গুটেনবের্গ প্রকল্প: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Makecat-bot (আলোচনা | অবদান)
r2.7.3) (বট যোগ করছে: kk:Гутенберг жобасы
Xqbot (আলোচনা | অবদান)
r2.7.3) (বট যোগ করছে: bar:Project Gutenberg
৩১ নং লাইন: ৩১ নং লাইন:
[[af:Project Gutenberg]]
[[af:Project Gutenberg]]
[[ar:مشروع غوتنبرغ]]
[[ar:مشروع غوتنبرغ]]
[[bar:Project Gutenberg]]
[[bg:Проект Гутенберг]]
[[bg:Проект Гутенберг]]
[[bs:Projekt Gutenberg]]
[[bs:Projekt Gutenberg]]

০৮:২৯, ১৫ ফেব্রুয়ারি ২০১৩ তারিখে সংশোধিত সংস্করণ

চিত্র:Project Gutenberg logo.png
গুটেনবার্গ প্রকল্পের প্রতীক

গুটেনবার্গ প্রকল্প (Project Gutenberg) বিশ্বের সকল সংস্কৃতির রচনাসমূহের অনলাইন সংগ্রহ গড়ে তোলার কাজে নিয়োজিত একটি স্বেচ্ছাসেবামূলক প্রকল্পের নাম। ১৯৭১ সালে প্রতিষ্ঠিত এই প্রকল্পটি পৃথিবীর প্রাচীনতম ডিজিটাল গ্রন্থাগার হিসেবে চিহ্নিত। এই প্রকল্পের অধিকাংশ সংগ্রহই হচ্ছে পাবলিক ডোমেইনের অন্তর্গত বইসমূহের ই-টেক্সট যা অনলাইনে পড়া যায়। ডাউনলোড করার মাধ্যে অফলাইনেও পড়ার সুযোগ রয়েছে। বইগুলো বিভিন্ন গড়ন বা ফরম্যাটে রয়েছে যার যে কোনটি ডাউনলোড করা যায় সম্পূর্ণ বিনামূল্যে।

ইতিহাস

প্রোজেক্ট গুটেনবার্গ হচ্ছে পৃথিবীর প্রথম ই-বুক নির্মাতা। প্রোজেক্টের যাত্রা শুরু হয় ১৯৭১ সলে মাইকেল এস. হার্ট নামে একজন জনদরদী ব্যক্তির প্রচেষ্টায়। তিনিই প্রথম ডিজিটাল বইয়ের প্রয়োজনীয়তা উপলব্ধী করেন এবং সারা বিশ্বের কপিরাইট মুক্ত বইগুলো ডিজিটালাইজেশন শুরু করেন। বইগুলো মুক্ত ফরম্যাটে এমনভাবে রুপান্তরিত করা হয় যাতে বিশ্বের সকল কম্পিউটারে তা পড়া যায়। এছাড়াও বইগুলো প্ল্যাম, অরগানাইজার ও স্মার্টফোন এমনকি জাভা এনাবল মোবাইলের জন্য বিশেষভাবে তৈরি ফরম্যাটেও পাওয়া যায়। সারা বিশ্বের ১০০০০ এরও বেশী সেচ্ছাসেবকের অবদানে গড়ে উঠেছে এই বিশাল সংগ্রহ। বিশ্বের যেকেউ অবদান রাখতে পারেন এখানে বই স্ক্যানিং, প্রুফ রিডিং ও সিডি-ডিভিডি বিতরণের মাধ্যমে। যেহেতু প্রোজেক্ট গুটেনবার্গ বইগুলো বিনামূল্যে বিতরণ করে তাই এই সংগ্রহের পুরোটাই কপিরাইট মুক্ত। অধিকাংশ বই-ই ১৯২৩ সালের আগে প্রকাশিত।

১৯৭১ সালে মাইকেল এস হার্ট যখন যুক্তরাষ্টের ইলিনয় বিশ্ববিদ্যালয়ের ছাত্র তখন তিনি বিশ্ববিদ্যালয়ের ম্যাটেরিয়ালস রিসার্স ল্যাবে আনলিমিটেড কম্পিউটার ব্যবহারের সুযোগ পান, সে সময় যার আর্থিক মূল্য বিবেচনা করা হয় প্রায় ১০০০০০ ডলারেরও বেশী। তিনি এই সুযোগ কাজে লাগান জনকল্যাণমুলক কিছু করার জন্য। তখন তাঁর লক্ষ্য ছিল ২০০০ সালের মধ্যে অন্তত ১০০০০ বইয়ের ডিজিটাল ভার্সন প্রকাশ করা যা জনসাধারণ বিনামূল্য বা নামমাত্র মূল্যে পাবে। যুক্তরাষ্টের স্বাধীনতার ঘোষণা পত্র ছিল প্রোজেক্টের প্রথম ডিজিটাল বই। প্রোজেক্টের নাম রাখা হয় ১৫ শতকের বিখ্যাত প্রকাশক জোহানস গুটেনবার্গের নামানুসারে যিনি বহনযোগ্য ছাপাখানার জন্য বিখ্যাত ছিলেন।

ডাউনলোড

বইগুলো ডাউনলোড করা যাবে http://www.gutenberg.org, http://www.manybooks.net এবং মোবাইলের জন্য http://mnybks.net/index.wml ঠিকানা থেকে।

ফ্রী সিডি ও ডিভিডি

ফ্রী সিডি ও ডিভিডি প্রোজেক্টের আওতায় প্রোজেক্ট গুটেনবার্গ সারা বিশ্বে ১৭০০০ বই সমৃদ্ধ ডিভিডি ও ৬০০ বই সমৃদ্ধ সিডি বিনামূল্যে বিতরণ করে।

আরও দেখুন

বহিঃসংযোগ