"বারাসত" পাতাটির দুইটি সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সম্পাদনা সারাংশ নেই
|footnotes =
}}
'''বারাসত''' ([[ইংরেজি ভাষা|ইংরেজি]]:Barasat), [[ভারত|ভারতের]] [[পশ্চিমবঙ্গ]] রাজ্যের [[উত্তর ২৪ পরগণা জেলা|উত্তর ২৪ পরগণা]] জেলার একটি শহর ও পৌরসভা এলাকা । বারাসত থানা এবং বারাসত পৌরসভা এই অঞ্চল পরিচালনা করে।
 
== ভৌগোলিক উপাত্ত ==
== শিক্ষা ==
 
বারাসতের স্কুলগুলোকে সরকারী ও বেসরকারী এই দু ভাগে ভাগ করা যায়। স্কুলগুলোর শিক্ষণের ভাষা মূলত ইংরেজি কিংবা বাংলা। সব স্কুল ভারতীয় মাধ্যমিক শিক্ষা সার্টিফিকেট, কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ড অথবা পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সাথে জড়িত। সম্প্রতি বারাসাত এ পশ্চিমবঙ্গ সরকার ওয়েষ্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটি নামে একটি বিশ্ববিদ্যালয় চালু করেছেন ২০০৮ সালে। বর্তমানে উত্তর ২৪ পরগনা জেলার প্রায় সব মহাবিদ্যালয় গুলো এই বিশ্ববিদ্যালয়ে অধিনে পঠিত হয়। এছাড়া বারাসাত গভার্নমেন্ট কলেজ এর ও যথেষ্ট সুনাম আছে। এছাড়া এখানে ৪ টি প্রকৌশল শিক্ষার মহাবিদ্যালয় অাছে।
 
== স্বাস্থ্য পরিষেবা ==
বারাসাত ক্যানসার রিসার্স এন্ড ওয়েলফেয়ার নামে একটি জাতীয় ক্যানসার হাসপাতাল রয়েছে। এছাড়া অনেকএকটি সরকারি হাসপাতাল (বারাসত জেলা সদর হাসপাতাল) অনেকগুলি বেসরকারি হাসপাতাল রয়েছে।
 
== যোগাযোগের ব্যবস্থা ==
=== সড়কপথ ===
 
বারাসাত পেট্রাপোল (বাঙ্গলাদেশ সীমান্ত) থেকে ৫৭ কি মি দুরে অবস্থিত । বারাসাত শহর দিয়ে দুটি জাতীয় সড়ক এর মিলনস্থানে। যার মধ্যে একটি হল যশোহর রোড় ( জাতীয় সড়ক নং-৩৫)। এই রাস্তা দমদম থেকে যশোহর পর্যন্ত যায় এবং ভারত বাঙ্লাদেশ বানিজ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আর একটি হল কৃষ্ণনগর রোড় (জাতীয় সড়ক নং-৩৪)। এই সড়ক কলকাতা ও উত্তরবঙ্গের মধ্যে যোগাযোগ রখ্যা করে। এছাড়া টাকি রোড় (বেড়াচাঁপা, বসিরহাট, হাসনাবাদ হয়ে টাকি যায়) ও ব্যারাকপুর রোড়(সুভাষনগর,নীলগঞ্জ বাজার দিয়ে ব্যারাকপুর যায়) বারাসত এর সাথে যোগাযোগ রক্ষাকারী দুটি মূল রাস্তা। বারাসত থেকে দুটি অার্ন্তজাতিক ক্ষেত্রেঢাকা; (বাংলাদেশ) এবং থিম্পু (ভুটান) তে; বাস যাতায়াত করে। তা ছাড়া পশ্চিমবঙ্গের মধ্যে বালুরঘাট, জঙ্গীপুর, শিলিগুড়ি, দূর্গাপুর, দীঘা তেও বাস যায়। তিতুমীর বাস টারমিনাল বা চাপাঁডালী বাস টারমিনাল হল এখানকার এক মাত্র বাস টারমিনাল। এখান থেকে দমদম, উল্টোডাঙ্গা, কেষ্টপুর, বাবুঘাট, সল্টলেক, কৃষ্ণনগর, হাবড়া, ব্যারাকপুর, নৈহাটি, অশোকনগর, বনগাঁ এবং দক্ষিণবঙ্গের অণ্যান্য যায়গায় বাস যায়।
তিতুমীর বাস টারমিনাল বা চাপাঁডালী বাস টারমিনাল হল এখানকার এক মাত্র বাস টারমিনাল। এখান থেকে দুটি অার্ন্তজাতিক ঢাকা (বাংলাদেশ) এবং থিম্পু (ভুটান) তেও বাস যায়। তা ছাড়া বালুরঘাট,জঙ্গীপুর,শিলিগুড়ি তে বাস যায়। এখান থেকে দমদম, উল্টোডাঙ্গা, কেষ্টপুর, বাবুঘাট, সল্টলেক, কৃষ্ণনগর, হাবড়া, ব্যারাকপুর, নৈহাটি, অশোকনগর, বনগাঁ ইত্যাদি জায়গায় যায়।
 
=== রেলপথ ===
এই শহরে তিনটি স্টেশন-বারাসাত জংশন, হৃদয়পুর (বনগাঁ লাইন), কাজীপারা (হাসনাবাদ লাইন)। এই স্টেশন গুলি পুর্ব রেলওয়ে শিয়ালদহ মন্ডলে অন্তর্ভূক্ত। এখান থেকে শিয়ালদাহ স্টেশন ২৯ কি মি।
বারাসাত জংশন থেকে একটি লাইন যায় বনগাঁ জংশন-এ। আর একটি লাইন হাসনাবাদ যায় বসিরহাট,টাকি হয়ে। কলকাতা মেট্রোর বারাসত পর্যন্ত সম্প্রসারন এর কাজ শুরু হয়ে গেছে এবং কয়েক বছর এর মধ্যে এই লাইন এ ট্রেন চলাচল সুরু হবে।
 
=== আকাশপথ ===
২৬টি

সম্পাদনা

পরিভ্রমণ বাছাইতালিকা