পর্যটন: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Suvray (আলোচনা | অবদান)
মৌলিক!
 
Suvray (আলোচনা | অবদান)
সংজ্ঞার্থ নিরূপণ
১ নং লাইন: ১ নং লাইন:
'''পর্যটন''' ([[ইংরেজি ভাষা|ইংরেজি ভাষায়ঃ]] Tourism) এক ধরনের [[বিনোদন]], [[অবসর]] অথবা [[ব্যবসায়|ব্যবসায়ের]] উদ্দেশ্যে এক স্থান থেকে অন্য স্থান কিংবা এক [[দেশ]] থেকে অন্য দেশে [[ভ্রমণ]] করাকে বুঝায়। যিনি আমোদ-প্রমোদ বা বিনোদনের উদ্দেশ্যে অন্যত্র ভ্রমণ করেন তিনি [[পর্যটক]] নামে পরিচিত।
'''পর্যটন''' ([[ইংরেজি ভাষা|ইংরেজি ভাষায়ঃ]] Tourism) এক ধরনের [[বিনোদন]], [[অবসর]] অথবা [[ব্যবসায়|ব্যবসায়ের]] উদ্দেশ্যে এক স্থান থেকে অন্য স্থান কিংবা এক [[দেশ]] থেকে অন্য দেশে [[ভ্রমণ]] করাকে বুঝায়। ইতিমধ্যে বিশ্বের বিভিন্ন দেশে [[পর্যটন শিল্প]] হিসেবে স্বীকৃতি পেয়েছে। এছাড়াও, বিশ্বব্যাপী অবসরকালীন কর্মকাণ্ডের অন্যতম মাধ্যম হিসেবে জনপ্রিয়তা অর্জন করেছে। যিনি আমোদ-প্রমোদ বা বিনোদনের উদ্দেশ্যে অন্যত্র ভ্রমণ করেন তিনি [[পর্যটক]] নামে পরিচিত। [[ট্যুরিস্ট গাইড]], [[পর্যটন সংস্থা]] প্রমূখ [[সেবা খাত]] পর্যটনের সাথে প্রত্যক্ষ ও পরোক্ষ - উভয়ভাবেই জড়িত রয়েছে।

== সংজ্ঞার্থ নিরূপণ ==
[[বিশ্ব পর্যটন সংস্থা]] সংশ্লিষ্ট ব্যক্তিকে পর্যটকরূপে আখ্যায়িত করতে গিয়ে বলেছে,
{{উক্তি|যিনি ধারাবাহিকভাবে এক বছরের কম সময়ের মধ্যে কোন স্থানে ভ্রমণ ও অবস্থানপূর্বক স্বাভাবিক পরিবেশের বাইরে দর্শনীয় স্থান পরিদর্শনের উদ্দেশ্যে অবসর, বিনোদন বা ব্যবসায়িক কর্মকাণ্ড পরিচালনাসহ অন্যান্য বিষয়াদির সাথে জড়িত, তিনি পর্যটকের মর্যাদা উপভোগ করবেন।}}


== তথ্যসূত্র ==
== তথ্যসূত্র ==

১৫:০২, ২৭ মে ২০১২ তারিখে সংশোধিত সংস্করণ

পর্যটন (ইংরেজি ভাষায়ঃ Tourism) এক ধরনের বিনোদন, অবসর অথবা ব্যবসায়ের উদ্দেশ্যে এক স্থান থেকে অন্য স্থান কিংবা এক দেশ থেকে অন্য দেশে ভ্রমণ করাকে বুঝায়। ইতিমধ্যে বিশ্বের বিভিন্ন দেশে পর্যটন শিল্প হিসেবে স্বীকৃতি পেয়েছে। এছাড়াও, বিশ্বব্যাপী অবসরকালীন কর্মকাণ্ডের অন্যতম মাধ্যম হিসেবে জনপ্রিয়তা অর্জন করেছে। যিনি আমোদ-প্রমোদ বা বিনোদনের উদ্দেশ্যে অন্যত্র ভ্রমণ করেন তিনি পর্যটক নামে পরিচিত। ট্যুরিস্ট গাইড, পর্যটন সংস্থা প্রমূখ সেবা খাত পর্যটনের সাথে প্রত্যক্ষ ও পরোক্ষ - উভয়ভাবেই জড়িত রয়েছে।

সংজ্ঞার্থ নিরূপণ

বিশ্ব পর্যটন সংস্থা সংশ্লিষ্ট ব্যক্তিকে পর্যটকরূপে আখ্যায়িত করতে গিয়ে বলেছে,

যিনি ধারাবাহিকভাবে এক বছরের কম সময়ের মধ্যে কোন স্থানে ভ্রমণ ও অবস্থানপূর্বক স্বাভাবিক পরিবেশের বাইরে দর্শনীয় স্থান পরিদর্শনের উদ্দেশ্যে অবসর, বিনোদন বা ব্যবসায়িক কর্মকাণ্ড পরিচালনাসহ অন্যান্য বিষয়াদির সাথে জড়িত, তিনি পর্যটকের মর্যাদা উপভোগ করবেন।

তথ্যসূত্র