কেট ব্লানচেট: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Luckas-bot (আলোচনা | অবদান)
r2.7.1) (রোবট যোগ করছে: gl:Cate Blanchett
Luckas-bot (আলোচনা | অবদান)
r2.7.1) (বট যোগ করছে: zh-min-nan:Cate Blanchett
১১৪ নং লাইন: ১১৪ নং লাইন:
[[yo:Cate Blanchett]]
[[yo:Cate Blanchett]]
[[zh:凯特·布兰切特]]
[[zh:凯特·布兰切特]]
[[zh-min-nan:Cate Blanchett]]

১৬:৫৩, ২৪ অক্টোবর ২০১১ তারিখে সংশোধিত সংস্করণ

কেট ব্লানচেট
চিত্র:Cate blanchett crop.jpg
২০০৭ সালে বার্লিন চলচ্চিত্র উৎসবে ব্লানচেট
জন্ম
ক্যাথরিন এলিস ব্লানচেট
পেশাঅভিনেত্রী, মঞ্চ নির্দেশক
কর্মজীবন১৯৯৩-বর্তমান
দাম্পত্য সঙ্গীঅ্যান্ড্রু আপটন (১৯৯৭-বর্তমান)

ক্যাথরিন এলিস "কেট" ব্লানচেট (ইংরেজি ভাষায়: Catherine Élise "Cate" Blanchett) (জন্ম: ১৪ মে, ১৯৬৯) একজন অস্ট্রেলীয় অভিনেত্রীনাট্য নির্দেশক। তিনি তাঁর অভিনয় প্রতিভার জন্য বেশ কয়েক রকমের পুরস্কার পেয়েছেন। তার মধ্যে আছে দুইবার করে স্ক্রিন অ্যাক্টরস গিল্ড, গোল্ডেন গ্লোব, বাফটা পুরস্কার, এবং একবার একাডেমি পুরস্কার। সেই সাথে তিনি ৬৪তম ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ভলপি কাপ খেতাবে ভূষিত হয়েছিলেন।

শেখর কাপুর পরিচালিত, ১৯৯৮ সালে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র এলিজাবেথ-এ অভিনয় করে কেট ব্লানচেট আন্তর্জাতিক অঙ্গনে আলোচনায় আসেন। সেখানে তিনি ইংল্যান্ডের রাণী প্রথম এলিজাবেথের চরিত্রে অভিনয় করেছিলেন। সেই সাথে পিটার জ্যাকসন পরিচালিত লর্ড অফ দ্য রিংস ত্রয়ীতে এলফের রাণী গ্যালাড্রিয়েল, ইন্ডিয়ানা জোন্স এন্ড দ্য কিংডম অফ ক্রিস্টাল স্কাল চলচ্চিত্রে কর্নেল-ডাক্তার ইরিনা স্পালকো, এবং মার্টিন স্কোরসেজীর পরিচালিত দ্য এভিয়েটর-এর ক্যাথরিন হেপবার্ন-এর ভূমিকায় অভিনয় করার জন্যও বিশেষভাবে পরিচিত। দ্য এভিয়েটর-এ তাঁর অনবদ্য অভিনয়ের জন্য তিনি সেরা অভিনেত্রী বিভাগে একাডেমি পুরস্কার লাভ করেন।[১][২][৩] বর্তমানে তিনি ও তাঁর স্বামী অ্যান্ড্রু আপটন সিডনি থিয়েটার কম্পানিতে শৈল্পিক পরিচালক হিসেবে কর্মরত।

প্রাথমিক জীবন ও শিক্ষা

অস্ট্রেলিয়ার, ভিক্টোরিয়া প্রদেশের মেলবোর্ন শহরে একটি উপশহর ইভানহোতে ব্লানচেটের জন্ম। তাঁর মা জুন ছিলেন একজন অস্ট্রেলীয় প্রপার্টি ডেভলপার ও শিক্ষক, এবং বাবা রবার্ট “বব” ব্লানচেটের জন্ম হয়েছিলে যুক্তরাষ্ট্রের টেক্সাসে ও তিনি ছিলেন যুক্তরাষ্ট্র নেভির একজন পেটি অফিসার, এবং পরবর্তীতে তিনি প্রচার নির্বাহী হিসেবে কাজ করতেন।[৪][৫] ব্লানচেটের বাবার কর্মক্ষেত্র, রণতরী ইউএসএস আর্নেব যখন মেলবোর্নে অবস্থান করছিলো, সে সময় তাঁর মা-বাবার প্রথম সাক্ষাৎ ঘটে। ব্লানচেটের বয়স যখন দশ, তখন তাঁর বাবা হার্ট অ্যাটাক-এ আক্রান্ত হয়ে মারা যান।

তথ্যসূত্র

  1. "Audrey Hepburn 'most beautiful woman of all time' – Entertainment – www.smh.com.au"। Smh.com.au। সংগ্রহের তারিখ ২১ অক্টোবর ২০০৮ 
  2. "Cate Blanchett : People.com"। People.com। সংগ্রহের তারিখ ২১ অক্টোবর ২০০৮ 
  3. "The most beautiful women? – Times Online"। Timesonline.co.uk। সংগ্রহের তারিখ ২১ অক্টোবর ২০০৮ 
  4. "Cate Blanchett's biography_ Elle December 2003"Elle। সংগ্রহের তারিখ ১৭ অক্টোবর ২০০৭ 
  5. "Cate Blanchett's biography"filmreference.com। সংগ্রহের তারিখ ১৭ অক্টোবর ২০০৭ 

বহিঃসংযোগ


টেমপ্লেট:Persondata