বিক্ষিপ্ত বসতি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সুইজারল্যান্ডের আপেনযেল ইনারওডেন (Appenzell Innerrhoden) এ অবস্থিত বিক্ষিপ্ত বসতি (Streusiedlung, শ্‌ত্রয়জিদলুঙ)

বিক্ষিপ্ত বসতি (ইংরেজি: dispersed or scattered settlement) হচ্ছে মানববসতির এক ধরনের সুনির্দিষ্ট প্যাটার্ন, যা ইংল্যান্ড ও বিশ্বের অন্যান্য স্থানের গ্রামীণ বসতিসমূহের শ্রেণিবিন্যাসের ক্ষেত্রে ভূদৃশ্য (landscape) ইতিহাসবিদগণ ব্যবহার করে থাকেন। এ ধরনের বসতিতে সাধারণত, কোন এলাকাজুড়ে কতগুলো ভিন্ন ভিন্ন খামারবাড়ি বিদ্যমান থাকে।[১] বিক্ষিপ্ত বসতি এবং গোষ্ঠীবদ্ধ গ্রাম (nucleated village) পরস্পরের বিপরীত প্রকৃতির।

অহরহ বিক্ষিপ্ত বসতি দেখতে পাওয়া যায় এমন ভূদৃশ্য বোঝাতে কখনো কখনো ফরাসি পরিভাষা bocage (বুক্যাজ; ইংরেজি: ইউকে: /bəˈkɑːʒ/[২], ব্যাকাজ; ইউএস: /ˈbkɑːʒ/, বো-কাজ) ব্যবহৃত হয়ে থাকে।

পশ্চিম ইউরোপ ছাড়াও, পাপুয়া নিউগিনি'র অংশবিশেষে যেমন- গাইঞ্জ (Gainj), আঙ্কাভে (Ankave), এবং বেইনিং (Baining) জনগোষ্ঠীর মধ্যে বিক্ষিপ্ত বসতি লক্ষ্যণীয়। এ ধরনের বসতিতে অনেক সময়ই যাযাবর চারণকেন্দ্রিক সমাজব্যবস্থা লক্ষ্য করা যায়।

ইংল্যান্ড[সম্পাদনা]

ইংল্যান্ডের মধ্যাঞ্চলের প্রাচীন সীমানার বাইরে প্রায়শই বিক্ষিপ্ত বসতি দেখা যায়, যেমন – এসেক্স, কেন্ট এবং পশ্চিমাঞ্চল।[৩] এর একটি দৃষ্টান্ত হিসেবে ডাব্লিউ.জি. হস্‌কিন্স স্টিপল বার্টন, অক্সফোর্ডশায়ার এ অবস্থিত মধ্য বার্টন এর নাম উল্লেখ করেছেন।[৪]

ইংল্যান্ডের কোন কোন অংশে বিক্ষিপ্ত বসতির রীতি শত শত বছর ধরে অপরিবর্তিত অবস্থাতেই রয়েছে। ডুম্‌সডে (Domesday) বইয়ের অনেক স্থানে ইতস্তত বিক্ষিপ্ত খামারবাড়ির উল্লেখ পাওয়া যায়।[৫] ডুম্‌সডে'র বর্ণনায় প্রামাণ্য দৃষ্টান্ত হিসেবে ১৮শ বা ১৯শ শতকের এইসব খামারবাড়ির উল্লেখ পাওয়া যায়।[৬]

লন্ডনের কাছে কেন্ট ও এসেক্স এলাকায়, বিংশ শতকের দিকে গড়ে ওঠা আবাসিক গৃহায়ণ প্রকল্পের কারণে প্রকৃত বিক্ষিপ্ত বসতির অনেকটাই আড়ালে ঢাকা পড়ে গেছে।

যেসব খামারবাড়ি নিয়ে বিক্ষিপ্ত বসতিগুলো গড়ে ওঠে, সেগুলো অনেক ক্ষেত্রেই ছোটখাট অনিয়মিত আকারের মাঠ দ্বারা পরিবেষ্টিত থাকে। প্রথাগতভাবে, এসব মাঠের ধারজুড়ে রাস্তার পাশে সংকীর্ণ অংশজুড়ে গাছপালা লাগানো উৎসাহিত করা হয়। তবে বিংশ শতাব্দি থেকে এই অরণ্যভূমির অনেকখানিই হারিয়ে গেছে, সেটা হয় কোন ব্যাধির সংক্রমণের কারণে নয়তো আধুনিক চাষাবাদ পদ্ধতির কারণে। ল্যাংডন হিল্‌স (এসেক্স কাউন্টির অন্তর্ভুক্ত) এর দৃশ্য সম্পর্কে আর্থার ইয়াং এর বর্ণনায় পাওয়া যায়: “অগণিত ঝোপ–জঙ্গলে আকীর্ণ অন্ধকার গলিতে ভরা”[৭]– এটা বিক্ষিপ্ত বসতিপূর্ণ এলাকার ভূদৃশ্যের একটি গতানুগতিক চিত্র।

ইতালি[সম্পাদনা]

দক্ষিণ ইতালি’র বারি প্রদেশের (Province of Bari) লুকরোতোন্দো (Locorotondo) শহরের আশেপাশের বিক্ষিপ্ত বসতি নিয়ে অ্যান্থনি গল্ট (Anthony Galt) একটি বিস্তৃত গবেষণা প্রকাশ করেছেন।[৮][৯] এক্ষেত্রে, ১৯শ শতকে শহরাঞ্চল থেকে পল্লি অঞ্চলের দিকে স্থানান্তরজনিত কারণে এমন ধরনের বসতি তৈরি হয়েছে। কৃষিকাজের জন্য যেসব জমি তেমন আকর্ষণীয় ছিল না, ঐসব জমি থেকে আয় বাড়ানোর জন্য জমির মালিকেরা দ্রাক্ষাক্ষেত্র (vineyard) তৈরিতে উৎসাহিত করে বিশেষ শর্তে ইজারা (Emphyteutic lease) দিত।

জার্মান ভাষাভাষী ইউরোপে[সম্পাদনা]

বিক্ষিপ্ত বসতি বা জার্মান ভাষায় “Streusiedlungen” (স্ত্রয়জিদলুংগেন, একবচনে Streusiedlung), ইউরোপের জার্মান ভাষাভাষী বিভিন্ন অঞ্চলের একটি বৈশিষ্ট্য। এর মধ্যে ওয়েস্টফেলিয়া (Westphalia) অঞ্চল, ঐতিহাসিকভাবে রুর (Ruhr) নগরাঞ্চল (শিল্পায়নের পর এসব বিক্ষিপ্ত বসতিতে অপরিকল্পিত নগরায়নের বিকাশ ঘটেছে), আল্পস পর্বতমালার অস্ট্রো–বাভারীয় অংশ (উর্ধ্ব বাভারিয়া, অস্ট্রিয়া, দক্ষিণ টাইরোল) এবং আল্পসের এলমানিক (Alamannic) অংশ (বার্নিস উচ্চভূমি, মধ্য সুইজারল্যান্ড) অন্তর্ভুক্ত রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Richard Muir, The NEW Reading the Landscape, University of Exeter Press
  2. "Bocage | Definition of Bocage by Oxford Dictionary on Lexico.com also meaning of Bocage"Lexico Dictionaries | English (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৭-২৫ 
  3. Roberts & Rathmell, An Atlas of Rural Settlement in England, English Heritage
  4. The Making of the English Landscape. However, he uses the term "fragmented village".
  5. Keith Challis, Settlement Morphology and Medieval Planning ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত অক্টোবর ৬, ২০১১ তারিখে
  6. W G Hoskins, Fieldwork in Local History
  7. Arthur Young, A Six Weeks' Tour through the Southern Counties of England and Wales
  8. Anthony Galt, Far from the Church Bells (CUP, 1991)
  9. D. Curtis, https://www.academia.edu/1933250/Is_there_an_agro-town_model_for_Southern_Italy_Exploring_the_diverse_roots_and_development_of_the_agro-town_structure_through_a_comparative_case_study_in_Apulia