও সর্বাপেক্ষা প্রভাবশালী ব্যক্তি ছিলেন। ২০০৪ সালে সাপ্তাহিক বিজনেস রিভিউ সাময়িকী প্যাকারের সর্বমোট সম্পদ ৬.৫ বিলিয়ন অস্ট্রেলীয় ডলার নিরূপণ করে।