বালমোরাল দুর্গ

স্থানাঙ্ক: ৫৭°২′২৭″ উত্তর ৩°১৩′৪৮″ পশ্চিম / ৫৭.০৪০৮৩° উত্তর ৩.২৩০০০° পশ্চিম / 57.04083; -3.23000
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বালমোরাল দুর্গ
Balmoral Castle.jpg
ধরনScots baronial mansion
অবস্থানRoyal Deeside, Aberdeenshire, Scotland
স্থানাঙ্ক৫৭°২′২৭″ উত্তর ৩°১৩′৪৮″ পশ্চিম / ৫৭.০৪০৮৩° উত্তর ৩.২৩০০০° পশ্চিম / 57.04083; -3.23000
নির্মিত1856
স্থপতিWilliam Smith, directed by Prince Albert
লুয়া ত্রুটি মডিউল:অবস্থান_মানচিত্ এর 480 নং লাইনে: নির্দিষ্ট অবস্থান মানচিত্রের সংজ্ঞা খুঁজে পাওয়া যায়নি। "মডিউল:অবস্থান মানচিত্র/উপাত্ত/Scotland Aberdeenshire" বা "টেমপ্লেট:অবস্থান মানচিত্র Scotland Aberdeenshire" দুটির একটিও বিদ্যমান নয়।

বালমোরাল ক্যাসেল /bælˈmɒrəl/ হলো স্কটল্যান্ডের অ্যাবারডিনশায়ারে একটি বড় এস্টেট হাউস এবং ব্রিটিশ রাজপরিবারের একটি বাসস্থান। এটি ক্র্যাথি গ্রামের কাছে, ব্যালাটারের ৯ মাইল (১৪ কিমি) পশ্চিমে এবং আবেরডিনের ৫০ মাইল (৮০ কিমি) পশ্চিমে। রানী দ্বিতীয় এলিজাবেথ ২০২২ সালের [১] ৮ সেপ্টেম্বর বালমোরাল ক্যাসেলে মারা যান।

১৮৫২ সালে রানী ভিক্টোরিয়ার স্বামী প্রিন্স অ্যালবার্ট ফার্কুহারসন পরিবারের কাছ থেকে এস্টেট এবং এর আসল দুর্গটি কিনেছিলেন। শীঘ্রই পরে বাড়িটি খুব ছোট পাওয়া যায় এবং বর্তমান বালমোরাল ক্যাসেলটি চালু করা হয়। স্থপতি ছিলেন অ্যাবারডিনের উইলিয়াম স্মিথ এবং তার নকশাগুলি প্রিন্স অ্যালবার্ট দ্বারা সংশোধন করা হয়েছিল। বালমোরাল রাজার ব্যক্তিগত সম্পত্তি থেকে যায় এবং ক্রাউন এস্টেটের অংশ নয়।

দুর্গটি স্কটিশ ব্যারোনিয়াল স্থাপত্যের একটি উদাহরণ, এবং ঐতিহাসিক পরিবেশ স্কটল্যান্ড দ্বারা একটি তালিকাভুক্ত ভবন হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে। নতুন দুর্গটি ১৮৫৬ সালে সম্পন্ন হয়েছিল এবং এর পরেই পুরানো দুর্গটি ভেঙে ফেলা হয়েছিল।

বালমোরাল এস্টেটটি রাজপরিবারের সদস্যদের দ্বারা যোগ করা হয়েছে এবং এখন এটি প্রায় ৫০,০০০ একর (২০,০০০ হেক্টর) এলাকা জুড়ে রয়েছে। এটি একটি কার্যকরী এস্টেট, যার মধ্যে রয়েছে গ্রাউস মুর, বনজ এবং কৃষিজমি, সেইসাথে পরিচালিত হরিণ, পার্বত্য অঞ্চলের গবাদি পশু, ভেড়া এবং পোনি।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

বালমোরাল উচ্চারিত হয় /bælˈmɒrəl/ অথবা কখনও কখনও স্থানীয়ভাবে /bəˈmɒrəl/[২] এটি প্রথম ১৪৫১ সালে 'বাউচমোরাল' হিসাবে রেকর্ড করা হয়েছিল এবং এটি উচ্চারিত হয়েছিল[baˈvɔrəl] স্থানীয় স্কটিশ গেলিক ভাষাভাষীদের দ্বারা । [২] নামের প্রথম উপাদানটি গ্যালিক উভয়ই বলে মনে করা হয়, যার অর্থ "একটি কুঁড়েঘর", কিন্তু দ্বিতীয় অংশটি অনিশ্চিত।[৩] অ্যাডাম ওয়াটসন এবং এলিজাবেথ অ্যালান দ্য প্লেস নেমস অফ আপার ডিসাইডে লিখেছেন যে দ্বিতীয় অংশের অর্থ "বড় জায়গা (ভূমির)"।[২] আলেকজান্ডার ম্যাকবেইন প্রস্তাব করেছিলেন যে এটি মূলত পিকটিশ *মোরিয়াল, "বিগ ক্লিয়ারিং" (cf) ওয়েলশ মাওর-ইয়াল )।[৪] বিকল্পভাবে, দ্বিতীয় অংশটি একজন সাধুর নাম হতে পারে।[৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Queen Elizabeth II has died"BBC News। ২০২২-০৯-০৮। ২০২২-০৯-০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২২-০৯-০৯ 
  2. Watson, Adam (১৯৮৪)। The place names of Upper DeesideAberdeen University Press। পৃষ্ঠা 18। Watson, Adam (1984). The place names of Upper Deeside. Aberdeen University Press. p. 18.
  3. Mills, A.David (২০১১)। A Dictionary of British Place Names। Oxford University Press। আইএসবিএন 978-0191078941 Mills, A.David (2011). A Dictionary of British Place Names. Oxford: Oxford University Press. ISBN 978-0191078941.
  4. MacBain, Alexander (১৯২২)। Place names Highlands & Islands of Scotland। E. Mackay। পৃষ্ঠা 156 MacBain, Alexander (1922). Place names Highlands & Islands of Scotland. E. Mackay. p. 156.
  5. Mac an Tàilleir, Iain (২০০৩)। "Ainmean-Àite/Placenames" (PDF)Scottish Parliament। পৃষ্ঠা 15।