বিকিরণ চিকিৎসা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রেডিয়েশন থেরাপি
হস্তক্ষেপমূলক কর্মকাণ্ড
Radiation therapy.jpg
ভেরিয়ান ক্লিনাক আইএক্স এক্সালেটর ব্যবহার করে শ্রোণীচক্রে রেডিয়েশন থেরাপি প্রদান করা হচ্ছে। পায়ের নিচে সুনির্দিষ্ট অবস্থান খুঁজে পেতে লেজার ও মোল্ড দেওয়া হয়েছে।
আইসিডি-১০-পিসিএসটেমপ্লেট:ICD10PCS
আইসিডি-৯-সিএম92.2-92.3
এমইএসএইচD011878
ওপিএস-৩০১ কোড:8–52
মেডিসিন প্লাস001918

বিকিরণ চিকিৎসা বা রেডিওথেরাপি (ইংরেজি Radiation therapy থেকে Radiotherapy) হলো একধরনের চিকিৎসাকৌশল যা কর্কটরোগ (ক্যান্সার) এবং অর্বুদের (টিউমারের) মতো রোগের চিকিৎসাতে ব্যবহৃত হয়। এই চিকিৎসাতে সাধারণত উচ্চশক্তিসম্পন্ন রঞ্জনরশ্মি (এক্স রে) বা গামা রশ্মি ব্যবহার করে রোগাক্রান্ত কোষ ধ্বংস করা এবং রোগাক্রান্ত কোষের বৃদ্ধি ও বিভাজন ক্ষমতা নষ্ট করে দেওয়া হয়।

চিকিৎসাতে ব্যবহার[সম্পাদনা]

বিকিরণ চিকিৎসা মানব দেহের অভ্যন্তরের রোগাক্রান্ত কোষ নষ্ট করতে ব্যবহৃত হয়। সাধারণত ক্যান্সার বা টিউমারের চিকিৎসায় এটি ব্যবহৃত হয়। রোগের মাত্রার উপর ভিত্তি করে বিকিরণ চিকিৎসা বিভিন্ন ধরনের হয়। রোগের মাত্রা অনুযায়ী বিকিরণ চিকিৎসা এক বা একাধিকবারও প্রয়োগ করা যায়।

পার্শ্বপ্রতিক্রিয়া[সম্পাদনা]

বিকিরণ চিকিৎসা ব্যবহারের বেশ কিছু পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। এটি কর্কটরোগ (ক্যান্সার) বা অর্বুদের (টিউমারের) কোষ নষ্ট করার সাথে সাথে আবরণী কলার কোষগুলোর মতো অন্যান্য স্বাভাবিক কোষও নষ্ট করে দেয়।[১] এছাড়াও বিকিরণ চিকিৎসার ব্যবহারে থাইরয়েড গ্রন্থির মতো অঙ্গের কোষ অবস্থানচ্যুত বা নষ্ট হয়ে যায়।[২]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]