"উইকিপিডিয়া:উইকিপিডিয়া কী নয়" পাতাটির দুইটি সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
r2.7.2) (বট যোগ করছে: kk:Уикипедия:Уикипедия — бұл энциклопедия; কসমেটিক পরিবর্তন
(r2.5.1) (বট যোগ করছে: as:Wikipedia:ৱিকিপিডিয়া কি নহয়)
(r2.7.2) (বট যোগ করছে: kk:Уикипедия:Уикипедия — бұл энциклопедия; কসমেটিক পরিবর্তন)
* '''সংজ্ঞা'''। যদিও নিবন্ধগুলোর একটি সুন্দর সংজ্ঞা এবং ঐ নিবন্ধ সংক্রান্ত একটি নির্দিষ্ট বিষয়ের ওপর কিছু বর্ণনা দিয়ে শুরু হওয়া উচিত, তদুপরি উইকিপিডিয়া শুধুমাত্র সংজ্ঞা প্রকাশক কোনো স্থান নয়। তাই সংজ্ঞার সাথে সাথে ঐ নির্দিষ্ট বিষয়ের ওপর অন্যান্য তথ্যাদিও থাকা প্রয়োজন। যে সকল নিবন্ধ শুধু সংজ্ঞা সর্বস্ব, সম্ভব হলে সে নিবন্ধগুলো অবশ্যই অন্যান্য বিশ্বকোষীয় তথ্য দ্বারা পূরণ করতে হবে।
* '''অভিধানমূলক ভুক্তি'''। এর দ্বারা বোঝানো হচ্ছে নিবরন্ধ হতে হবে একজন ব্যক্তি, জাতি, ধারণা, স্থান, কর্মকাণ্ড, বস্তু ইত্যাদির ওপরে। কিন্তু কিছু ক্ষেত্রে কোনো একটি শব্দও বিশ্বকোষীয় ভুক্তি হতে পারে। তবে বিশ্বকোষীয় ভুক্তি, ঐ ভুক্তির বিভিন্ন রকমের সংজ্ঞা, ব্যবহার, ও পরিভাষাগুলো উল্লেখ করবে। এছাড়া কোনো তালিকা মূলক নিবন্ধ; যেমন: সংখ্যার তালিকা—এগুলোও গ্রহণযোগ্য। যদি আপনি উইকিভিত্তিক অভিধানের খোঁজ করে থাকেন, তবে আপনি আমাদের সহপ্রকল্প [[wikt:প্রধান পাতা|উইকিঅভিধান]] দেখতে পারেন। অভিধানমূলক ভুক্তি সেখানে লেখা উচিত বা সরিয়ে নেওয়া হবে।
* '''ব্যবহারের নির্দেশিকা''' বা '''প্রবাদ নির্দেশকা'''-এর মতো বিষয়গুলো কোনো ভাষা, উক্তির ওপর গ্রহণযোগ্য নয়। বিস্তারিত জানতে [[WPউইকিপিডিয়া:NOTGUIDE|উইকিপিডিয়া কোনো ম্যানুয়াল, গাইডবই, পাঠ্যবই, বা বৈজ্ঞানিক গবেষণাপত্র নয়]]। যদি আপনি গাইডবইয়ের সংগ্রশালা ভিত্তিক একটি উইকির খোঁজ করে থাকেন, তবে আমাদের আরেকটি সহপ্রকল্প [[Wikibooks:প্রধান পাতা|উইকিবই]] দেখুন। আপনার গাইডভিত্তিক লেখাগুলো সেখানে দিন, বা সেখানেই তা সরিয়ে নেওয়া হবে।
 
===<span id="OR" /><span id="OTHOUGHT" /><span id="PUBLISHER" /><span id="COOL" />উইকিপিডিয়া মৌলিক চিন্তার প্রকাশস্থল নয়===
* <span id="Sales" />'''অনলাইন ক্যাটালগ'''। এজন্য নিবন্ধে যদি পণ্যের অর্থমূল্য উল্লেখ করতে হয়, তবে তা অবশ্যই [[উইকিপিডিয়া:নির্ভরযোগ্য উৎস|নির্ভরযোগ্য উৎস]] দ্বারা সমর্থিত হতে হবে। সেই সাথে সেটি উল্লেখের কারণও নিশ্চিত করতে হবে। উদাহরণস্বরূপ, নির্দিষ্ট উল্লেখযোগ্য দুর্লভ পণ্যের দাম উল্লেখ করা যেতে পারে। সেই সাথে কোনো সময়ের মূল্যবৃদ্ধি সংক্রান্ত উদাহরণ পেশ করতে বা অর্থনৈতিক মন্দার উদাহরণ দিতেও পণ্যের মূল্য উল্লেখ করা যেতে পারে। এছাড়া কোনো পণ্যের বর্তমান অর্থমূল্য সংযোজন করা অবিশ্বকোষীয়ও ও অনুল্লেখ্য তথ্য। কারণ এগুলো স্থান ও কালভেদে পরিবর্তিত হওয়া খুবই স্বাভাবিক। তাছাড়া উইকিপিডিয়া কোনো মূল্য তালিকা নয়, যে বিদ্যমান পণ্যসমূহের মূল্য তুলনা এখানে স্থান পারে। সেটি স্থানীয় বা আন্তর্জাতিক উভয়ই হতে পারে।
* <span id="Cross" />'''অবিশ্বকোষীয় অতিশ্রেণীকরণ''', যেমন: কোনো একটি প্রতিষ্ঠানে কর্মরত জাতিগত/সাংস্কৃতিক/ধর্মীয় কর্মকর্তা বা কর্মচারীদের তালিকাবদ্ধ করার জন্য বিষয়শ্রেণী। এ ধরনের বিষয়শ্রেণী নিবন্ধ সৃষ্টির কোনো গ্রহণযোগ্য ভিত্তি নয়, যদিনা এগুলো সাংস্কৃতিকভাবে যথেষ্ট গুরুত্বপূর্ণ বা রহস্যময় হয়ে থাকে। এ বিষয়ে বিস্তারিত জানতে আরো দেখুন: [[উইকিপিডিয়া:অতিশ্রেণীকরণ]]।
* <span id="Complete />'''কোনো বিষয়ে সম্ভাব্য সকল তথ্য বিবৃত করা'''। একটি নিবন্ধে শুধুমাত্র বিশ্বকোষীয় মান অনুসারে গ্রহণযোগ্য তথ্যসমূহ বিশ্বকোষীয় ধাঁচেই বিবৃত করা যাবে। এবং তথ্যটি হতে হবে নিবন্ধের বিষয় সংশ্লিষ্ট।<ref>বিস্তারিত জানতে দেখুন: [http://en.wikipedia.org/wiki/Wikipedia:Requests_for_arbitration/Rex071404 ইংরেজি উইকিপিডিয়ার আর্বিট্রেশন কেইস]</ref> নিবন্ধের বিষয়ের ওপর সবসময় যাচাইযোগ্য ও উৎসভিত্তিক বিবরণ দেওয়া উচিত, এবং লিখনশৈলীতে কোনো [[WPউইকিপিডিয়া:WEIGHT|অসীমিচীন বা অতিরিক্ত গুরুত্ব]] প্রদান করা উচিত নয়।
 
=== উইকিপিডিয়া কোনো ম্যানুয়াল, গাইডবই, পাঠ্যবই, বা বৈজ্ঞানিক গবেষণাপত্র নয় ===
উইকিপিডিয়া কোনো সংবিধান দ্বারা পরিচালিত হয় না। এটি কোনো বিষয় বা বিতর্ক উত্থাপনের স্থান নয়, এবং নিয়মকানুন তৈরি করা সম্প্রদায়ের উদ্দেশ্য নয়। লিখিত নিয়মগুলো কী গ্রহণ করা হবে বা কী গ্রহণযোগ্য নয়, তার নিয়ামক নয়। বরং [[উইকিপিডিয়া:ঐকমত্য|ঐকমত্যের]] মাধ্যমে সম্প্রদায় এই নিয়মগুলো মেনে চলবে বলে ঐকমত্যে পৌঁছেছে। ঐকমত্যের ঠিক হয়েছে কী গ্রহণ করা হবে, আর কী বর্জন করা হবে। এসব ক্ষেত্রে যখন [[উইকিপিডিয়া:চুপিসারে নির্দেশনা|চুপিসারে নির্দেশনা]] দেওয়া হয়েছে এমনটি উদঘাটিত হয়, তবে তা অপসারিত হয়।
 
উইকিপিডিয়ার লিখিত [[উইকিপিডিয়া:নীতিমালা ও নির্দেশাবলী|নীতিমালা ও নির্দেশাবলী]] অবশ্যই গুরুত্বের সাথে অনুসরণ করা উচিত, কারণ সেগুলোর অপব্যবহার হতে পারে। নীতিমালার বিশদ ব্যাখ্যা দানকালে নীতিমালার মূল বিষয়গুলোকে এড়িয়ে যাবেন না। এই বিষয়ে আরো দিকনির্দেশনা পেতে দেখুন [[উইকিপিডিয়া:সিস্টেমের সাথে খেলা|সিস্টেমের সাথে খেলা]]। যদি নিয়মকানুনগুলো আপনাকে সত্যিকার অর্থে উইকিপিডিয়ার উন্নতি করতে বাধা দেয়, তবে [[উইকিপিডিয়া:সকল বিধি উপেক্ষা করুন|সেগুলো উপেক্ষা করুন]]। উইকিপিডিয়ায় যে-কোনো প্রকার দ্বিমত কঠোর নিয়ম-কানুন বা প্রক্রিয়ার মাধ্যমে সমাধান না করে [[উইকিপিডিয়া:ঐকমত্য|ঐকমত্য-মূলক]] আলোচনার ভিত্তিতে নিরসন করা হয়। আরো বলতে গেলে, [[WPউইকিপিডিয়া:CCC|পুনরায় ঐকমত্য প্রতিষ্ঠার মাধ্যমে]] নীতিমালা ও নির্দেশাবলীগুলো [[WPউইকিপিডিয়া:PGLIFE|পরিবর্তিত হতে পারে]]।
 
কোনো কিছু সংযুক্ত করার ক্ষেত্রে, যেমন: কোনো প্রস্তাবনা বা মনোনয়ন যোগ করার ক্ষেত্রে সংগঠিত প্রক্রিয়াগত কোনো ভুলের জন্য সেটি বাতিল হওয়ার মতো কোনো কারণ তৈরি হয় না।
[[ja:Wikipedia:ウィキペディアは何ではないか]]
[[ka:ვიკიპედია:რა არ არის ვიკიპედია]]
[[kk:Уикипедия:Уикипедия — бұл энциклопедия]]
[[kl:Wikipedia:Wikipedia tassaanngilaq]]
[[km:វិគីភីឌា:អ្វីៗដែលវិគីភីឌាមិនអនុញ្ញាត]]
৭৪,০১৩টি

সম্পাদনা

পরিভ্রমণ বাছাইতালিকা