পাণিনি: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Idioma-bot (আলোচনা | অবদান)
r2.7.3) (বট যোগ করছে: lt:Paninis
MerlIwBot (আলোচনা | অবদান)
বট যোগ করছে: pa:ਪਾਣਿਨੀ
৫৪ নং লাইন: ৫৪ নং লাইন:
[[nn:Panini]]
[[nn:Panini]]
[[no:Pāṇini]]
[[no:Pāṇini]]
[[pa:ਪਾਣਿਨੀ]]
[[pl:Panini (gramatyk)]]
[[pl:Panini (gramatyk)]]
[[pnb:پانینی]]
[[pnb:پانینی]]

১৬:০১, ২০ ফেব্রুয়ারি ২০১৩ তারিখে সংশোধিত সংস্করণ

পাণিনি (সংস্কৃত: সংস্কৃত: पाणिनि, আইপিএ: [pɑːɳin̪i], পারিবারিক নাম, অর্থ "পাণির বংশধর") ছিলেন একজন প্রাচীন ভারতীয় সংস্কৃত ব্যাকরণবিদ। তিনি খ্রিষ্টপূর্ব চতুর্থ শতাব্দীতে গান্ধার রাজ্যের পুষ্কলাবতী নগরীতে বিদ্যমান ছিলেন।[১][২]

তিনি তাঁর অষ্টাধ্যায়ী (अष्टाध्यायी Aṣṭādhyāyī, অর্থাৎ "আট অধ্যায়") নামক সংস্কৃত ব্যাকরণ গ্রন্থের জন্য বিখ্যাত। এই গ্রন্থে তিনি সংস্কৃত রূপমূলতত্ত্বের ৩,৯৫৯টি নিয়ম অন্তর্ভুক্ত করেন।[২] এই গ্রন্থটি বৈদিক ধর্মের প্রামাণ্য সহায়ক গ্রন্থ [[বেদাঙ্গ]|বেদাঙ্গের] ব্যাকরণ শাখার মূল গ্রন্থ।

অষ্টাধ্যায়ী সংস্কৃত ভাষার প্রাচীনতম ব্যাকরণগুলির অন্যতম। যদিও পাণিনি উনাদিসূত্র, ধাতুপাঠ, গণপাঠ প্রভৃতি তাঁর পূর্বসূরিদের কয়েকটি ব্যাকরণগ্রন্থের নাম উল্লেখ করেছেন।[২] পাণিনির ব্যাকরণ বর্ণনামূলক ভাষাবিজ্ঞানসৃষ্টিশীল ভাষাবিজ্ঞানের প্রাচীনতম গ্রন্থ। নিরুক্ত, নিঘণ্টুপ্রতিশাক্য গ্রন্থগুলির সঙ্গে পাণিনির ব্যাকরণ ভাষাবিজ্ঞানের ইতিহাসের সূচনা ঘটায়।

পাণিনির জ্ঞানগর্ভ ও বিজ্ঞানসম্মত ব্যাকরণ তত্ত্ব বৈদিক সংস্কৃতের অন্তকাল ও ধ্রুপদি সংস্কৃতের সূচনাকালের সন্ধিক্ষণ রূপে পরিগণিত হয়।

পাদটীকা

  1. Frits Staal, Euclid and Pāṇini, Philosophy East and West, 1965; R. A. Jairazbhoy, On Mundkur on Diffusion, Current Anthropology (1979).
  2. Sanskrit Literature The Imperial Gazetteer of India, v. 2, p. 263.

তথ্যসূত্র

বহিঃসংযোগ