বিভব রূপান্তরক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একটি ১২০: ১২০ ইনস্ট্রুমেন্ট বিচ্ছিন্ন ট্রান্সফর্মার দুটি পোলারিটি চিহ্নিতকরণের সম্মেলন দেখাচ্ছে

ভোল্টেজ রূপান্তরক বা ট্রান্সফরমার (ভিটি), যাকে বিভব ট্রান্সফরমার (পিটি) ও বলা হয়, এটি একটি সমান্তরাল সমবায়ে সংযুক্ত উপাদান বা ইন্সট্রুমেন্ট ট্রান্সফরমার । এগুলোকে সরবরাহ ক্ষেত্রে অতি উপেক্ষনীয় পরিমাণ লোড উপস্থাপন করার জন্য নকশা করা হয়েছে এবং শুদ্ধভাবে মাধ্যমিক সংযুক্ত মিটারিং সক্ষম করার জন্য এদের একটি শুদ্ধ ভোল্টেজ বা বিভব অনুপাত এবং দশা সম্পর্ক বিদ্যমান রয়েছে।

অনুপাত[সম্পাদনা]

পিটি সাধারণত প্রাথমিক থেকে মাধ্যমিক পর্যন্ত এর ভোল্টেজ বা বিভব অনুপাত দ্বারা বর্ণিত হয়। একটি ৬০০ : ১২০ পিটিতে ৬০০ ভোল্টকে তার প্রাথমিক কয়েলের সাপেক্ষে লাগানো হলে ১২০ ভোল্ট এর আউটপুট ভোল্টেজ বা বিভব সরবরাহ করবে  । স্ট্যান্ডার্ড বা প্রমাণ গৌণ ভোল্টেজের রেটিং ১২০  ভোল্ট এবং ৭০  ভোল্ট, যা আদর্শ বা প্রমাণ পরিমাপক যন্ত্রের সাথে তুলনাযোগ্য

বোঝা এবং নির্ভুলতা[সম্পাদনা]

একটি অন্যটির ওপর নির্ভরশীল হওয়ার কারণে বোঝা এবং নির্ভুলতা বা শুদ্ধতাকে সাধারণত সম্মিলিত প্যারামিটার হিসাবে উপস্থাপন করা হয়।

ভোল্টেজ ট্রান্সফরমার প্রকার[সম্পাদনা]

একটি সাধারণ ক্যাপাসিটার ভোল্টেজ ট্রান্সফর্মার জন্য সার্কিট ডায়াগ্রাম

একটি ধারক বিভব রূপান্তরক বা ক্যাপাসিটার ভোল্টেজ ট্রান্সফর্মার (সিভিটি), যা ক্যাপাসিটার-কাপল্ড ভোল্টেজ ট্রান্সফর্মার (সিসিভিটি) নামেও পরিচিত, একটি ট্রান্সফর্মার যা পাওয়ার সিস্টেমগুলিতে অতিরিক্ত উচ্চ ভোল্টেজ কে নিম্ন ভোল্টেজে পরিণত করে এবং একটি প্রতিরক্ষামূলক রিলে অপারেটিংয়ের জন্য একটি কম ভোল্টেজ সংবলিত সংকেত সরবরাহ করতে ব্যবহৃত হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]