বিমূর্ত পরিগণক যন্ত্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিমূর্ত মেশিন হিসাবে দেখা দোভাষী

বিমূর্ত পরিগণক যন্ত্র (ইংরেজি ভাষায় Abstract Machine বা Abstract computer) বলতে একটি তাত্ত্বিক পরিগণক যন্ত্র বা কম্পিউটারকে বোঝায়, যা কোনও পরিগণনা প্রতিমানকে সংজ্ঞায়িত করে। পরিগণন প্রক্রিয়াসমূহের এরূপ বিমূর্তন কম্পিউটার বিজ্ঞান এবং কম্পিউটার প্রকৌশল উভয় শাস্ত্রে ব্যবহৃত হয় এবং এটিতে সাধারণত একটি বিচ্ছিন্ন সময় পরিকাঠামো ধরে নেওয়া হয়।

তথ্য[সম্পাদনা]

পরিগণনার তত্ত্বে বিমূর্ত পরিগণক যন্ত্র প্রায়ই পরিগণনীয়তা সংক্রান্ত চিন্তা পরীক্ষায় বা অ্যালগরিদমসমূহের জটিলতা বিশ্লেষণ (পরিগণনামূলক জটিলতা তত্ত্ব দেখুন) করার জন্য ব্যবহার করা হয়। একটি সাধারণ বিমূর্ত পরিগণক যন্ত্রে প্রবিষ্ট উপাত্ত, বহির্গত উপাত্ত এবং পূর্বেরটিকে পরবর্তী রূপান্তর করার জন্য অনুমোদিত কর্মকাণ্ডগুলি সংজ্ঞায়িত করা থাকে। টুরিং যন্ত্রটি এর সবচেয়ে পরিচিত উদাহরণ।

একটি বিমূর্ত পরিগণক যন্ত্রে বিমূর্ত উপাত্তের প্রকারগুলিকে তাদের ক্রিয়াশীলতার বাগার্থবিজ্ঞান দ্বারা নির্ধারিত করা যেতে পারে। উদাহরণস্বরূপ, মেমরির একটি অ্যারে সহ একটি বিমূর্ত মেশিনে অপারেশনের ক্ষেত্রে একটি স্ট্যাক নির্দিষ্ট করা যেতে পারে। অ্যাবস্ট্রাক্ট মেশিনগুলির ব্যবহারের মাধ্যমে কোনও অবকাঠামোগত পদ্ধতি তৈরি না করে নির্দিষ্ট ক্রিয়াকলাপ সম্পাদনের জন্য প্রয়োজনীয় পরিমাণ সংস্থান (সময়, স্মৃতি ইত্যাদি) গণনা করা সম্ভব। [স্পষ্টকরণ প্রয়োজন]

আরও জটিল সংজ্ঞা তৈরি করে সম্পূর্ণ নির্দেশাবলী সেট, রেজিস্টার এবং মেমরির মডেল সহ বিমূর্ত মেশিন । সত্যিকারের আধুনিক মেশিনগুলির সাথে আরও জনপ্রিয় অনুরূপ একটি জনপ্রিয় মডেল হ'ল র‍্যাম মডেল, যা সূচকযুক্ত মেমরির অবস্থানগুলিতে অস্থায়ী অ্যাক্সেসের অনুমতি দেয়। ক্যাশে মেমরির বিভিন্ন স্তরের পারফরম্যান্সের পার্থক্য বাড়ার সাথে সাথে ক্যাশ-সংবেদনশীল মডেলগুলি যেমন বহিরাগত-মেমরি মডেল এবং ক্যাশে-বিস্মৃত মডেলগুলির গুরুত্ব বেড়ে চলেছে।

একটি বিমূর্ত পরিগণক যন্ত্র একটি মাইক্রোপ্রসেসর নকশা হিসেবেও উল্লেখ হতে পারে যা কিনা এখনও হার্ডওয়্যার হিসাবে প্রয়োগ করা হয়নি (বা করার উদ্দেশ্যে নয়)। সফ্টওয়্যার ছদ্মায়ন হিসাবে প্রয়োগ করা একটি বিমূর্ত পরিগণক যন্ত্র, বা যার জন্য একটি অনুবাদক (ইন্টারপ্রেটার) থাকে তাকে অসদ পরিগণক যন্ত্র (ভার্চুয়াল মেশিন) বলে।


তথ্যসূত্র[সম্পাদনা]


আরও পড়ুন[সম্পাদনা]

  • পিটার ভ্যান এমদে বোস, মেশিন মডেলস এবং সিমুলেশন পিপি।   3–66, এতে উপস্থিত:
জান ভ্যান লিউউইন, এড। "তাত্ত্বিক কম্পিউটার বিজ্ঞানের হ্যান্ডবুক। খণ্ড A: অ্যালগরিদম এবং জটিলতা , এমআইটি প্রেস / এলসেভিয়ার, 1990। আইএসবিএন ০-৪৪৪-৮৮০৭১-২ আইএসবিএন   0-444-88071-2 (ভলিউম এ)। QA 76। এইচ 279 1990।