চৌম্বক ক্ষেত্র: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Addbot (আলোচনা | অবদান)
বট: আন্তঃউইকি সংযোগ সরিয়ে নেওয়া হয়েছে, যা এখন উইকিউপাত্ত ...
Sattwick SARKAR (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
১ নং লাইন: ১ নং লাইন:
'''চৌম্বক ক্ষেত্র''' (Magnetic Field) কোন চুম্বক যেখানে অবস্থান করে সেখানে তার চারিদিকে যতদূর পর্যন্ত তার বলের প্রভাব (সে আকর্ষণ জনিতও হতে পারে, আবার বিকর্ষণ জনিতও হতে পারে) বিস্তৃত থাকে, সেই অঞ্চলকে বলা হয় চৌম্বক ক্ষেত্র ।
'''চৌম্বক ক্ষেত্র''' (Magnetic Field) :-
সংঞ্জা -
কোন চুম্বক যেখানে অবস্থান করে সেখানে তার চারিদিকে যতদূর পর্যন্ত তার বলের প্রভাব (সে আকর্ষণ জনিতও হতে পারে, আবার বিকর্ষণ জনিতও হতে পারে) বিস্তৃত থাকে, সেই অঞ্চলকে বলা হয় চৌম্বক ক্ষেত্র ।

তত্ত্বগত ভাবে , একটি '''চৌম্বক ক্ষেত্র''' অসীম দূর পর্যন্ত বিস্তৃত । তবে, ১) শনাক্তকরণের জন্য ব্যবহৃত পরীক্ষা ব্যবস্থার সীমাব্ধতার জন্য এবং ২) পরিবেশের অন্যান্য '''চৌম্বক ক্ষেত্র''' - এর উপস্থিতির জন্য ( যেমন '''ভূ -চৌম্বক ক্ষেত্র''' ) কার্যক্ষেত্রে কোন '''চৌম্বক ক্ষেত্র''' একটি সীমিত সীমা পর্যন্ত বিস্তৃত বলে ধরা হয় ।।

©Sattwick






[[বিষয়শ্রেণী:তড়িচ্চুম্বকত্ব]]
[[বিষয়শ্রেণী:তড়িচ্চুম্বকত্ব]]

১৬:৪৮, ১ জুলাই ২০১৩ তারিখে সংশোধিত সংস্করণ

চৌম্বক ক্ষেত্র (Magnetic Field) :-

সংঞ্জা - কোন চুম্বক যেখানে অবস্থান করে সেখানে তার চারিদিকে যতদূর পর্যন্ত তার বলের প্রভাব (সে আকর্ষণ জনিতও হতে পারে, আবার বিকর্ষণ জনিতও হতে পারে) বিস্তৃত থাকে, সেই অঞ্চলকে বলা হয় চৌম্বক ক্ষেত্র ।

তত্ত্বগত ভাবে , একটি চৌম্বক ক্ষেত্র  অসীম দূর পর্যন্ত বিস্তৃত । তবে,  ১) শনাক্তকরণের জন্য ব্যবহৃত পরীক্ষা ব্যবস্থার সীমাব্ধতার জন্য এবং ২) পরিবেশের অন্যান্য চৌম্বক ক্ষেত্র - এর উপস্থিতির জন্য ( যেমন ভূ -চৌম্বক ক্ষেত্র ) কার্যক্ষেত্রে কোন চৌম্বক ক্ষেত্র একটি সীমিত সীমা পর্যন্ত বিস্তৃত বলে ধরা হয় ।। 

©Sattwick