বিষয়বস্তুতে চলুন

"এক্স উইন্ডো সিস্টেম" পাতাটির দুইটি সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

ইংরেজি ভার্শনটির অনুবাদ করার চেষ্টা করলাম
(r2.7.2+) (বট পরিবর্তন করছে: ar:نظام النافذة إكس)
(ইংরেজি ভার্শনটির অনুবাদ করার চেষ্টা করলাম)
{{Unreferenced|date=মার্চ ২০১০}}
 
এক্স উইন্ডো সিস্টেম (সাধারনত এক্স১১ নামে পরিচিত, তাদের বর্তমার ভার্শন নম্বরের প্রধান অংশ ১১ এর উপর ভিত্তি করে, অথবা সংক্ষিপ্ত আকারে এক্স) একটি কম্পিউটার সফটওয়্যার ব্যবস্থা এবং নেটওয়ার্ক প্রটোকল যা সংযুক্ত কম্পিউটারসমূহের (networked computers) জন্য গ্রাফিকাল ইউজার ইন্টারফেইস (GUI) এবং উন্নত ইনপুট ডিভাইস ক্ষমতার ভিত্তি তৈরি করে। এটি একটি হার্ডওয়ার অ্যাব্সট্রাকশন লেয়ার তৈরি করে যেখানে একটি সার্বজনীন কমান্ডগুচ্ছের সাহায্যে সফটওয়্যার লেখা হয়, যার ফলে ডিভাইস নির্ভরশীলতা থেকে মুক্ত হয় এবং প্রোগ্রামকে এক্স বাস্তবায়িত যেকোনো কম্পিউটারে পুনঃব্যবহার করতে সাহায্য করে।
'''এক্স উইন্ডোজ সিস্টেম''' [[ইউনিক্স]] এর [[উইন্ডোজ]] সমতুল্য অপারেটিং ব্যবস্থা। মাইক্রসফট ডস এর সাথে উইন্ডোজ এর যে সম্পর্ক ইউনিক্স এর সাথে এক্স উইন্ডোজ এর সেরকম সম্পর্ক।
 
এটি নেটওয়ার্ক ভিত্তিক গ্রাফিকাল অপারেটিং ব্যবস্থা যা একটি স্টেশনে সৃষ্ট গ্রাফিক্স নেটওয়ার্ক এ থাকা অন্য স্টেশানে দেখানোর ব্যবস্থা করে। ইউনিক্স ভিত্তিক [[গ্রাফিকাল ইউজার ইন্টারফেস]] (GUI) যেমন মোটিফ (Motif), ওপেন লুক (OpenLook) এরা এক্স উইন্ডোজ এর উপর ভিত্তি করে তৈরি ।
এক্স ১৯৮৪ সালে [[ম্যাসাচুসেট্‌স ইনস্টিটিউট অফ টেকনোলজি]] থেকে আরম্ভ। প্রটোকলের ভার্শনটি সেপ্টেম্বর ১৯৮৭ থেকে এক্স১১ রয়েছে। এক্স.অর্গ ফাউন্ডেশন এই প্রজেক্টটি পরিচালনা করে, বর্তমান রেফারেন্স বাস্তবায়ন, এক্স.অর্গ সার্ভার, [[ফ্রি এবং ওপেন সোর্স সফটওয়্যার]] হিসেবে MIT এবং সমগোত্রীয় লাইসেন্সের অধীনে পাওয়া যায়।
 
{{অসম্পূর্ণ}}
৪টি

সম্পাদনা