কেপ টাউন: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
সম্পাদনা সারাংশ নেই
Xqbot (আলোচনা | অবদান)
Bot: zh:開普敦 is a former featured article
২৬ নং লাইন: ২৬ নং লাইন:


{{Link FA|af}}
{{Link FA|af}}
{{Link FA|zh}}

০৭:৩২, ১৯ জুলাই ২০১৪ তারিখে সংশোধিত সংস্করণ

কেপ টাউন (আফ্রিকান্স: Kaapstad /ˈkɑːpstɑt/; ক্‌হোসা: iKapa) দক্ষিণ আফ্রিকার একটি শহর। জনসংখ্যার দিক থেকে এটি দেশের ৩য় বৃহত্তম শহর। এটি পশ্চিম কেপ প্রদেশের প্রাদেশিক রাজধানী, এবং দক্ষিণ আফ্রিকার সংসদীয় রাজধানী। এখানে দেশের সংসদ ও অনেক সরকারী দপ্তর অবস্থিত।

কেপ টাউন প্রাকৃতিক সৌন্দর্য ও এখানকার বন্দরের জন্য বিখ্যাত। এখানে কেপ পয়েন্ট, টেবিল পর্বত সহ আরো অনেক দর্শনীয় স্থান রয়েছে। ভৌগোলিক বৈচিত্র্যের দিক থেকে এটিকে বিশ্বের সুন্দরতম শহরগুলির মধ্যে গণ্য করা হয়। এটি দক্ষিণ আফ্রিকার সবচেয়ে জনপ্রিয় পর্যটন কেন্দ্র।

কেপ টাউন শহরের পত্তন হয় পূর্ব আফ্রিকা, ভারতএশিয়া মহাদেশগামী ওলন্দাজ জাহাজের জ্বালানী কেন্দ্র হিসাবে। ১৬৫২ সালের ৬ই এপ্রিল জ্যান ভান রিবেকের আগমণের মাধ্যমে সাহারা মরুভূমির দক্ষিণে প্রথম স্থায়ী ইউরোপীয় আবাসস্থল স্থাপিত হয়। জোহানেসবার্গের প্রসারণের পূর্ব পর্যন্ত এটিই দক্ষিণ আফ্রিকার জনবহুলতম শহর ছিল।

দক্ষিণ আফ্রিকার ২০০১ সালের আদম শুমারি অনুসারে এই শহরের জনসংখ্যা ২৯ লাখ।[১] এর মোট এলাকার পরিমাণ ২,৪৯৯ বর্গ কিমি (৯৬৫ বর্গ মাইল]), যা দক্ষিণ আফ্রিকার অন্য সব শহরের চাইতে বড়। এখানকার জনসংখ্যার ঘনত্ব১,১৫৮/বর্গ কিমি (২,৯৯৯/ বর্গ মাইল)।[১] dsffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffffff

গ্যালারি

তথ্যসূত্র

  1. "Cape Town Municipal Profile 2006"। Municipal Demarcation Board। 

আরও দেখুন

টেমপ্লেট:Link FA