বিষয়বস্তুতে চলুন

বিশটি কবিতা ভালোবাসার একটি গান হতাশার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিশটি কবিতা ভালোবাসার একটি গান হতাশার
লেখকপাবলো নেরুদা
মূল শিরোনামVeinte poemas de amor y una canción desesperada
অনুবাদকরবিউল হুসাইন
দেশচিলি
ভাষাস্পেনীয়
বিষয়প্রেম
ধরনকবিতা সংকলন
প্রকাশকএডিটোরিয়াল
প্রকাশনার তারিখ
১৯২৪
মিডিয়া ধরনশক্তমলাট

বিশটি কবিতা ভালোবাসার একটি গান হতাশার (স্পেনীয়: Veinte poemas de amor y una canción desesperada) চিলীয় কবি পাবলো নেরুদার প্রেমের কবিতার সংকলন। এটি ১৯২৪ সালে সান্তিয়াগোর এডিটোরিয়াল নাসিমেন্তো থেকে প্রথম প্রকাশিত হয়। এটি ১৯২৩ সালে প্রকাশিত ক্রেপুসকুলারিও-এর পর নেরুদার প্রকাশিত দ্বিতীয় বই।

বিশটি কবিতা এতে উল্লিখিত যৌনউদ্দীপক বিষয়বস্তুর জন্য সমালোচিত হয়, বিশেষ করে কবির অল্প বয়সের জন্য। এই দশকে বিশটি কবিতা নেরুদার সবচেয়ে প্রসিদ্ধ সৃষ্টিকর্মে পরিণত হয় এবং বইটির ২০ মিলিয়নের বেশি কপি বিক্রি হয়।[১] বইটি অসংখ্য ভাষায় অনূদিত হয়; বাংলা ভাষায় বইটি অনুবাদ করেন রবিউল হুসাইন

এটি প্রথম প্রকাশের পর থেকে প্রায় ১০০ বছর পর পর্যন্ত স্পেনীয় ভাষার সর্বোচ্চ বিক্রীত বই হিসেবে তার স্থান ধরে রাখে। ২০২০ সাল থেকে এটি মার্কিন যুক্তরাষ্ট্রের পাবলিক ডোমেইনে অন্তর্ভুক্ত।[২]

উপযোগকরণ

[সম্পাদনা]

২০০১ সালে অল্টারনেটিভ রক সঙ্গীতজ্ঞ লিন্ডা টমাস একক ফ্ল্যামেঙ্কো গান "আয়, আয়, আয়" প্রকাশ করেন, যা এই সৃষ্টিকর্মের উপর ভিত্তি করে রচিত।

এই কবিতার বইটি পাবলো লারাইনের সমাদৃত চলচ্চিত্র নেরুদা (২০১৬)-এর বিষয়বস্তু। এতে নেরুদা চরিত্রে অভিনয় করেছেন লুইস নেকো।

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. লিউকোনেন, পেত্রি। "Pablo Neruda"kirjasto.sci.fi। ফিনল্যান্ড: Kuusankoski Public Library। ১৫ মার্চ ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  2. ডগলাস, নিক। "These 1924 Copyrighted Works Enter the Public Domain in 2020"লাইফ হ্যাকার