উইকিপিডিয়া:সাধারণ দাবিত্যাগ: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
[অপরীক্ষিত সংশোধন][অপরীক্ষিত সংশোধন]
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
JAnDbot (আলোচনা | অবদান)
r2.6.4) (রোবট যোগ করছে: bs, et, ga, gl, he, hr, ia, lt, mr, mwl, nn, oc, sco, sh, sk, sq, tl, uk মুছে ফেলছে: de পরিবর্তন করছে: ca, ceb, eu, it, pl, pt, ro, sc, sl, th
MerlIwBot (আলোচনা | অবদান)
৫৭ নং লাইন: ৫৭ নং লাইন:
[[ia:Wikipedia:Declaration general de non-responsabilitate]]
[[ia:Wikipedia:Declaration general de non-responsabilitate]]
[[id:Wikipedia:Penyangkalan umum]]
[[id:Wikipedia:Penyangkalan umum]]
[[it:Wikipedia:Disclaimer generale]]
[[it:Wikipedia:Avvertenze generali]]
[[ja:Wikipedia:免責事項]]
[[ja:Wikipedia:免責事項]]
[[ko:위키백과:면책 조항]]
[[ko:위키백과:면책 조항]]
[[lo:ວິກິພີເດຍ:ຂໍ້ປະຕິເສດຄວາມຮັບຜິດຊອບ]]
[[lo:ວິກິພີເດຍ:ຂໍ້ປະຕິເສດຄວາມຮັບຜິດຊອບ]]
[[lt:Vikipedija:Jokių garantijų]]
[[lt:Vikipedija:Jokių garantijų]]
[[lv:Vikipēdija:Saistību atrunas]]
[[mk:Википедија:Одрекување од одговорност]]
[[mk:Википедија:Одрекување од одговорност]]
[[mn:Wikipedia:Ерөнхий татгалзал]]
[[mn:Wikipedia:Ерөнхий татгалзал]]
৭২ নং লাইন: ৭৩ নং লাইন:
[[no:Wikipedia:Generelle forbehold]]
[[no:Wikipedia:Generelle forbehold]]
[[oc:Wikipèdia:Avertiments generals]]
[[oc:Wikipèdia:Avertiments generals]]
[[pl:Wikipedia:Wykluczenie odpowiedzialności]]
[[pl:Wikipedia:Korzystasz z Wikipedii tylko na własną odpowiedzialność]]
[[pt:Wikipedia:Aviso geral]]
[[pt:Wikipedia:Aviso geral]]
[[ro:Wikipedia:Termeni de utilizare]]
[[ro:Wikipedia:Termeni de utilizare]]

১৭:০৭, ২৮ আগস্ট ২০১১ তারিখে সংশোধিত সংস্করণ

উইকিপিডিয়া বৈধতার কোনো নিশ্চয়তা দেয় না

উইকিপিডিয়া হচ্ছে ইন্টারনেটভিত্তিক, মুক্ত বা ফ্রি বিষয়বস্তু বিশিষ্ট, এবং সহযোগীতামূলক কর্মকাণ্ডের দ্বারা তৈরি একটি বিশ্বকোষ। অর্থাৎ, স্বেচ্ছাসেবক সংগঠন বা নিজস্ব কোনো গোষ্ঠী বা সম্পূর্ণ ব্যক্তিগতভাবে কেউ, জ্ঞানের সাধারণ উৎসগুলো থেকে মানুষের জ্ঞানের বিকাশে সহায়তা করে। এই প্রকল্পের পরিচালনা পদ্ধতি, ইন্টারনেট সংযোগ আছে এমন যে কাউকে কোনো নিবন্ধ থেকে তার বিষয়বস্তু মুছে ফেলার ক্ষমতা দেয়। প্রসঙ্গত উল্লেখ্য যে, আপনাকে—সম্পূর্ণ, নির্ভুল, এবং নির্ভরযোগ্য তথ্য সরবরাহ করার জন্য, এখানে কোনো নিবন্ধের প্রাপ্ত কোনো তথ্য বা বিষয়বস্তু নিয়মিত নিরীক্ষা, পুর্ননিরীক্ষা করা হয় না, এমন কী বিশেষজ্ঞের দ্বারা বিষয়বস্তু যাচইও করা হয় না।

এটা এজন্য বলা হয়নি যে আপনি উইকিপিডিয়াতে মূল্যবান ও নির্ভুল তথ্য পাবেন না; বরং বেশিরভাগ ক্ষেত্রে আপনি তা পাবেন। যদিও, উইকিপিডিয়া এখানে থাকা কোনো তথ্যের মেয়াদের নিশ্চয়তা দেয় না। কোনো নিবন্ধের বিষয়বস্তু বা এর অংশবিশেষ সাম্প্রতিককালে পরিবর্তন হতে পারে, অথবা ঐ বিষয়ে জ্ঞানের ঘাটতি আছে, বা ঐ তথ্যগুলো রাখতে চান না—এমন কারো দ্বারা ধ্বংস বা মুছে ফেলাও হতে পারে। উল্লেখ্য, অন্যান্য বিশ্বকোষ ও তথ্যসূত্রেরও এই সদৃশ দাবিত্যাগ রয়েছে।

নিয়মিত পুর্ননিরীক্ষণ করা হয় না

নিবন্ধের নির্ভরযোগ্য সংস্করণ বের করার উপর আমরা গুরুত্ব আরোপ করেছি। আমাদের সদা সচল সম্পাদক সম্প্রদায় নতুন নিবন্ধ ও নিবন্ধের বিষয়বস্তু পরিবর্তন নজরদারি করার জন্য এর মতো সুবিধাগুলো করেন। যদিও উইকিপিডিয়ায় আনুষ্ঠানিকভাবে নিবন্ধ পুর্ননিরীক্ষণের কোনো কাজ করে না, কিন্তু পাঠকগণ ভুল সংশোধন ও পুর্ননিরীক্ষণের মতো কাজগুলো অনিয়মিতভাবে চালিয়ে যান। এটা করার জন্য তাঁদের কোনো আইনগত দায়দায়িত্ব নেই। এজন্য নিবন্ধগুলো কোনো উদ্দেশ্যেই আপনাকে মানের ব্যাপারে কোনো নিশ্চয়তা দেবে না। এমন কী যে নিবন্ধগুলো নিয়মিত খুঁটিয়ে দেখা হয় বা অনানুষ্ঠানিকভাবে পুর্ননিরীক্ষণ চলে, অথবা যেগুলো উৎকৃষ্ট নিবন্ধ, সেগুলোর ব্যাপারেও কোনো নিশ্চয়তা উইকিপিডিয়া দেয় না, কারণ আপনি দেখার ঠিক আগেই সেগুলো ভুলভাবে সম্পাদিত হতে পারে।

কোনো অবদানকারী, অর্থযোগানদাতা, প্রশাসক, অথবা উইকিপিডিয়ার সাথে কোনোভাবে সংশ্লিষ্ট অন্য কেউ উইকিপিডিয়ার কোনো ওয়েবপেইজে প্রদর্শিত কোনো তথ্যের জন্য দায়বদ্ধ নন এবং তথ্যসমূহ ব্যবহারের ফলে আপনার ক্ষেত্রে সংঘটিত কোনোকিছুর দায়দায়িত্ব তাঁরা নেবেন না।

কোনো চুক্তি নয়; সীমিত নিবন্ধন

অনুগ্রহপূর্বক নিশ্চিত হোন যে, এখানে যেসকল তথ্য দেওয়া হয়েছে, তা আপনাকে সরবরাহ করা হয়েছে বিনামূল্যে, এবং আপনার ও এই ওয়েবসাইটের মালিক বা ব্যবহারকারীদের মধ্যে কোনো চুক্তি সাক্ষরিত হয়নি। সার্ভারের মালিকপক্ষ, সার্ভারটি যেখানে অবস্থিত সেখানে অবস্থান করেন। এই প্রকল্পের বা এই প্রকল্পের-ই সহযোগী অন্য কোনো প্রকল্পের কোনো প্রশাসক বা sysop, অথবা অন্যকেউ তাঁদের বিরূদ্ধে আপনার কোনো দাবির সাথে কোনোভাবেই সম্পর্কিত বা সংশ্লিষ্ট নন। আপনাকে এই ওয়েবসাইট থেকে যেকোনো কিছু সীমিতভাবে কপি করার স্বাধীনতা দেওয়া হয়েছে; এটি উইকিপিডিয়ার কোনো অংশ বা এর এজেন্ট, সদস্য, সংগঠক বা কোনো ব্যবহারকারীর সাথে কোনো চুক্তিভিত্তিক বা অচুক্তিভিত্তিক দায়বদ্ধতার সৃষ্টি করেনি।

ক্রিয়েটিভ কমন্স অ্যট্রিবিউশন শেয়ার-অ্যালাইক ৩.০ আনপোর্টেড লাইসেন্স (CC-BY-SA) ও গনু ফ্রি ডকুমেন্টেশন লাইসেন্স (GFDL)-এর আওতায় উইকিপিডিয়া থেকে প্রাপ্ত কোনো তথ্য ব্যবহার ও পরিবর্তনের অধিকার আপনার রয়েছে, কিন্তু তা কখনোই উইকিপিডিয়া ও আপনার মধ্যে বোঝাপড়ার ব্যপারে কোনো চুক্তি হিসেবে বিবেচিত হবে না। উইকিপিডিয়া ও উইকিপিডিয়ার অন্যান্য সহযোগী প্রকল্পের সাথে সংশ্লিষ্ট কেউ, উইকিপিডিয়ায় আপনার অবদানকৃত কোনো তথ্য বা বিষয়বস্তুর কোনোরকম পরিবর্তন, সম্পাদনা, বা মুছে ফেলার ব্যাপারে দায়বদ্ধ নন।

ট্রেডমার্ক

উইকিপিডিয়াতে প্রদর্শিত, উল্লেখিত, বা উদ্ধৃত কোনো ট্রেডমার্ক, সার্ভিস মার্ক, কালেকটিভ মার্ক, ডিজাইন স্বত্ত্ব তাঁদের নিজ নিজ সম্মানিত স্বত্তাধিকারীদের সম্পত্তি। উইকিপিডিয়ায় এগুলোর ব্যবহার এমন ইঙ্গিত সূচিত করে না যে, CC-BY-SA বা GFDL লাইসেন্সের আওতায় আপনি সেগুলো, তথ্যগত বা এধরনের কোনো ব্যবহার ব্যতীত অন্য কোনো ব্যক্তিগত উদ্দেশ্যে ব্যবহার করতে পারবেন। যদি না উইকিপিডিয়া এবং উইকিমিডিয়া ওয়েবসাইটের সাথে তাঁরা কোনো ভাবে সংযুক্ত, তাঁদের দ্বারা অনুমোদিত, বা তাঁরা এধরনের অধিকার সংরক্ষণ করেন। অন্যথায় উইকিপিডিয়া সংরক্ষিত বিষয়ের ওপর কোনো অধিকার স্বীকার করে না। আপনাকে এধরনের ব্যবসায়িক সম্পত্তি নিজের ঝুঁকিতে ব্যবহার করতে হবে।

ব্যক্তিত্ত্ব অধিকার

উইকিপিডিয়াতে এমন বিষয় থাকতে পারে যা এমন কোনো ব্যক্তিকে নির্দেশ করছেন, যিনি সুপরিচিত এবং তিনি বেঁচে বা মারা গিয়ে থাকতে পারেন। যদি কপিরাইট মুক্ত না থাকে, তবে এসকল জীবিত বা সম্প্রতি মৃত কোনো ব্যক্তির ছবি ব্যবহারের ক্ষেত্র কিছু বিচারব্যবস্থায় ব্যক্তিত্ত্ব অধিকার দ্বারা সংরক্ষিত। এধরনের বিষয়বস্তু ব্যবহারের পূর্বে নিশ্চিত হয়ে নিন যে, যেভাবে ব্যবহার করতে চান, সেভাবে বিষয়টি ব্যবহারের অধিকার আপনার আছে। আপনি যে কারো ব্যক্তি অধিকার লঙ্ঘন করছেন না, তা নিশ্চিত করার দায়িত্ব এককভাবে আপনার।

বিষয়বস্তুর আইনগত অধিকার ও বৈধতা

উইকিপিডিয়ায় প্রদর্শিত তথ্যসমূহ আপনি যেখানে এই তথ্য দেখছেন, সেখানকার বিচারব্যবস্থা অনুযায়ী আইন লঙ্ঘনীয় হতে পারে। উইকিপিডিয়ার তথ্যসমূহ যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের একটি সার্ভারে সংরক্ষিত, এবং এটি সেখানকার আঞ্চলিক ও ফেডারাল আইন অনুযায়ী সংরক্ষণ করা হয়। আপনার দেশের আইন হয়তো সেখানকার আইনের সাথে সাদৃশ্যপূর্ণ হবে না। উইকিপিডিয়া আইন লঙ্ঘন করাকে সমর্থন বা উৎসাহিত করে না; এবং তাই কোনো আইন লঙ্ঘনের দায়দায়িত্ব উইকিপিডিয়া গ্রহণ করবে না। এই ডোমেইনের বিভিন্ন লিঙ্কে থাকা তথ্যসমূহে আপনি নতুন কিছু সংযুক্ত, ব্যবহার, বণ্টন, পুর্নউৎপাদন, বা পুর্নপ্রকাশ করতে পারেন।

কোনো পেশাগত পরামর্শ নয়

আপনার যদি কোনো সুনির্দিষ্ট পরামর্শের প্রয়োজন হয়, উদাহরণস্বরূপ: চিকিৎসা সম্মন্ধীয়, আইনগত, অর্থনৈতিক, অথবা ঝুকি ব্যবস্থাপনা বিষয়ক, অনুগ্রহপূর্বক ওই বিষয়ের ওপর নিবন্ধিত পেশাদার বা বিশেষজ্ঞের শরণাপন্ন হোন।