বিবিসি রেডিও ৫ লাইভ স্পোর্টস এক্সট্রা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিবিসি রেডিও ৫ লাইভ স্পোর্টস এক্সট্রা
বিবিসি রেডিও ৫ লাইভ স্পোর্টস এক্সট্রা লোগো.svg
সম্প্রচার এলাকাযুক্তরাজ্য- ডিজিটাল অডিও ব্রডকাস্টিং এর মাধ্যমে
ফ্রিকোয়েন্সিডিজিটাল অডিও ব্রডকাস্টিং: ১২বি
ফ্রিভিউ: ৭০৬
ফ্রিস্যাট: ৭০৬
স্কাই (শুধু যুক্তরাজ্য): ০১৪৪
ভার্জিন মিডিয়া: ৯০৮
ভার্জিন মিডিয়া আয়ারল্যান্ড: ৯২৮
প্রথম সম্প্রচার২ ফেব্রুয়ারি ২০০২
ফরম্যাটস্পোর্ট
মালিকানাস্বত্ত্ববিবিসি
ভগিনী স্টেশনবিবিসি রেডিও ৫ লাইভ
ওয়েবকাস্ট

এইচটিটিপি

এইচএলএস

এমপিইজি ড্যাশ স্ট্রিমস

ওয়েবসাইটবিবিসি রেডিও ৫ লাইভ স্পোর্টস এক্সট্রা

বিবিসি রেডিও ৫ লাইভ স্পোর্টস এক্সট্রা যুক্তরাজ্যের একটি জাতীয় রেডিও স্টেশন। বিবিসি এটি পরিচালনা করে। এটি ক্রীড়াসংক্রান্ত "অতিরিক্ত" বিষয়গুলো সম্প্রচার করে থাকে। এটি বিবিসি রেডিও ৫ লাইভের একটি ভ্রাতৃপ্রতিম সংস্থা। উক্ত চ্যানেলের সাথে এটি যাবতীয় সুযোগ-সুবিধা ও কর্মকর্তা ভাগাভাগি করে থাকে। এটি বিবিসি নর্থ গ্রুপের আওতাধীন।

রেডিও ৫ লাইভে খেলা সম্প্রচারের সময় যদি কোনো "ব্রেকিং নিউজ" চলে আসে, তাহলে খেলাটি রেডিও ৫ লাইভ স্পোর্টস এক্সট্রায় সম্প্রচারিত হয়।

রেডিও স্টেশনটি ডিজিটাল রেডিও, টেলিভিশন প্ল্যাটফর্ম ও বিবিসি সাউন্ডসে পাওয়া যায়। ২০১৬ সালের ২৫ জুলাই হতে আন্তর্জাতিক পরিসরে এর সম্প্রচার বন্ধ রয়েছে।

ইতিহাস[সম্পাদনা]

বিবিসি ডিজিটাল পরিসরে খবর সম্প্রচার সম্প্রসারণের বাসনা নিয়ে বেশ কয়েকটি ডিজিটাল চ্যানেল চালু করে। বিবিসি রেডিও ৫ লাইভে খবর ও খেলাধুলা উভয়ই সম্প্রচারিত হত। বিবিসি রেডিও চার ও বিবিসি স্থানীয় রেডিও ক্রীড়াসংক্রান্ত খবর সম্প্রচারেরই অংশ ছিল। কিন্তু এগুলোতে খেলাধুলাসংক্রান্ত অতিরিক্ত সম্প্রচার করা সম্ভব হত না। এই অতিরিক্ত সম্প্রচারের উদ্দেশ্যে বিবিসি রেডিও ৫ লাইভ স্পোর্টস এক্সট্রার কার্যক্রম শুরু করা হয়। ২০০২ সালের ২ ফেব্রুয়ারি ২:৩০টার সময় এর সম্প্রচার শুরু হয়। জুলিয়েট ফেররিংটন প্রথম অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। ম্যানচেস্টার ইউনাইটেডসান্ডারল্যান্ডের ম্যাচের ধারাবিবরণীই ছিল প্রথম অনুষ্ঠান।

খেলাধুলা সম্প্রচারের টেলিভিশন সংক্রান্ত অনুষ্ঠান সম্প্রচারের অধিকার নিয়ে আইটিভি স্পোর্টস ও স্কাই স্পোর্টসের মতো চ্যানেলগুলোর মধ্যে তীব্র বিতণ্ডা হলেও বিবিসি এখনো রেডিও সম্প্রচারস্বত্ব নিজের আওতায় রাখতে সক্ষম হয়েছে। বাণিজ্যিক স্টেশন টকস্পোর্টই এর প্রধান প্রতিদ্বন্দ্বী।

২০০৭ সালে সমস্ত নেটওয়ার্কের পাশাপাশি স্টেশনটিকেও নতুন আঙ্গিকে সাজিয়ে তোলা হয়। বিবিসি রেডিও ৫ লাইভ স্পোর্টস এক্সট্রার লোগোর রং পাল্টে গাঢ় সবুজ করা হয়। গবেষণা করেই সবুজ রংটি নির্বাচন করা হয়েছিল, কারণ সবুজ রঙটিকেই খেলাধুলার সঙ্গে সম্পৃক্ত করা হয়।[১] পটভূমিতে লাল ও নীল কর্ণরেখা অঙ্কন করা হয়েছিল। অপরদিকে স্পোর্টস এক্সট্রা ফাইভ লাইভের সঙ্গে গভীরভাবে সম্পর্কিত হয়ে পড়ে। তাই অনলাইনে রেডিও চ্যানেলটির সময়সূচি পুনর্বিন্যাস করা হয়।

রেডিও ৫ লাইভের সঙ্গে এর কার্যক্রম ২০১১ সালে বৃহত্তর ম্যানচেস্টারের স্যালফোর্ড শহরে মিডিয়াইউকে-তে স্থানান্তরিত হয়।

সম্প্রচার[সম্পাদনা]

বিবিসি রেডিও ৫ লাইভ স্পোর্টস এক্সট্রা শুধু অনলাইন মাধ্যমেই সক্রিয়। এর তরঙ্গদৈর্ঘ্য বা ফ্রিকোয়েন্সি ডিজিটাল ধরনের; কখনোই অ্যানালগ বা প্রথাগত ফ্রিকোয়েন্সি ব্যবহার করা হয় না।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "New logos for BBC Radio - cool or balls?"the Guardian। 8 আগস্ট, 2007।  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]