বিশাখা কন্টেইনার টার্মিনাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিশাখা কন্টেইনার টার্মিনাল
কন্টেইনার টার্মিনাল
কন্টেইনার টার্মিনাল
সাধারণ তথ্য
অবস্থানভারত বিশাখাপত্তনম, অন্ধ্র প্রদেশ
অবস্থাপরিচালনাগত
স্থানাঙ্ক১৭°৪১′৩৮″ উত্তর ৮৩°১৭′৫৫″ পূর্ব / ১৭.৬৯৩৯২৭১° উত্তর ৮৩.২৯৮৫০৫১° পূর্ব / 17.6939271; 83.2985051
দ্বারা নির্মিতডিপি ওয়ার্ল্ড
প্রযুক্তিগত বিবরণ
মূল্য
রেল মাউন্ট কায়া ক্রেনের সংখ্যা
রাবার টায়ার্ড গ্যান্ট্রি ক্রেনের সংখ্যা১০
চ্যানেল গভীরতা১৮.৫ মিটার
কায়া দৈর্ঘ্য৪৫০ মিটার
টার্মিনাল অঞ্চল১৬.৪ হেক্টর
পাশাপাশি গভীরতা১৬.৫ মিটার
ধারণক্ষমতা০.৫৫ মিলিয়ন টিইউইএস
রেল ট্র্যাক
ওয়েবসাইটবিশাখা কন্টেইনার টার্মিনাল

বিশাখা কন্টেইনার টার্মিনাল (ভিসিটি) বিশাখা কন্টেইনার টার্মিনাল প্রাইভেট লিমিটেড দ্বারা পরিচালিত একটি কন্টেইনার টার্মিনাল। এটি বিশাখাপত্তনম বন্দরের অন্তর্গত। টার্মিনালটি ভারতের পূর্ব উপকূলের কেন্দ্রে অবস্থিত এবং মালাক্কা প্রণালীর নিকটতম, ফলে বিশাখা কন্টেইনার টার্মিনাল অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, ছত্তিসগড়, ওড়িশা, মহারাষ্ট্র, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ এবং পশ্চিমবঙ্গ রাজ্যের কন্টেইনার পণ্য পরিবহনের জন্য একটি আদর্শ প্রবেশদ্বার হিসাবে কাজ করে।

ইতিহাস[সম্পাদনা]

ডিপি ওয়ার্ল্ডের বিশাখা কনটেইনার টার্মিনাল (ভিসিটিপিএল) ২০০৩ সালে বঙ্গোপসাগরের গভীর জলের প্রবেশদ্বার হিসাবে খোলা হয়। এটি দেশের প্রথম কন্টেইনার টার্মিনাল, যা ভারতীয় শুল্ক দপ্তরের কাছ থেকে অনুমোদিত অর্থনৈতিক অপারেটর (এইও) হিসাবে শংসাপত্র পায়।

পরিকাঠামো[সম্পাদনা]

টার্মিনাল[সম্পাদনা]

ভিসিটি বা বিশাখা কন্টেইনার টার্মিনালের জলের প্রাকৃতিক গভীরতার ১৭ মিটার (দেশের গভীরতম)। বর্তমান টার্মিনালের ক্ষমতা বার্ষিক ০.৫৫ মিলিয়ন টিইইউ এবং ২০২১ সালের মধ্যে এটি ১.৫ মিলিয়নেরও বেশি টিইইউতে প্রসারিত হবে। টার্মিনালটি পোস্ট পানাম্যাক্স এসটিএস ক্রেন, আধুনিক ন্যাভিস স্পারসিএস এন ৪ সফটওয়্যার, ৩৬৬ টিরও বেশি রিফার প্লাগ পয়েন্ট, পর্যাপ্ত পাওয়ার ব্যাক আপ, ২ টি পূর্ণ দৈর্ঘ্যের রেলপথ এবং সম্পূর্ণ কম্পিউটারাইজড পরিবেশ সহ আধুনিক অবকাঠামোতে সজ্জিত। অঞ্চলটি মোট ১৬.৪ হেক্টর এলাকা নিয়ে গড়ে উঠেছে।[১]

যোগাযোগ[সম্পাদনা]

টার্মিনালটির সঙ্গে সুষ্ঠ আন্তঃদেশীয় অঞ্চলে রেল ও সড়ক যোগাযোগ রয়েছে এবং এর ফলে এনসিআর, নাগপুর, হায়দ্রাবাদ এবং রায়পুরে স্থানীয় অভ্যন্তরীণ অঞ্চল ও আইসিডিগুলিতে কার্গো চলাচলের জন্য মসৃণ প্রবেশাধিকার সরবরাহ করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Visakha - India"। সংগ্রহের তারিখ ২২ এপ্রিল ২০২০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]