পরিবর্তনসমূহ

পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সাধারণ সম্পাদনা + বানান সংশোধন + লিংক ফিক্স + তথ্য সমৃদ্ধকরণ
| portaldisp = }}
 
'''জুয়েল আইচ''' [[বাংলাদেশ|বাংলাদেশের]] একজন প্রখ্যাত যাদুশিল্পী, বাঁশী বাদক ও চিত্রশিল্পী। তিনি একজন মুক্তিযোদ্ধা। বাড়ী [[বরিশাল জেলা | বরিশাল জেলার]] সমুদয়কাঠি। ভালো তবলা ও বাঁশি বাদক,বাদন ইনিছাড়াও তিনি অসাধারণ বাজি বানাতে পারেন। দেশের শিশুদের অধিকার প্রতিষ্ঠায় তিনি [[ইউনিসেফ|ইউনিসেফের]] অ্যাডভোকেট হিসেবে কাজ করছেন। <ref> [http://wwwarchive.prothom-alo.com/detail/news/178859 ''‘ইউনিসেফ অ্যাডভোকেট’ হলেন জুয়েল আইচ ও মৌসুমী'', নিজস্ব প্রতিবেদক; ১৭ আগস্ট ২০১১ তারিখে দৈনিক প্রথম আলো], ঢাকা থেকে প্রকাশিত।]</ref>
 
==জন্ম ও শিক্ষাজীবন==
বাবা বি. কে. আইচ ও মা সরযু আইচের পুত্র জুয়েল আইচের জন্ম [[এপ্রিল ১০|১০ এপ্রিল]] [[বরিশাল জেলা |বারিশালে]] হলেও ছেলেবেলা কেটেছে [[পিরোজপুর জেলা |পিরোজপুরের]] স্বরূপকাঠি উপজেলার সমদেকাঠির গ্রামের বাড়িতে। সেই সুবাদে সমদেকাঠি প্রাথমিক বিদ্যালয়ে তার প্রথম আনুষ্ঠানিক শিক্ষা গ্রহণশিক্ষাগ্রহণ সম্পন্ন হয়। পরে তিনি পিরোজপুর শহরে চলে আসেন। সেখানকার সরকারি হাইস্কুল থেকে এস এস সিএসএসসি এবং স্থানীয় কলেজ থেকে এইচ এস সিএইচএসসি পাস করেন। পরবর্তীতে [[ঢাকা |ঢাকার]] জগন্নাথ কলেজ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। এছাড়াও শিক্ষকতার সুবাদে তিনি ঢাকা টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট থেকে বিএড কোর্স সমাপ্ত করেন। তাঁর স্ত্রীর নাম বিপাশা আইচ। আইচ<ref> [http://www.samakal.com.bd/print_news.php?news_id=38113&pub_no= দৈনিক সমকাল]</ref> (বিয়ে হয় ১৩ জুলাই) এবং একমাত্র কন্যার নাম খেয়া আইচ।
 
==কর্মজীবন==
খুব ছোটবেলা বাড়িতে বেদেবহর এসেছিল, তাদের কাছেই প্রথম জাদুযাদু দেখে ভালো লেগে যায় জুয়েল আইচের। সেই ভালো লাগাভালোলাগা ভালোবাসায় পরিণত হয় বানারীপাড়া সার্কাস দলের এক জাদুকরেরযাদুকরের গলা কাটার জাদুযাদু দেখে। পরে ওই জাদুটাযাদুটা এক বন্ধুর ওপর প্র্যাকটিস করে কিছুটা সফলও হন। জাদুরযাদুর প্রতি তাঁর ভালোবাসাটা উন্মাদনায় পরিণত হয় সিরাজগঞ্জের জাদুকরযাদুকর আবদুর রশিদের জাদুযাদু দেখে, আর বন্দে আলী মিয়ার রূপকথা পড়ে। একটু একটু করে জাদুযাদু শিখতে লাগলেন তখন থেকেই, নানাজনেরবিভিন্নজনের কাছে। তাঁর বিখ্যাত জাদু_কাগজযাদু &mdash; কাগজ থেকে ডলার বানানো, চোখ বেধেবেঁধে গাড়ি চালানো, কাটা অঙ্গ-প্রত্যঙ্গ জোড়া লাগানো ইত্যাদি। <ref>[http://www.kalerkantho.com/?view=details&archiev=yes&arch_date=01-10-2010&feature=yes&type=gold&data=Loan&pub_no=292&cat_id=3&menu_id=83&news_type_id=1&index=4 দৈনিক কালের কন্ঠ]</ref> মঞ্চে প্রথম যাদু প্রদর্শন করেন [[১৯৭২]] সালে। এছাড়া মিডিয়ায় প্রথম যাদু প্রদর্শন করেন [[১৯৭৯]] সালে।
 
==মুক্তিযুদ্ধে অংশগ্রহনঅংশগ্রহণ==
১৯৭১ সালে [[বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ|বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের]] সময় ৯ নম্বর সেক্টরে যুদ্ধ করেছেন। জগন্নাথ কলেজের ছাত্র সেক্টর কমান্ডার মেজর জলিলের নেতৃত্বে অংশ নেন মুক্তিযুদ্ধে।
 
==পুরস্কার ও স্বীকৃতি==
* কাজী মাহমুদুল্লাহ স্বর্ণপদক
* বাংলাদেশ টেলিভিশন অ্যাওয়ার্ড
* যুক্তরাষ্ট্রের সেরা জাতীয় পুরস্কার 'বেস্ট ম্যাজিসিয়ানম্যাজিশিয়ান অব দ্যা ইয়ার'
* সোসাইটি অবঅফ অ্যামেরিকান ম্যাজিসিয়ানম্যাজিশিয়ান [[১৯৮১]]
* সিজেএফবির আজীবন সম্মাননা ([[২০০৮]]) <ref>[http://www.amardeshonline.com/pages/details/2009/11/02/5681দৈনিক5681 দৈনিক আমার দেশ]</ref>
 
==তথ্যসূত্র==
{{reflist}}
<references/>
 
 
==বহিঃসংযোগ==
==বহি:সংযোগ==
* [http://www.gunijan.org/GjProfDetails_action.php?GjProfId=34 গুণীজন]
{{অসম্পূর্ণ}}
 
[[বিষয়শ্রেণী:বাংলাদেশী জাদুকরযাদুকর]]
[[বিষয়শ্রেণী:বাংলাদেশের মুক্তিযোদ্ধা]]
[[বিষয়শ্রেণী:একুশে পদক বিজয়ী]]

পরিভ্রমণ বাছাইতালিকা