বিমান হামলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কসোভো যুদ্ধের সময় বিমান হামলার ফলাফল

বিমান হামলা (বিমানে আক্রমণ অথবা বিমান অভিযান[১]) বিমান দ্বারা পরিচালিত একটি আক্রমণাত্মক অপারেশন। বিমান হামলা সাধারণত ব্লিম্পস, বেলুন, যুদ্ধ বিমান, বোমারু বিমান, স্থল আক্রমণ বিমান, বিধ্বংসী হেলিকপ্টার এবং ড্রোন-এর মতো বিমানে করা হয়ে থাকে। সরকারী সংজ্ঞায় "শত্রু বিমানকে লক্ষ্য করা" সহ সব ধরণের "লক্ষ্য" অন্তর্ভুক্ত রয়েছে কিন্তু জনপ্রিয় ব্যবহারে এই শব্দটি সাধারণত কার্পেট বোমা হামলার মতো বৃহত্তর, সাধারণ আক্রমণের বিপরীতে স্থল ও নৌ উদ্দেশ্যকে (Target) কৌশলগত আক্রমণের জন্য সংকুচিত করা হয়।

ক্লোজ এয়ার সাপোর্ট (ক্যাজ)-এ, আর্টিলারি কৌশল থেকে প্রাপ্ত পদ্ধতিতে স্থল সেনা এবং বুদ্ধিমত্তার সাথে সমন্বয়ের জন্য বিমান হামলা সাধারণত মাটিতে প্রশিক্ষিত পর্যবেক্ষক দ্বারা নিয়ন্ত্রিত হয়।

ইতিহাস[সম্পাদনা]

কোরীয় যুদ্ধের সময় ওয়ানসানের গুদামে একটি ইউএসএএফ এ-২৬-এ বিমান হামলা

শুরুরদিক[সম্পাদনা]

১৯১১ সালের ১ নভেম্বর ইতালির বৈমানিক সেকেন্ড লেফটেন্যান্ট জিউলিও গাভোটি লিবিয়ায় তুর্কি-নিয়ন্ত্রিত দুটি ঘাঁটিতে চারটি বোমা ফেলেন, তুর্কি–ইতালীয় যুদ্ধের অংশ হিসেবে বিশ্বের প্রথম বিমান হামলা চালায়।[২] প্রথম বিশ্বযুদ্ধে বিমান হামলার ব্যবহার বাড়ানো হয়েছিল, উদাহরণস্বরূপ ১৯১৫ সালে নিউভ চ্যাপেল যুদ্ধে ব্রিটিশরা জার্মান রেল যোগাযোগে বোমা ফেলেছিল। পরে ১৯১৫ সালেই প্রথম বৃহৎ আকারের বিমান হামলা ঘটেছিল, যখন লন্ডনে রাতে ১৫ জন জার্মান জেপেলিন ডিরিজিবল দ্বারা বোমা ফেলা হয়েছিল।যেহেতু সবাই ঘুমিয়ে ছিল, একটি জোরে সতর্কীকরণ ব্যবস্থা বোধগম্য ছিল।[৩]

দ্বিতীয় বিশ্বযুদ্ধ[সম্পাদনা]

যাইহোক, দ্বিতীয় বিশ্বযুদ্ধ না হওয়া পর্যন্ত অক্সফোর্ড ইংরেজি অভিধান প্রথম "এয়ার স্ট্রাইক" শব্দটির ব্যবহার ধারণ করে,[৪] যা কিছু সময়ের জন্য দুটি পৃথক শব্দ থেকে যায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. air strike- DOD Dictionary of Military and Associated Terms ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত জুন ৪, ২০১১ তারিখে
  2. U.S. Centennial of Flight Commission: Aviation at the Start of the First World War ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০০৮-০৫-১১ তারিখে
  3. Klein, Christopher। "London's World War I Zeppelin Terror"HISTORY (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৮-১৮ 
  4. "air, n.1"OED Online (ইংরেজি ভাষায়)। Oxford University Press।