বিউটানল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

বিউটানল (বিউটাইল অ্যালকোহল নামেও পরিচিত) হলো একটি চার-কার্বন বিশিষ্ট অ্যালকোহল, এর রাসায়নিক সংকেত C4H9OH। এটি একটি সরল-শিকল প্রাথমিক অ্যালকোহল থেকে তৃতীয় শাখা-শিকল অ্যালকোহল পর্যন্ত পাঁচটি আইসোমেরিক কাঠামোয় (চারটি কাঠামোগত আইসোমার) ঘটে;[১] সকল বিউটাইল বা আইসোবিউটাইল গ্রুপ হাইড্রোক্সিল গ্রুপের সাথে সংযুক্ত (কখনো কখনো BuOH, n-BuOH, i-BuOH, এবং t-BuOH হিসাবে বর্ণনা করা হয়)। এগুলি হলো n-বিউটানল, ২ স্টেরিওআইসোমার সেক-বিউটানল, আইসোবিউটানল এবং টার্ট-বিউটানল । বিউটানল মূলত দ্রাবক হিসাবে, রাসায়নিক সংশ্লেষণের মধ্যবর্তী হিসাবে এবং জ্বালানী হিসাবে ব্যবহৃত হয়। কখনো কখনো জৈবিকভাবে উৎপাদিত হলে একে বায়োবিউটানল এবং পেট্রোলিয়াম থেকে উৎপাদিত হলে একে পেট্রোবিউটানল বলে; এই দুটি নাম একই পদার্থকে বোঝায় তবে তাদের পৃথক উৎসকে বৈশিষ্ট্যমন্ডিত করে।

আইসোমার[সম্পাদনা]

বিউটানল বলতে সাধারণত প্রান্তিক কার্বনের সাথে অ্যালকোহল কার্যকরী মূলক যুক্ত সরল শিকল আইসোমারকে বোঝায়, এটি এন-বিউটানল বা ১-বিউটানল নামেও পরিচিত। সরল শিকলের অভ্যন্তরীণ কার্বনের সাথে অ্যালকোহল মূলক যুক্ত হলে আইসোমারটিকে সেক-বিউটানল বা ২-বিউটানল বলে। প্রান্তিক কার্বনে অ্যালকোহল মূলক এবং একটি শাখাযুক্ত আইসোমার হল আইসোবিউটানল বা ২-মিথাইল-১-প্রোপানল এবং অভ্যন্তরীণ কার্বনে অ্যালকোহল ও শাখাযুক্ত আইসোমার হল টার্ট-বিউটানল বা ২-মিথাইল-২-প্রোপানল।

1-Butanol skeletal.svg 2-butanol Line-Structure.svg Isobutanol.svg Tert-butyl-alcohol-2D-skeletal.svg
n-বিউটানল (১-বিউটানল) সেক-বিউটানল (২-বিউটানল) আইসোবিউটানল (২-মিথাইলপ্রোপেন-১-অল) টার্ট-বিউটানল (২-মিথাইলপ্রোপানল)

বিউটানল আইসোমারের ভিন্ন ভিন্ন গলনাঙ্ক এবং স্ফুটনাঙ্ক রয়েছে। এন-বিউটানল এবং আইসোবিউটানল এর সীমিত দ্রবণীয়, সেক-বিউটানল যথেষ্ট পরিমাণে দ্রবণীয়, যেখানে টার্ট-বিউটানলের গলনাঙ্কের উপরে টার্ট-বিউটানল পানির সাথে মিশ্রণীয়। হাইড্রোক্সিল গ্রুপ অণুর মেরুত্ব তৈরি করে পানিতে দ্রবণীয়তা বৃদ্ধি করে, যেখানে দীর্ঘ হাইড্রোকার্বন শিকল মেরুতা প্রশমিত করে এবং দ্রবণীয়তা হ্রাস করে।

বিষাক্ততা[সম্পাদনা]

অনেক অ্যালকোহলের মতো বিউটানলও বিষাক্ত বলে মনে করা হয়। এটি পরীক্ষায় প্রাণীদের উপর একক ডোজ পরীক্ষা করে বিষক্রিয়ার পরিমান কম পাওয়া যায়[২][৩] এবং এটি প্রসাধনীতে ব্যবহারের জন্য যথেষ্ট নিরাপদ হিসাবে বিবেচিত হয়। ত্বকের সাথে বারবার অতিরিক্ত সংস্পর্শের ফলে অন্যান্য ছোট-শিকল অ্যালকোহলের মতো কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের বিষণ্নতার কারণ হতে পারে। সংস্পর্শের কারণে তীব্র চোখ জ্বালা এবং ত্বকের মাঝারি ক্ষয় হতে পারে। মূল বিপদ অ্যালকোহলের বাষ্পের দীর্ঘায়িত সংস্পর্শ থেকে শুরু হয়। চরম মাত্রায় এটির কারণে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের মারাত্মক ক্ষতি এমনকি মৃত্যুও হতে পারে। বেশিরভাগ পরিস্থিতিতে দ্রুত কার্বন ডাই অক্সাইড দিয়ে বিউটানল শোষণ করা হয়। এর কারণে ডিএনএ ক্ষতিগ্রস্থ হয়েছে বা ক্যান্সার হয়েছে এমন কোন প্রমাণ পাওয়া যায়নি।

ব্যবহার[সম্পাদনা]

বায়োবিউটানল[সম্পাদনা]

বিউটানলকে সম্ভাব্য জৈবজ্বালানী (বিউটানল জ্বালানী) হিসাবে বিবেচনা করা হয়। ইঞ্জিনের কোন ধরনের পরিবর্তন ছাড়াই ৮৫ শতাংশ শক্তিতে গ্যাসোলিন (পেট্রোল) এর জন্য নকশা করা গাড়িগুলিতে বিউটানল ব্যবহার করা যেতে পারে (৮৫% ইথানলের বিপরীতে), এটিতে একই পরিমান ইথানলের তুলনায় বেশি এবং পেট্রোলের প্রায় সমপরিমান শক্তি থাকে এবং বিউটানল ব্যবহৃত একটি গাড়ির জ্বালানী খরচ তুলনায় পেট্রোল এরপর ইথানলের চেয়ে সাশ্রয়ী। বিউটানল ধূয়ার কালি নির্গমন কমাতেও ডিজেল জ্বালানীর সাথে যোগ করা যায়।[৪]

অন্যান্য ব্যবহার[সম্পাদনা]

বিউটানল বিভিন্ন ধরণের রাসায়নিক এবং টেক্সটাইল প্রক্রিয়াগুলিতে জৈব সংশ্লেষণে দ্রাবক হিসাবে এবং রাসায়নিক মধ্যবর্তী হিসাবে ব্যবহৃত হয়। এটি রঙ লঘু করতে এবং অন্যান্য আবরণ ব্যবহারে দ্রাবক হিসাবে ব্যবহৃত হয় যেখানে তুলনামূলকভাবে ধীরে ধীরে বাষ্পীভবনীয় সুপ্ত দ্রাবক পছন্দ করা হয়, যেমন বার্ণিশ এবং পরিবেশ-সহায়ক এনামেলসমূহে। এটি হাইড্রোলিক এবং ব্রেক তরল পদার্থের উপাদান হিসাবেও ব্যবহৃত হয়।[৫]

বিংশ শতাব্দী থেকে ফ্রেস্কো পেইন্টিংয়ের টাটকা পলস্তারার শুষ্ক হওয়া প্রতিরোধের জন্য বিউটানলের ৫০% জলীয় দ্রবণ ব্যবহৃত হয়। পলস্তারাটি মসৃণভাবে প্রলেপ করার পরে দ্রবণটি সাধারণত ভেজা প্লাস্টারে স্প্রে করা হয় এবং কাজের সময়কাল বৃদ্ধি পায় ফলে ফ্রেস্কো ১৮ ঘন্টা পর্যন্ত আঁকা যায়।[৬]

বিউটানল ২-বিউটক্সিইথানল সংশ্লেষণে ব্যবহৃত হয়। বিউটানলের একটি গুরুত্বপূর্ণ ব্যবহার হল এক্রাইলিক অ্যাসিডের সাথে বিক্রিয়ক হিসাবে বাটাইল অ্যাক্রাইলেট উৎপাদন, এটি পানি ভিত্তিক এক্রাইলিক পেইন্টের প্রাথমিক উপাদান।[৭]

এটি সুগন্ধি দ্রব্যের ভিত্তি হিসাবেও ব্যবহৃত হয়, তবে এটির নিজস্ব একটি কড়া অ্যালকোহলীয় সুবাস রয়েছে।

বিউটানলের লবণ রাসায়নিক মধ্যবর্তক; উদাহরণস্বরূপ, টার্ট-বিউটানলের ক্ষারীয় ধাতব লবণগুলি টার্ট-বিউটক্সাইড।

উৎপাদন[সম্পাদনা]

১৯৫০ এর দশক থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের বেশিরভাগ বিউটানল বাণিজ্যিকভাবে জীবাশ্ম জ্বালানি থেকে উৎপাদিত হয়। সর্বাধিক প্রচলিত প্রক্রিয়া প্রোপিন (প্রোপাইলিন) দিয়ে শুরু হয়, যেটি হল হাইড্রোফর্মাইলেশন বিক্রিয়ার মাধ্যমে বিউটানাল গঠিত হয় পরে এটি থেকে হাইড্রোজেন হ্রাস করে ১-বিউটানল এবং/বা ২-বিউটানল তৈরি করা হয়। প্রোপাইলিন অক্সাইড উৎপাদের সহ-পণ্য হিসাবে প্রাপ্ত আইসোবিউটেন থেকে টার্ট-বিউটানল উৎপন্ন হয়।

Propen Hydroformylierung zu Butanol.svg

ব্যাকটেরিয়া দ্বারা বায়োমাস গাঁজনের মাধ্যমেও বিউটানল উৎপাদিত হতে পারে। ১৯৫০ এর দশকের আগে বিউটানল উৎপাদনের জন্য ক্লোস্ট্রিডিয়াম এসিটোবিউটাইলিকাম শিল্পের গাঁজন হিসাবে ব্যবহৃত হত। বিগত কয়েক দশকের গবেষণার ফলাফলে দেখা গেছে অন্যান্য অণুজীব গাঁজনের মাধ্যমে বিউটানল তৈরি করতে পারে।

কেল্টিক রিনিউয়েবল কোম্পানি হুইস্কি উৎপাদনের বর্জ্য এবং নিম্ন-মানের আলু থেকে জৈববিউটানল তৈরি করে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  • মার্ক সূচক, ১২তম সংস্করণ, ১৫৭৫
  1. Atsumi, S.; Hanai, T.; Liao, J. C. (২০০৮)। "Non-fermentative pathways for synthesis of branched-chain higher alcohols as biofuels"। Nature451 (7174): 86–9। ডিওআই:10.1038/nature06450পিএমআইডি 18172501 
  2. 16 ECETOC JACC No. 41 n-Butanol (CAS No. 71-36-3), European Centre for Ecotoxicology and Toxicology of Chemicals, Brussels, December 2003, pages 3-4.
  3. "n-Butanol"। ২০১৫-০৪-০২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১২-০২-০৩ 
  4. Antoni, D; Zverlov, V.; Schwarz, W H. (২০০৭)। "Biofuels from Microbes"। Applied Microbiology and Biotechnology77: 23–35। ডিওআই:10.1007/s00253-007-1163-xপিএমআইডি 17891391  অজানা প্যারামিটার |name-list-style= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)
  5. Isobutanol at chemicalland21.com
  6. "diego's assistants | Diego Rivera Mural Project"www.riveramural.org। সংগ্রহের তারিখ ২০১৯-০৩-২৭ 
  7. Harris O.; ও অন্যান্য (আগস্ট ১৯৯৮)। Toxicological Profile for 2-Butoxyethanol and 2-butoxyethanol acetate। U.S. Dept of Health and Human Services।