বার্লিনার (আকার)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(বার্লিনার (ফর্ম্যাট) থেকে পুনর্নির্দেশিত)
মেট্রিক পেপার মাপের সাথে কিছু সংবাদপত্রের মাপের তুলনা। আনুমানিক নামমাত্র মাত্রা মিলিমিটারে দেওয়া হয়েছে

বার্লিনার বা " মিডি " হ'ল একটি সংবাদপত্রের আকার যার পাতা প্রায় ৩১৫ বাই ৪৭০ মিলিমিটার (১২.৪ ইঞ্চি × ১৮.৫ ইঞ্চি)। বার্লিনার আকারটি ট্যাবলয়েড/কমপ্যাক্ট আকার থেকে কিছুটা লম্বা এবং প্রান্তিকভাবে প্রশস্ত; এবং ব্রডশিট আকারের চেয়ে ছোট এবং খাটো উভয়ই। [১]

উৎস[সম্পাদনা]

সুইস ফরাসি ভাষার সংবাদপত্র লে টেম্পসের বার্লিনারের ফর্ম্যাট রয়েছে

বার্লিনার আকারটি প্রেসে একটি নতুনত্ব এবং ব্রডশিট আকারের বিকল্প। [২] নামটি বার্লিন শহরকে বোঝায় এবং মূলত বিশ শতকের গোড়ার দিকে এই আকার "উত্তর জার্মান" এবং "ফরাসি" আকারগুলির বিপরীত ছিল।

ইউরোপীয় সংবাদপত্রগুলি[সম্পাদনা]

বার্লিনার আকারটি অনেক ইউরোপীয় সংবাদপত্র দ্বারা ব্যবহৃত হয়, যেমন দৈনিক যেমন ফ্রান্সের লে মন্টে এবং লে ফিগারো, বসনিয়ার ওস্লোবোনজেন, সুইজারল্যান্ডের লে টেম্পস, ইতালির লা রিপাবলিকা এবং লা স্ট্যাম্পা [৩] বেলজিয়ামের ডি মরগেন, লে সোয়ার এবং হেট লাটস্টে নিউজ। ২০০৩ সালের সেপ্টেম্বরে ফরাসী ব্যবসায়িক সংবাদপত্র লেস ইকোস এই আকারে পরিবর্তিত হয়েছিল এবং বৃহত্তম দৈনিক পত্রিকা ক্রোয়েশিয়ার (ভের্নজি লিস্ট ), সার্বিয়া (পলিটিকা ) এবং মন্টিনিগ্রোন (বিজেস্টি ) এই আকারে রয়েছে। লন্ডনের ইন্ডিপেন্ডেন্ট এই আকার গ্রহণ করার বিবেচনা করেছিল, তবে নতুন প্রেস কিনতে না পেরে এটি শেষ পর্যন্ত ট্যাবলয়েড আকারে পরিণত হয়েছিল।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার সংবাদপত্রগুলি[সম্পাদনা]

ইন্ডিয়ানার লাফায়েটের দৈনিক জার্নাল এবং কুরিয়ার হ'ল উত্তর আমেরিকার প্রথম পত্রিকা যা এই আকারে ৩১ জুলাই ২০০৬ এ আত্মপ্রকাশ করেছে। [৪] পেনসিলভেনিয়ার লাহাস্কার বকস কাউন্টি হেরাল্ড ২০০৯ সালে এই আকার অনুসরণ করেছিল এবং ২০১২ সালের এপ্রিলে মিসিসিপির লরেলের দ্য ক্রোনিকাল প্রকাশের কাজ শুরু করেছিল। শিকাগো ট্রিবিউন এবং দ্য সিনসিনাটি এনকোয়রারের মতো প্রধান কাগজপত্র এই আকার পরীক্ষা করেছে।

এশিয়ান সংবাদপত্রগুলি[সম্পাদনা]

ইন্ডিয়ান বিজনেস ডেইলি মিন্ট, ভারতীয় মিডিয়া হাউস হিন্দুস্তান টাইমস মিডিয়া লিমিটেড এবং দ্য ওয়াল স্ট্রিট জার্নালের সহযোগিতায়, বার্লিনার আকার ব্যবহার করে প্রথম পত্রিকা হিসাবে ২০০৭ সালের ১ ফেব্রুয়ারি। নেপালের, নেপালি টাইমস এই আকার ব্যবহার করে প্রথম এবং একমাত্র পত্রিকায় পরিণত হয়েছিল। পাকিস্তানে ইংরেজি দৈনিক পাকিস্তান টুডে বার্লিনার আকারে প্রকাশিত হয়। ইসরায়েলি সংবাদপত্র হরেটজ ১৮ ফেব্রুয়ারি ২০০৭ সাল থেকে এই আকারে প্রকাশিত হয়েছে।

দক্ষিণ আমেরিকা সংবাদপত্র[সম্পাদনা]

দক্ষিণ আমেরিকার কিছু কাগজ "বার্লিনার" হিসাবে "কমপ্যাক্ট" আকার ডাব করেছে। পূর্বের ("লম্বা ট্যাব" নামে পরিচিত) আকারটি প্রান্তিকভাবে লম্বা হওয়ার কারণে ট্যাবলয়েডের কাছাকাছি।

আর্জিণ্টিনা[সম্পাদনা]

১৮৭৬ সালে প্রতিষ্ঠিত দৈনিক আর্জেন্টাইন পত্রিকা বুয়েনস আইরেস হেরাল্ড বার্লিনার আকার ব্যবহার করে, এটি বুয়েনস আইরেস প্রদেশের একটি পত্রিকা লা নিউভাও ব্যবহার করেন। কর্ডোবার সংবাদপত্র লা ভোজ ২০১৬ সালে ব্রডশিট থেকে বার্লিনারে চলে এসেছে।

ব্রাজিল[সম্পাদনা]

১৮৯১ সালে প্রতিষ্ঠিত দৈনিক ব্রাজিলী পত্রিকা জর্নাল দ ব্রাজিল বার্লিনারে প্রকাশিত হয়েছিল ১৬ এপ্রিল ২০০৬ থেকে ৩১ আগস্ট ২০১০ পর্যন্ত। যখন পত্রিকাটি তার সবকিছু বন্ধ করে দিয়ে সমস্ত কার্যক্রম ইন্টারনেটে স্থানান্তরিত করেছিল। প্রথমদিকে, কেবল নিউজস্ট্যান্ড সংস্করণটি এই আকারে ছিল, তবে এর সাফল্য এই আকার পরিবর্তন করে, ব্রডশিট আকারেই থেকে যায়।

বিশ্বের অন্যান্য অংশ[সম্পাদনা]

২০১০ সালের ফেব্রুয়ারিতে মরিশাসের শতাব্দী পুরানো লে মরিসিয়েন পুরো রঙিন বিষয়বস্তু নিয়ে বার্লিনার আকার গ্রহণ করেছিল। এইভাবে এই আকার গ্রহণ করা এটি দেশের প্রথম সন্ধ্যকালীন জাতীয় পত্রিকা।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "The New Guardian: Intelligent Design in Newspaper - Digital Deliverance"www.digitaldeliverance.com 
  2. Andra Leurdijk; Mijke Slot (২০১২)। "The Newspaper Publishing Industry" (PDF)EU Commission। ১৩ নভেম্বর ২০১৩ তারিখে মূল (Technical Report) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ অক্টোবর ২০১৩ 
  3. "The Berliner format"The Guardian। সংগ্রহের তারিখ ২৪ নভেম্বর ২০১৪ 
  4. Joe Gerrety (৩০ জুলাই ২০০৬)। "Black, white and read all over: The J&C changes again"Journal & Courier। Lafayette। সংগ্রহের তারিখ ৪ ডিসেম্বর ২০০৭ 

বহিঃসংযোগ[সম্পাদনা]