বার্তাবাহী আরএনএ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ইউক্যারিওটিক কোষে একটি এমআরএনএর "জীবনচক্র"। আরএনএ নিউক্লিয়াসে ট্রান্সক্রিপশন হয়; ও পরে প্রক্রিয়াকরণ, হয়ে এটি সাইটোপ্লাজমে পরিবাহিত হয় এবং রাইবোজোম দ্বারা অনূদিত । অবশেষে, এমআরএনএ বিনষ্ট হয়।

আণবিক জীববিজ্ঞানে বার্তাবাহী আরএনএ ( এমআরএনএ ) একটি জিনের জিনগত অনুক্রমের সাথে মিলে যায় এরকম আরএনএর এক-তন্ত্রী অণু যা একটি প্রোটিন সংশ্লেষণের প্রক্রিয়ার জন্য একটি রাইবোসম দ্বারা পড়া হয়।

এমআরএনএ প্রতিলিপি প্রক্রিয়া চলাকালীন তৈরি হয়, যেখানে একটি এনজাইম ( আরএনএ পলিমারেজ ) জিনকে প্রাথমিক ট্রান্সক্রিপ্ট এমআরএনএতে রূপান্তরিত করে ( প্রি-এমআরএনএ হিসাবেও পরিচিত)। এই প্রাক mRNA সাধারণত ইনট্রন অঞ্চল ধারণ করে, যে অঞ্চলগুলি অ্যামিনো অ্যাসিড ক্রম এ যাবেনা। এই অঞ্চল গুলিকে আরএনএ স্প্লাইসিং প্রক্রিয়ার মধ্যে সরিয়ে ফেলা হয়, শুধুমাত্র [[এক্সন অঞ্চল (যে প্রোটিন এনকোড করতে পারে) ছাড়া। এই এক্সন ক্রমটি পরিণত এমআরএনএ গঠন করে। পরিণত এমআরএনএ তখন রাইবোসোম দ্বারা পড়া হয়, এবং, ট্রান্সফার আরএনএ (টিআরএনএ) দ্বারা বাহিত অ্যামিনো অ্যাসিড ব্যবহার করে রাইবোসোম প্রোটিন তৈরি করে। এই প্রক্রিয়াটি অনুবাদন হিসাবে পরিচিত। এই সমস্ত প্রক্রিয়াগুলি আণবিক জীববিজ্ঞানের কেন্দ্রীয় ডগমা অংশ হিসাবে গঠিত যা জৈবিক পদ্ধতিতে জিনগত তথ্যের প্রবাহকে বর্ণনা করে।

ডিএনএর মতো এমআরএনএ-তে জিনগত তথ্য নিউক্লিওটাইডের অনুক্রমের মধ্যে থাকে, কিন্তু প্রতি তিনটি বেস জোড়া নিয়ে কোডনগুলি সাজানো হয়। স্টপ কোডনগুলি ব্যতীত প্রতিটি কোডন নির্দিষ্ট অ্যামিনো অ্যাসিডকে কোড করে। অ্যামিনো অ্যাসিডে কোডন অনুবাদ করার এই প্রক্রিয়াতে আরএনএর আরও দুটি ধরণের আর এন এ দরকার হয়: যথা ট্রান্সফার আরএনএ, যা কোডনকে চিনতে পারে, এবং একইসঙ্গে নির্দিষ্ট অ্যামিনো অ্যাসিড কে বয়ে আনে। এবং রাইবোসোমাল আরএনএ (আরআরএনএ) রাইবোজোম নামক প্রোটিন উত্পাদনকারী যন্ত্রপাতিটির গুরুত্বপূর্ণ উপাদান হিসাবে কাজ করে।

এমআরএনএর অস্তিত্বটি প্রথমে জ্যাক মনোড এবং ফ্রান্সিস জ্যাকব অনুমান করেছিলেন এবং পরবর্তীকালে ১৯৬১ সালে ক্যালিফোর্নিয়ার ইনস্টিটিউট অফ টেকনোলজিতে জ্যাকব, সিডনি ব্রেনার এবং ম্যাথিউ ম্যাসেলসন আবিষ্কার করেছিলেন। [১]

সংশ্লেষ, প্রক্রিয়াকরণ এবং কাজ[সম্পাদনা]

এমআরএনএ অণুর অস্তিত্ব সংক্ষিপ্ত; যা্র ট্রান্সক্রিপশন এর মাধ্যমে জন্ম হয় এবং শেষ অবধি বিনষ্ট হয় । এর জীবনের সময়কালে, একটি এমআরএনএ অণু, অনুবাদন এ অংশগ্রহণ করার আগে প্রক্রিয়াজাত, সম্পাদিত এবং পরিবহিত হয়। ইউক্যারিওটিক এমআরএনএ অণুগুলিতে প্রায়শই বিস্তৃত প্রক্রিয়াকরণ এবং পরিবহণের প্রয়োজন হয়, যা প্রোকারিয়োটিক এমআরএনএ অণুগুলিতে হয় না। ইউক্যারিওটিক এমআরএনএ এবং এর চারপাশে থাকা প্রোটিনের একটি অণু একসাথে ম্যাসেঞ্জার আরএনপি নামে পরিচিত।

ট্রান্সক্রিপশন[সম্পাদনা]

যখন ডিএনএ থেকে আর এন এ তৈরি হয় তাকে ট্রান্সক্রিপশন বলে। প্রতিলিপি চলাকালীন, আরএনএ পলিমারেজ প্রয়োজন অনুসারে ডিএনএ থেকে এমআরএনএতে একটি জিনের অনুলিপি তৈরি করে। ইউক্যারিওটস এবং প্রোকারিয়োটে এই প্রক্রিয়াটি একই রকম। তবে একটি উল্লেখযোগ্য পার্থক্য হ'ল ইউক্যারিওটিক আরএনএ পলিমারেজ এর সাথে ট্রান্সক্রিপশন চলাকালীন এমআরএনএ-প্রসেসিং এনজাইমগু্লি সহযোগিতা করে যাতে প্রতিলিপি শুরুর পরে প্রসেসিং দ্রুত এগিয়ে যেতে পারে। স্বল্প-কালীন, অপ্রসারণযোগ্য বা আংশিক প্রক্রিয়াজাত পণ্যটিকে পূর্ববর্তী এমআরএনএ বা প্রাক-এমআরএনএ হিসাবে অভিহিত করা হয় ; একবার সম্পূর্ণ প্রক্রিয়াজাত হয়ে গেলে এটিকে পরিণত এম আর এন এ হিসাবে অভিহিত করা হয়।

ইউক্য়ারিওটিক প্রি-এমআরএনএ প্রক্রিয়াজাতকরণ[সম্পাদনা]

ইউক্যারিওটস, ব্যাকটিরিয়া এবং আর্চিয়ায় এমআরএনএ প্রক্রিয়াজাতকরণের ক্ষেত্রে প্রচুর পার্থক্য রয়েছে। নন-ইউক্যারিওটিক এমআরএনএ তে বিরল ক্ষেত্রে ব্যতীত কোনও প্রসেসিংয়ের প্রয়োজন হয় না। [২] ইউক্যারিওটিক প্রি-এমআরএনএ-র যদিও সাইটোপ্লাজমে পরিবহণের আগে এবং রাইবোসোমে অনুবাদ করার আগে বেশ কয়েকটি প্রক্রিয়াকরণ পদক্ষেপ প্রয়োজন।

স্প্লাইসিং[সম্পাদনা]

ইউক্যারিওটিক প্রাক mRNA একটি ব্যাপক প্রক্রিয়াকরণ হল আরএনএ স্প্লাইসিং, একটি প্রক্রিয়া যার দ্বারা ইনট্রন বা outrons (নন-কোডিং অঞ্চলগুলি) সরিয়ে ফেলা হয় এবং এক্সন (কোডিং অঞ্চলগুলি) একসঙ্গে যোগদান করে।

৫ ' ক্যাপ সংযোজন[সম্পাদনা]

একটি 5 'টুপি (একটি আরএনএ ক্যাপ, একটি আরএনএ 7-মিথাইলগুইনসিন ক্যাপ বা একটি আরএনএ এম 7 জি ক্যাপও হিসাবে পরিচিত) হ'ল একটি পরিবর্তিত গুয়ানিন নিউক্লিওটাইড যা খুব শীঘ্রই ইউক্যারিওটিক ম্যাসেঞ্জার আরএনএর "সম্মুখ" বা 5' প্রান্তে যুক্ত হয় প্রতিলিপি শুরুর পরে। 5 'ক্যাপটিতে একটি টার্মিনাল 7-মিথাইলগুয়ানোসিন অবশিষ্টাংশ থাকে যা ৫ '- ৫ '-ট্রাইফসফেট বন্ধনের মাধ্যমে প্রথম প্রতিলিপি নিউক্লিওটাইডের সাথে সংযুক্ত থাকে। রাইবোজোম দ্বারা শনাক্ত হওয়ার জন্য এবং আর এন এজ উৎসেচক থেকে সুরক্ষা পাওয়ার জন্য টুপির উপস্থিতি জরুরি ।

ক্যাপ সংযোজন , ট্রান্সক্রিপশন এর সাথে সাথে হয় এবং সহ-প্রতিলিপি দ্বারা ঘটে থাকে, এবং প্রতিটি একে অপরকে প্রভাবিত করে। প্রতিলিপি শুরুর অল্প সময়ের পরে, সংশ্লেষণ রত এমআরএনএর 5 'প্রান্তটি আরএনএ পলিমারেজের সাথে সংযুক্ত ক্যাপ-সিনথেসাইজিং জটিল দ্বারা আবদ্ধ হয়। এই এনজাইম্যাটিক জটিল এমআরএনএ ক্যাপিংয়ের জন্য প্রয়োজনীয় রাসায়নিক বিক্রিয়াকে অনুঘটন করে। সংশ্লেষণটি বহু-পদক্ষেপের জৈব রাসায়নিক বিক্রিয়া।

সম্পাদনা[সম্পাদনা]

কিছু ক্ষেত্রে, এমআরএনএর নিউক্লিওটাইড রচনা পরিবর্তন করার মাধ্যমে একটি এমআরএনএ সম্পাদিত হবে। মানুষের মধ্যে একটি উদাহরণ হল অ্যাপোলিপোপ্রোটিন বি এমআরএনএ, যা কিছু টিস্যুতে সম্পাদিত হয়, তবে অন্যদের নয়। সম্পাদনাটি প্রারম্ভিক স্টপ কোডন তৈরি করে, যা অনুবাদ করার পরে একটি ছোট প্রোটিন তৈরি করে।

পলি-অ্যাডেনাইলেশন[সম্পাদনা]

পলি-অ্যাডেনাইলেশন হ'ল একটি ম্যাসেঞ্জার আরএনএ অণুর সাথে পলিএডিনাইল পুঞ্জের সমযোজী সংযোগ। ইউক্যারিওটিক জীবগুলিতে বেশিরভাগ মেসেঞ্জার আরএনএ (এমআরএনএ) অণুগুলি ৩ ' প্রান্তে পলিএডিনাইলেট হয়, তবে সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে ইউরিডিন (অলিগোইউরিডাইলেশন) এর সংক্ষিপ্ত শৃঙ্খল গুলিও থাকতে পারে। [৩] পলি (এ) লেজ এবং এতে আবদ্ধ প্রোটিন এমআরএনএকে এক্সোনিউক্লিয়েজ দ্বারা ক্ষয় থেকে রক্ষা করতে সহায়তা করে। প্রতিলিপি সমাপ্তি, নিউক্লিয়াস থেকে এমআরএনএ রফতানি, এবং অনুবাদ করার জন্যও পলি-অ্যাডেনাইলেশন গুরুত্বপূর্ণ। এমআরএনএকে প্র্যাকেরিয়োটিক জীবগুলিতেও এমআরএনএ এর পলি-অ্যাডেনাইলেশন করা যেতে পারে, যেখানে পলি (এ) লেজগুলি এক্সোনোক্লিওলাইটিক অবক্ষয়ের বাধা সৃষ্টি করার পরিবর্তে অবক্ষয়ের সুবিধার্থে কাজ করে।

ডিএনএ-র আরএনএতে প্রতিলিপি হওয়ার পরে বা অবিলম্বে পলিয়েডেনাইলেশন ঘটে। প্রতিলিপি শেষ হওয়ার পরে, এমআরএনএ চেইনটি আরএনএ পলিমারেসের সাথে যুক্ত একটি এন্ডোনিউক্লিয়েজ কমপ্লেক্সের ক্রিয়ার মাধ্যমে ক্লিভ করা হয়। এমআরএনএ ক্লিভ হওয়ার পরে ক্লিভেজ সাইটে মুক্ত ৩ 'প্রান্তে প্রায় ২৫০ টি অ্যাডিনোসিন অবশিষ্টাংশ যুক্ত করা হয়। এই প্রতিক্রিয়াটি পলিয়েডিনাইলেট পলিমারেজ দ্বারা অনুঘটকিত হয়। বিকল্প স্প্লাইসিং এ, একটি এমআরএনএর একাধিক পলিয়েডেনাইলেশন বৈকল্পিক থাকতে পারে।

পলি-অ্যাডেনাইলেশন সাইটের মিউটেশনগুলিও ঘটে। একটি জিনের প্রাথমিক আরএনএ ট্রান্সক্রিপ্টটি পলি-এ সংযোজন সাইটে ক্লিভ করা হয় এবং আরএনএর 3 'প্রান্তে 100-200 এডেনিন যুক্ত হয়। যদি এই সাইটটি পরিবর্তন করা হয় তবে একটি অস্বাভাবিক দীর্ঘ এবং অস্থির এমআরএনএ কনস্ট্রাক্ট গঠিত হবে।

পরিবহন[সম্পাদনা]

ইউক্যারিওটস এবং প্রোকারিওটসের মধ্যে আরেকটি পার্থক্য হ'ল এমআরএনএ পরিবহন। ইউক্যারিওটিক ট্রান্সক্রিপশন এবং অনুবাদনটি পৃথকভাবে পৃথক করা হয়, তাই ইউকারিওটিক এমআরএনএগুলি অবশ্যই নিউক্লিয়াস থেকে সাইটোপ্লাজম -এ প্রক্রিয়াতে রফতানি করতে হবে যা বিভিন্ন সংকেতী পথগুলি দ্বারা নিয়ন্ত্রিত হতে পারে। [৪] প্রাপ্তবয়স্ক এমআরএনএগুলি তাদের প্রক্রিয়াজাত পরিবর্তনগুলি দ্বারা চিহ্নিত হয় এবং তারপরেই ক্যাপ-বাইন্ডিং প্রোটিনগুলি সিবিপি 20 এবং সিবিপি 80, [৫] পাশাপাশি ট্রান্সক্রিপশন / এক্সপোর্ট কমপ্লেক্স (টিআরএক্স) দ্বারা আবদ্ধ করে নিউক্লিয়-ছিদ্র এর মাধ্যমে রফতানি করা হয়। [৬] [৭] ইউক্যারিওটসে একাধিক এমআরএনএ রফতানি পথ চিহ্নিত করা হয়েছে। [৮]

স্থানগত জটিল কোষগুলিতে কিছু এমআরএনএ নির্দিষ্ট উপকোষীয় স্থানে স্থানান্তরিত হয়। পরিণত নিউরনে, নির্দিষ্ট এমআরএনএ সোমা থেকে ডেনড্রাইটে স্থানান্তরিত হয়। এমআরএনএ অনুবাদটির একটি সাইট পলিরিবোসোমে সাইন্যাপ্স এর নীচে। [৯] আর্ক / আরগ ৩.১-এর এমআরএনএ, সিনাপটিক ক্রিয়াকলাপ দ্বারা সক্রিয় হয় এবং এনএমডিএ রিসেপ্টরগুলির দ্বারা উত্পাদিত সংকেতের উপর ভিত্তি করে সক্রিয় সিন্যাপেসের কাছে পরিবাহিত হয়। [১০] বাহ্যিক উদ্দীপনার প্রতিক্রিয়া হিসাবে অন্যান্য এমআরএনএগুলি ডেনড্রাইটেও চলে, যেমন বিটা-অ্যাক্টিন। [১১] নিউক্লিয়াস থেকে রফতানি হওয়ার পরে, অ্যাক্টিন এমআরএনএ জেডবিপি 1 এবং 40 এস সাবইউনিটের সাথে যুক্ত হয়। কমপ্লেক্সটি মোটর প্রোটিন দ্বারা আবদ্ধ এবং সাইটোস্কেলেটন বরাবর লক্ষ্য স্থানে (নিউরাইট এক্সটেনশন) স্থানান্তরিত হয়। অবশেষে জেডবিপি 1 অনুবাদ শুরু করার জন্য এসআরসি দ্বারা ফসফোরাইলেটেড হয়। [১২] নিউরনগুলি বিকাশে, এমআরএনএগুলি ক্রমবর্ধমান অ্যাক্সন এবং বিশেষত বৃদ্ধি শঙ্কুগুলিতেও স্থানান্তরিত হয়। অনেক এমআরএনএ তথাকথিত "জিপ কোডগুলি" চিহ্নিত রয়েছে যা একটি নির্দিষ্ট স্থানে তাদের পরিবহণকে লক্ষ্য করে। [১৩]

অনুবাদন[সম্পাদনা]

যেহেতু প্র্যাকেরিয়োটিক এমআরএনএ প্রক্রিয়াজাতকরণ বা পরিবহনের দরকার নেই, রাইবোসোমে অনুবাদ অনুলিপি শেষ হওয়ার সাথে সাথেই অনুবাদন শুরু হতে পারে। অতএব, এটি বলা যেতে পারে যে প্র্যাকেরিয়োটিক অনুবাদন, ট্রান্সক্রিপশন এর সঙ্গে সঙ্গে ঘটে

অর্থাত্ পরিপক্ক এমআরএনএ রাইবোসোমে অনুবাদ করার জন্য যেতে পারে। অনুবাদ সাইটোপ্লাজমে মুক্ত-ভাসমান রাইবোসোমে হতে পারে বা সিগন্যাল স্বীকৃতি কণা দ্বারা এন্ডোপ্লাজমিক রেটিকুলামের দিকে পরিচালিত হতে পারে। সুতরাং, প্রোকারিওটগুলির সাথে , ইউক্যারিওটিক দের পার্থক্য, ইউক্যারিওটিক অনুবাদ সরাসরি প্রতিলিপির সাথে সংযুক্ত না[১৪] এমনকি লক্ষ্য করা হয়েছে কিছু ক্ষেত্রে এমআরএনএ স্তর হ্রাস সত্বেও প্রোটিনের মাত্রা বৃদ্ধি পাওা সম্ভব যেমন স্তন ক্যান্সারে ইআরএফ 1 এ 1 এর এমআরএনএ / প্রোটিন স্তরের জন্য। [১৫]

গঠন[সম্পাদনা]

একটি পরিপক্ক ইউকারিয়োটিক এমআরএনএ এর কাঠামো। সম্পূর্ণ প্রক্রিয়াজাত এমআরএনএতে একটি 5 'ক্যাপ, 5' ইউটিআর, কোডিং অঞ্চল, 3 'ইউটিআর এবং পলি (এ) লেজ অন্তর্ভুক্ত রয়েছে।

কোডিং অঞ্চল[সম্পাদনা]

কোডিং অঞ্চলগুলি কোডন দ্বারা গঠিত, যা ডিকোড করে অনুবাদ করা হয় (ইউক্যারিওটসে সাধারণত একটিতে এবং প্রোকারিয়োটে সাধারণত বেশ কয়েকটিতে থাকে) রাইবোসোমে প্রোটিনে পরিণত হয়। কোডিং অঞ্চলগুলি শুরু কোডন দিয়ে শুরু হয় এবং একটি স্টপ কোডন দিয়ে শেষ হয়। সাধারণভাবে, প্রারম্ভিক কোডনটি একটি এউজি ট্রিপলেট এবং স্টপ কোডনটি হ'ল ইউএজি ("অ্যাম্বার"), ইউএএ ("ওকার"), বা ইউজিএ ("ওপাল")। কোডিং অঞ্চলগুলি অভ্যন্তরীণ বেস জোড়া দ্বারা স্থিতিশীল হতে থাকে, এটি অবক্ষয়কে বাধা দেয়। [১৬] [১৭] প্রোটিন-কোডিং হওয়ার পাশাপাশি, কোডিং অঞ্চলের অংশগুলি প্রাক-এমআরএনএ-তে নিয়ন্ত্রক ক্রম হিসাবে বহিরাগত স্প্লাইসিং বর্ধক বা বহিরাগত স্প্লিসিং সাইলেন্সার হিসাবে পরিবেশন করতে পারে।

অ-অনুবাদিত অঞ্চল[সম্পাদনা]

অ-অনুবাদিত অঞ্চলগুলি (ইউটিআর) হ'ল শুরুর কোডনের আগে এবং স্টপ কোডনের পরের এমআরএনএর অংশগুলি যা অনূদিত হয় না। এগুলি যথাক্রমে ৫' অ-অনুবাদ অঞ্চল (5 'ইউটিআর) এবং ৩' অ-অনুবাদ অঞ্চল (3' ইউটিআর) হিসাবে অভিহিত হয়। এই অঞ্চলগুলি এক্সন এর অংশ হিসেবে ট্রান্সক্রিপশন হলেও প্রোটিনে অনূদিত হয়না। জিন এক্সপ্রেশন বিভিন্ন ভূমিকা যথা এমআরএনএ স্থিতিশীলতা, এমআরএনএ স্থানীয়করণ, এবং অনুবাদ দক্ষতা সহ বিভিন্ন ভুমিকায় অ-অনুবাদিত অঞ্চল কে দায়ী করা হয়েছে। এই ফাংশনগুলি সম্পাদন করার জন্য কোনও ইউটিআর এর ক্ষমতা ইউটিআরের ক্রমের উপর নির্ভর করে এবং বিভিন্ন এমআরএনএগুলির মধ্যে এই ক্ষমতা ভিন্ন ভিন্ন হয়। 3 'ইউটিআর-তে জেনেটিক রূপগুলিও আরএনএ কাঠামোর পরিবর্তন এবং প্রোটিন অনুবাদ পরিবর্তনের ক্ষমতার কারণে বিভিন্ন জীনগত রোগের সাথে জড়িত । [১৮]

এমএনএনএগুলির স্থায়িত্ব 5 'ইউটিআর এবং / অথবা 3' ইউটিআর দ্বারা নিয়ন্ত্রিত হতে পারে আরএনএ হ্রাসকারী এনজাইমগুলির জন্য রাইবোনিউক্লিয়েজ এবং আরএনএ অবক্ষয়কে প্রচার বা প্রতিরোধ করতে পারে এমন আনুষঙ্গিক প্রোটিনগুলির জন্য বিভিন্ন সংযুক্তির কারণে। (আরও দেখুন, সি সমৃদ্ধ স্থিতিশীলতা উপাদান । )

ইউটিআর দ্বারা অনুবাদ দক্ষতা, কখনও কখনও সম্পূর্ণ অনুবাদ বন্ধ করে দেওয়া সহ, নিয়ন্ত্রণ করা যেতে পারে। যে প্রোটিনগুলি 3 'বা 5' ইউটিআর এ যুক্ত হয় তা রাইবোসোমের এমআরএনএ-তে বন্ধনের ক্ষমতাকে প্রভাবিত করে অনুবাদকে প্রভাবিত করতে পারে। 3 'ইউটিআর দ্বারা আবদ্ধ মাইক্রোআরএনএগুলি অনুবাদ অনুবাদ বা এমআরএনএ স্থায়িত্বকেও প্রভাবিত করতে পারে।

এমআরএনএর সাইটোপ্লাজমিক স্থানীয়করণ 3 'ইউটিআর এর একটি ক্রিয়াকলাপ বলে মনে করা হয়। কোষের নির্দিষ্ট অঞ্চলে প্রয়োজনীয় প্রোটিনগুলিও সেখানে অনুবাদ করা যেতে পারে; এই জাতীয় ক্ষেত্রে, 3 'ইউটিআর-তে এমন সিকোয়েন্স থাকতে পারে যা অনুলিখনের জন্য এই অঞ্চলে প্রতিলিপিটিকে স্থানীয়করণ করতে দেয়।

অ-অনূদিত অঞ্চলে থাকা কয়েকটি উপাদান আরএনএতে প্রতিলিপি হয়ে গেলে একটি বৈশিষ্ট্যযুক্ত গৌণ কাঠামো (সেকেন্ডারি স্ট্রাকচার) গঠন করে। এই কাঠামোগত এমআরএনএ উপাদানগুলি এমআরএনএ নিয়ন্ত্রণে জড়িত। কিছু, যেমন সেকিস উপাদান, প্রোটিনগুলি বাঁধার জন্য লক্ষ্যবস্তু হয়। এমআরএনএ উপাদানগুলির একটি বিভাগ , যাদের বলা হয় রাইবোসুইচগুলি, সরাসরি ছোট অণুগুলিকে আবদ্ধ করে, তাদের ভাঁজকে ট্রান্সক্রিপশন বা অনুবাদের স্তর পরিবর্তন করতে ব্যাবহার করে। এই ক্ষেত্রে, এমআরএনএ নিজেই নিজেকে নিয়ন্ত্রিত করে।

বহু (এ) লেজ[সম্পাদনা]

৩ 'পলি (এ) লেজটি প্রাক-এমআরএনএর ৩' প্রান্তে অ্যাডিনিন নিউক্লিওটাইডস (প্রায়শই কয়েক শতাধিক) দীর্ঘ অনুক্রম দ্বারা রচিত হয়। এই লেজটি নিউক্লিয়াস থেকে রফতানি এবং অনুবাদ সহায়তা করে এবং এমআরএনএকে অবক্ষয় থেকে রক্ষা করে।

মনোসিসট্রনিক বনাম পলিসিস্ট্রনিক এমআরএনএ[সম্পাদনা]

একটি এম আর এন এ অণুকে মনোসিসট্রনিক বলা হয় যখন এটি অনুবাদ হয়ে শুধুমাত্র একটি একক প্রোটিন চেইন (polypeptide) গঠন করে। এটি বেশিরভাগ ইউক্যারিওটিক এমআরএনএ-র ক্ষেত্রে। [১৯] [২০] অন্যদিকে, পলিসিস্ট্রনিক এমআরএনএ বেশ কয়েকটি পৃথক উন্মুক্ত পঠন ফ্রেম (ওআরএফ) বহন করে, যার প্রত্যেকটি একটি পৃথক পলিপেপটাইড এ অনুবাদ করা হয়। এই পলিপেপটাইড গুলির সাধারণত একটি সম্পর্কিত ক্রিয়াকলাপ থাকে ( প্রায়শই তারা সবশেষে একটি জটিল প্রোটিন রচনা করে তার সাবইউনিটস হয়) এবং তাদের কোডিং সিকোয়েন্সগুলি নিয়ন্ত্রক অঞ্চলে একত্রিত করে একত্রিত করা হয়, এতে একজন প্রোমোটার এবং অপারেটর থাকে। অধিকাংশ ব্যাকটেরিয়া এবং আর্কিয়া , মানুষের মাইটোকন্দ্রিয়াল জিনোম [২১] polycistronic হয় । ডাইসিসট্রনিক বা বাইসিসট্রনিক এমআরএনএ কেবলমাত্র দুটি প্রোটিনকে এনকোড করে

এমআরএনএ বৃত্তীয়করণ[সম্পাদনা]

ইউক্যারিওটসগুলিতে এমআরএনএ অণুগুলি EIF4E এবং পলি (এ)-বাইন্ডিং প্রোটিনের মধ্যে মিথস্ক্রিয়তার কারণে বৃত্তাকার কাঠামো তৈরি করে, যা উভয়ই EIF4G- র সাথে আবদ্ধ হয়, একটি এমআরএনএ-প্রোটিন-এমআরএনএ সেতু গঠন করে। [২২] সার্কুলারাইজেশন, এমআরএনএ-তে রাইবোসোমগুলির সাইক্লিং এর মাধ্যমে সময় সাশ্রয়ী অনুবাদ করতে সাহায্য করে বলে মনে করা হয় এবং কেবল অক্ষত এমআরএনএ অনুবাদ হয়েছে তা নিশ্চিত করার জন্যও এটি কাজ করতে পারে (যেহেতু আংশিকভাবে ধ্বংসপ্রাপ্ত এমআরএনএর বৈশিষ্ট্যগতভাবে কোনও এম 7 জি ক্যাপ নেই, বা কোনও পলি-এ লেজ নেই)। [২৩]

বৃত্তায়ন সম্পর্কিত অন্যান্য প্রক্রিয়া বিশেষত ভাইরাস এমআরএনএ-তে বিদ্যমান । পোলিওভাইরাস এমআরএনএ পিসিবিপি 2-কে বাঁধার জন্য তার 5 'প্রান্তের দিকে ক্লোভারলিফ বিভাগ ব্যবহার করে, যা পলি (এ) -নির্ভর প্রোটিনকে আবদ্ধ করে, পরিচিত এমআরএনএ-প্রোটিন-এমআরএনএ বৃত্ত তৈরি করে। বার্লি হলুদ বামন ভাইরাসটির এমআরএনএ বিভাগের 5 'শেষ এবং 3' প্রান্তে (যাকে বলা হয় চুম্বন স্টেম লুপস) মধ্যে আবদ্ধ করা হয়, এতে কোনও প্রোটিন জড়িত ছাড়াই এমআরএনএকে বৃত্তীয় করে দেয়।

আরএনএ ভাইরাস জিনোমগুলি (+ স্ট্র্যান্ডগুলি এমআরএনএ হিসাবে অনুবাদ করা হয়) সাধারণত বৃত্তীয় হয়।[তথ্যসূত্র প্রয়োজন] জিনোমের প্রতিলিপি চলাকালীন সময়টি জিনোম প্রতিরূপ গতি বাড়াতে কাজ করে, সাইক্লিং ভাইরাল আরএনএ-নির্ভর আরএনএ পলিমেরেজকে রাইবোসোমএর মত একিভাবে চক্রাকারে আবরতন করে বলে মনে করা হয়।

ধ্বংসপ্রাপ্তিঃ[সম্পাদনা]

একই কোষের বিভিন্ন এমআরএনএগুলির স্বতন্ত্র জীবনকাল (স্থায়িত্বকাল) থাকে। ব্যাকটেরিয়া কোষগুলিতে, পৃথক এমআরএনএ সেকেন্ড থেকে এক ঘণ্টারও বেশি সময় বেঁচে থাকতে পারে। তবে, স্থায়িত্বকাল গড় 1 থেকে 3 মিনিটের মধ্যে থাকে, ব্যাকটিরিয়াল এমআরএনএ ইউক্যারিওটিক এমআরএনএর তুলনায় অনেক কম স্থিতিশীল হয়। [২৪] স্তন্যপায়ী কোষগুলিতে, এমআরএনএর লাইফটাইম কয়েক মিনিট থেকে কয়েক দিনের মধ্যে থাকে। [২৫] এমআরএনএ-র স্থায়িত্ব যত বেশি হয় সেই এমআরএনএ থেকে আরও প্রোটিন উত্পাদিত হতে পারে। এমআরএনএ-এর সীমিত জীবনকাল কোনও কোষকে তার পরিবর্তিত প্রয়োজনের প্রতিক্রিয়া হিসাবে দ্রুত প্রোটিন সংশ্লেষণ পরিবর্তন করতে সক্ষম করে। অনেকগুলি প্রক্রিয়া রয়েছে যা একটি এমআরএনএ ধ্বংসের দিকে পরিচালিত করে, যার কয়েকটি নীচে বর্ণনা করা হয়েছে।

প্রোকারিয়োটিক এমআরএনএ অবক্ষয়[সম্পাদনা]

সাধারণভাবে, প্রোকেরিয়োটে এমআরএনএর জীবনকাল ইউক্যারিওটের তুলনায় অনেক কম থাকে। প্রোকারিয়োটস এন্ডোনুক্লেজস, 3 'এক্সনোক্লিজস এবং 5' এক্সনোক্লিজ সহ রিবোনুক্লেজগুলির সংমিশ্রণ ব্যবহার করে বার্তাকে হ্রাস করে। কিছু উদাহরণে, ক্ষুদ্র আরএনএ অণু (এসআরএনএ) দশক থেকে কয়েক শতাধিক নিউক্লিওটাইড দীর্ঘস্থায়ী ক্রমগুলির সাথে বেস-জুড়ি তৈরি করে এবং আরএনএস-৩ দ্বারা রাইবোনোক্লিয়েজ বিভাজনের সুবিধার্থে নির্দিষ্ট এমআরএনএর অবক্ষয়কে উদ্দীপিত করতে পারে। এটি সম্প্রতি প্রদর্শিত হয়েছিল যে ব্যাকটিরিয়ায় 5' প্রান্তের শেষে একটি ট্রাইফসফেট সমন্বিত 5 ' ক্যাপও রয়েছে। [২৬] দুটি ফসফেট অপসারণ, একটি 5 'মনোফসফেট কে উন্মুক্ত করে দেয়, ফলে বার্তাটি এক্সনোক্লিজ আরএনএজ জে দ্বারা ধ্বংস হয়, যা 5' থেকে 3 'অবনমিত করে।

ইউকারিয়োটিক এমআরএনএ টার্নওভার[সম্পাদনা]

ইউক্যারিওটিক কোষের ভিতরে, অনুবাদ এবং এমআরএনএ ক্ষয়ের প্রক্রিয়াগুলির মধ্যে একটি ভারসাম্য রয়েছে। সক্রিয়ভাবে অনুবাদ করা হচ্ছে এমন বার্তাগুলি রাইবোসোম, ইউক্যারিওটিক সূচনা উপাদান EIF-4E এবং eIF-4G, এবং পলি (এ) - বাইন্ডিং প্রোটিন দ্বারা আবদ্ধ থাকে। eIF-4E এবং eIF-4G ডিক্যাপিং এনজাইম ( ডিসিপি 2 ), এবং পলি (এ) -যুক্ত প্রোটিনগুলি এক্সোসোম কমপ্লেক্সকে অবরুদ্ধ করে বার্তার শেষ প্রান্তকে রক্ষা করে। অনুবাদ এবং ক্ষয়ের মধ্যে ভারসাম্যটি পি-বডিস নামে পরিচিত সাইটোপ্লাজমিক কাঠামোর আকার এবং প্রাচুর্য দ্বারা জানা যায়। [২৭] এমআরএনএর পলি (এ) লেজটি সিস রেগুলেটরি অনুক্রমের একটি বিন্যাস দ্বারা এবং ট্রান্স-রেগুলেটরি আর এন এ বন্ধনকারী প্রোটিন দ্বারা লক্ষ্যযুক্ত বিশেষ এক্সোনিউক্লিয়েজ দ্বারা ছাঁটাই করা হয়। বহু (এ) লেজ অপসারণ বার্তাটির বৃত্তাকার কাঠামোকে ব্যাহত করে এবং ক্যাপ বাইন্ডিং জটিলটিকে অস্থিতিশীল করে তোলে। তারপর exosome জটিল অথবা decapping জটিল দ্বারা ধ্বংসের দিকে এগোয়। সক্রিয় বার্তাগুলি অক্ষত থাকলেও এইভাবে, অনুবাদে নিষ্ক্রিয় বার্তাগুলি দ্রুত ধ্বংস হতে পারে। যে প্রক্রিয়াটির সাহায্যে অনুবাদ থামে এবং ক্ষয় জটিলগুলিতে বার্তা হস্তান্তর করা হয় সেগুলি বিশদভাবে বোঝা যায় নি।

এ-ইউ সমৃদ্ধ উপাদান ক্ষয়[সম্পাদনা]

কিছু স্তন্যপায়ী এমআরএনএগুলিতে এইউ সমৃদ্ধ উপাদানগুলির উপস্থিতি সেলুলার প্রোটিনগুলির ক্রিয়া দ্বারা এই প্রতিলিপিগুলিকে অস্থিতিশীল করে তোলে যা এই অনুক্রমগুলিকে আবদ্ধ করে এবং বহু (এ) লেজ অপসারণকে উদ্দীপিত করে। বহু (এ) লেজ অপসারণ, exosome জটিল [২৮] এবং decapping জটিল উভয় দ্বারা আক্রমণ এর সুবিধা করে দেয়। [২৯] টিউমার নেক্রোসিস ফ্যাক্টর (টিএনএফ) এবং গ্রানুলোকাইট-ম্যাক্রোফেজ কলোনী স্টিমুলেটিং ফ্যাক্টর (জিএম-সিএসএফ) এর মতো শক্তিশালী সাইটোকাইনগুলির অতিরিক্ত উত্পাদন রোধ করার জন্য এইউ সমৃদ্ধ উপাদানগুলির মাধ্যমে দ্রুত এমআরএনএ অবক্ষয় একটি জটিল ব্যবস্থা । [৩০] এ ইউ সমৃদ্ধ উপাদানগুলি সি-জুন এবং সি-ফসের মতো প্রোটো-অনকোজেনিক ট্রান্সক্রিপশন ফ্যাক্টরের জৈব সংশ্লেষকেও নিয়ন্ত্রণ করে। [৩১]

ননসেন্স মধ্যস্থতায় ক্ষয়[সম্পাদনা]

ইউক্যারিওটিক বার্তাগুলি ননসেন্স মিডিয়েটেড ক্ষয় (এনএমডি) দ্বারা নজরদারি হয়, যা বার্তায় অকাল স্টপ কোডন (ননসেন্স কোডন) উপস্থিতি পরীক্ষা করে। এগুলি অসম্পূর্ণ বিচ্ছিন্নকরণ, অভিযোজিত প্রতিরোধ ক্ষমতা সিস্টেমে ভি (ডি) জে রিকম্বিনেশন, ডিএনএতে রূপান্তর, ট্রান্সক্রিপশন ত্রুটি, রাইবোসম দ্বারা আলগা স্ক্যানিং এবং ফ্রেম শিফ্টের কারণগুলির মাধ্যমে দেখা দিতে পারে। অকাল স্টপ কোডন সনাক্তকরণ এমআরএনএ অবক্ষয়কে 5 'ডিকেপিং, 3' পলি (এ) লেজ অপসারণ, বা এন্ডোনুক্লিওলাটিক বিভাজন দ্বারা ট্রিগার করে । [৩২]

ছোট হস্তক্ষেপকারী আরএনএ (siRNA)[সম্পাদনা]

বহুকোষী প্রাণিতে, ছোট হস্তক্ষেপকারী RNAs (siRNAs) ( যা ডাইসার দ্বারা প্রক্রিয়াকৃত) ; RNA- এর ইনডিউসড সাইলেন্সিং জটিল বা আরআইএসসি অন্তর্ভুক্ত করা হয়। এই কমপ্লেক্সটিতে একটি এন্ডোনুক্লেজ রয়েছে যা এস আই আরএনএ র পুরোপুরি পরিপূরক বার্তাগুলি কেটে দেয় । ফলস্বরূপ এমআরএনএ টুকরোগুলি এক্সনোক্লিজ দ্বারা ধ্বংস করা হয়। সেল কালচারে জিনের ক্রিয়াকলাপ অবরুদ্ধ করতে সাধারণত পরীক্ষাগারগুলিতে এস আই আরএনএ ব্যবহৃত হয়। ডাবল-স্ট্র্যান্ডড আরএনএ ভাইরাসের বিরুদ্ধে প্রতিরক্ষা হিসাবে এটি জন্মগত প্রতিরোধ ব্যবস্থার অংশ বলে মনে করা হয়। [৩৩]

ক্ষুদ্র আরএনএ (এমআইআরএনএ)[সম্পাদনা]

মাইক্রোআরএনএ (এমআইআরএনএ) হ'ল ছোট আরএনএ যা সাধারণত মেটাজোয়ান ম্যাসেঞ্জার আরএনএ-র ক্রমিকগুলির পরিপূরক হয়। [৩৪] একটি বার্তায় একটি এমআরএনএনএ বাঁধাই সেই বার্তার অনুবাদকে দমন করতে পারে এবং পলি (এ) লেজ অপসারণকে ত্বরান্বিত করতে পারে, যার ফলে এমআরএনএ অবক্ষয় ত্বরান্বিত হয়। এমআইআরএনএগুলির ক্রিয়া প্রক্রিয়াটি সক্রিয় গবেষণার বিষয়। [৩৫]

অন্যান্য ক্ষয় প্রক্রিয়া[সম্পাদনা]

অন্যান্য উপায় রয়েছে যার মাধ্যমে বার্তাগুলি ধ্বংস হতে পারে, যেমন নন-স্টপ ক্ষয় দ্বারা, এবং পিউই-ইন্টারেক্টিভ আরএনএ (পিআরএনএ) দ্বারা সাইলেন্সিং সহ অন্যান্য প্রক্রিয়া।

এমআরএনএ ভিত্তিক চিকিত্সা[সম্পাদনা]

সম্পূর্ণ দৈর্ঘ্যের এমআরএনএ অণুগুলিকে বায়োটেক যুগের শুরু থেকেই চিকিত্সা হিসাবে প্রস্তাব করা হয়েছিল তবে 2010 এর দশক পর্যন্ত মডারনা থেরাপিউটিক্স প্রতিষ্ঠিত হয়েছিল এবং তার প্রথম তিন বছরে প্রায় এক বিলিয়ন ডলার সংগ্রহের উদ্যোগ নিয়েছিল। [৩৬] [৩৭] [৩৮] [৩৯]

তাত্ত্বিকভাবে, পরিচালিত এমআরএনএ ক্রমটি কোনও কোষ এ একটি প্রোটিন তৈরি করতে পারে, যার ফলস্বরূপ কোনও রোগ সরাসরি চিকিত্সা করতে পারে বা ভ্যাকসিন হিসাবে কাজ করতে পারে; আরও অপ্রত্যক্ষভাবে প্রোটিনটি একটি পছন্দসই উপায়ে আলাদা করতে একটি এন্ডোজেনাস স্টেম সেল চালাতে পারে। [৪০] [৪১]

নির্দেশিত কোষগুলিতে আরএনএ সরবরাহ করার ক্ষেত্রে আরএনএ থেরাপি কেন্দ্রের প্রাথমিক চ্যালেঞ্জগুলি ক্রম নির্ধারণের চেয়েও বেশি। [৩৭] নগ্ন আরএনএ ক্রমগুলি প্রস্তুতির পরে প্রাকৃতিকভাবে হ্রাস পাবে; তারা আক্রমণকারী হিসাবে তাদের আক্রমণ করার জন্য শরীরের প্রতিরোধ ক্ষমতাটি ট্রিগার করতে পারে; এবং এগুলি কোষের ঝিল্লির কাছে দুর্গম । [৪১] কোষের মধ্যে একবার, তাদের অবশ্যই তখন কোষের পরিবহন ব্যবস্থাটি সাইটোপ্লাজমের মধ্যে পদক্ষেপ নিতে ছেড়ে যেতে হবে, যেখানে রাইবোসোম থাকে যা সরাসরি প্রোটিন উত্পাদন করে[৪০]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Cobb, Matthew (২৯ জুন ২০১৫)। "Who discovered messenger RNA?": R526–R532। ডিওআই:10.1016/j.cub.2015.05.032অবাধে প্রবেশযোগ্য। সংগ্রহের তারিখ ২ জুলাই ২০২০ 
  2. Watson, James D. (ফেব্রুয়ারি ২২, ২০১৩)। Molecular Biology of the Gene, 7th edition। Pearson Higher Ed USA। আইএসবিএন 9780321851499 
  3. Choi et al. RNA. 2012. 18: 394–401
  4. Quaresma AJ, Sievert R, Nickerson JA (এপ্রিল ২০১৩)। "Regulation of mRNA export by the PI3 kinase/AKT signal transduction pathway": 1208–1221। ডিওআই:10.1091/mbc.E12-06-0450পিএমআইডি 23427269পিএমসি 3623641অবাধে প্রবেশযোগ্য 
  5. Kierzkowski D, Kmieciak M, Piontek P, Wojtaszek P, Szweykowska-Kulinska Z, Jarmolowski A (সেপ্টেম্বর ২০০৯)। "The Arabidopsis CBP20 targets the cap-binding complex to the nucleus, and is stabilized by CBP80": 814–825। ডিওআই:10.1111/j.1365-313X.2009.03915.xপিএমআইডি 19453442 
  6. Strässer K, Masuda S, Mason P, Pfannstiel J, Oppizzi M, Rodriguez-Navarro S, Rondón AG, Aguilera A, Struhl K, Reed R, Hurt E (মে ২০০২)। "TREX is a conserved complex coupling transcription with messenger RNA export": 304–308। ডিওআই:10.1038/nature746পিএমআইডি 11979277 
  7. Katahira J, Yoneda Y (২৭ অক্টোবর ২০১৪)। "Roles of the TREX complex in nuclear export of mRNA": 149–152। ডিওআই:10.4161/rna.6.2.8046অবাধে প্রবেশযোগ্যপিএমআইডি 19229134 
  8. Cenik C, Chua HN, Zhang H, Tarnawsky SP, Akef A, Derti A, Tasan M, Moore MJ, Palazzo AF, Roth FP (এপ্রিল ২০১১)। "Genome analysis reveals interplay between 5'UTR introns and nuclear mRNA export for secretory and mitochondrial genes": e1001366। ডিওআই:10.1371/journal.pgen.1001366পিএমআইডি 21533221পিএমসি 3077370অবাধে প্রবেশযোগ্য 
  9. Steward O, Levy WB (মার্চ ১৯৮২)। "Preferential localization of polyribosomes under the base of dendritic spines in granule cells of the dentate gyrus": 284–291। ডিওআই:10.1523/JNEUROSCI.02-03-00284.1982পিএমআইডি 7062109পিএমসি 6564334অবাধে প্রবেশযোগ্য 
  10. Steward O, Worley PF (এপ্রিল ২০০১)। "Selective targeting of newly synthesized Arc mRNA to active synapses requires NMDA receptor activation": 227–240। ডিওআই:10.1016/s0896-6273(01)00275-6পিএমআইডি 11343657 
  11. Job C, Eberwine J (ডিসেম্বর ২০০১)। "Localization and translation of mRNA in dendrites and axons": 889–898। ডিওআই:10.1038/35104069পিএমআইডি 11733796 
  12. Spatial regulation of bold beta-actin translation by Src-dependent phosphorylation of ZBP1 Nature04115.
  13. Ainger K, Avossa D, Diana AS, Barry C, Barbarese E, Carson JH (সেপ্টেম্বর ১৯৯৭)। "Transport and localization elements in myelin basic protein mRNA": 1077–1087। ডিওআই:10.1083/jcb.138.5.1077পিএমআইডি 9281585পিএমসি 2136761অবাধে প্রবেশযোগ্য 
  14. somalia
  15. Lin CY, Beattie A, Baradaran B, Dray E, Duijf PH (সেপ্টেম্বর ২০১৮)। "Contradictory mRNA and protein misexpression of EEF1A1 in ductal breast carcinoma due to cell cycle regulation and cellular stress": 13904। ডিওআই:10.1038/s41598-018-32272-xপিএমআইডি 30224719পিএমসি 6141510অবাধে প্রবেশযোগ্য 
  16. Shabalina SA, Ogurtsov AY, Spiridonov NA (২০০৬)। "A periodic pattern of mRNA secondary structure created by the genetic code": 2428–2437। ডিওআই:10.1093/nar/gkl287পিএমআইডি 16682450পিএমসি 1458515অবাধে প্রবেশযোগ্য 
  17. Katz L, Burge CB (সেপ্টেম্বর ২০০৩)। "Widespread selection for local RNA secondary structure in coding regions of bacterial genes": 2042–2051। ডিওআই:10.1101/gr.1257503পিএমআইডি 12952875পিএমসি 403678অবাধে প্রবেশযোগ্য 
  18. Lu YF, Mauger DM, Goldstein DB, Urban TJ, Weeks KM, Bradrick SS (নভেম্বর ২০১৫)। "IFNL3 mRNA structure is remodeled by a functional non-coding polymorphism associated with hepatitis C virus clearance": 16037। ডিওআই:10.1038/srep16037পিএমআইডি 26531896পিএমসি 4631997অবাধে প্রবেশযোগ্য 
  19. Kozak M (মার্চ ১৯৮৩)। "Comparison of initiation of protein synthesis in procaryotes, eucaryotes, and organelles": 1–45। ডিওআই:10.1128/MMBR.47.1.1-45.1983পিএমআইডি 6343825পিএমসি 281560অবাধে প্রবেশযোগ্য 
  20. Niehrs C, Pollet N (ডিসেম্বর ১৯৯৯)। "Synexpression groups in eukaryotes": 483–487। ডিওআই:10.1038/990025পিএমআইডি 10591207 
  21. Mercer TR, Neph S, Dinger ME, Crawford J, Smith MA, Shearwood AM, Haugen E, Bracken CP, Rackham O, Stamatoyannopoulos JA, Filipovska A, Mattick JS (আগস্ট ২০১১)। "The human mitochondrial transcriptome": 645–658। ডিওআই:10.1016/j.cell.2011.06.051পিএমআইডি 21854988পিএমসি 3160626অবাধে প্রবেশযোগ্য 
  22. Wells SE, Hillner PE, Vale RD, Sachs AB (জুলাই ১৯৯৮)। "Circularization of mRNA by eukaryotic translation initiation factors" (w): 135–140। ডিওআই:10.1016/S1097-2765(00)80122-7পিএমআইডি 9702200 
  23. López-Lastra M, Rivas A, Barría MI (২০০৫)। "Protein synthesis in eukaryotes: the growing biological relevance of cap-independent translation initiation": 121–146। ডিওআই:10.4067/S0716-97602005000200003অবাধে প্রবেশযোগ্যপিএমআইডি 16238092 
  24. Lewin's genes X। Lewin, Benjamin., Krebs, Jocelyn E., Kilpatrick, Stephen T., Goldstein, Elliott S., Lewin, Benjamin. (10th সংস্করণ)। Jones and Bartlett। ২০১১। আইএসবিএন 9780763766320ওসিএলসি 456641931 
  25. Yu J, Russell JE (সেপ্টেম্বর ২০০১)। "Structural and functional analysis of an mRNP complex that mediates the high stability of human beta-globin mRNA": 5879–5888। ডিওআই:10.1128/mcb.21.17.5879-5888.2001পিএমআইডি 11486027পিএমসি 87307অবাধে প্রবেশযোগ্য 
  26. Deana A, Celesnik H, Belasco JG (জানুয়ারি ২০০৮)। "The bacterial enzyme RppH triggers messenger RNA degradation by 5' pyrophosphate removal": 355–358। ডিওআই:10.1038/nature06475পিএমআইডি 18202662 
  27. Parker R, Sheth U (মার্চ ২০০৭)। "P bodies and the control of mRNA translation and degradation": 635–646। ডিওআই:10.1016/j.molcel.2007.02.011পিএমআইডি 17349952 
  28. Chen CY, Gherzi R, Ong SE, Chan EL, Raijmakers R, Pruijn GJ, Stoecklin G, Moroni C, Mann M, Karin M (নভেম্বর ২০০১)। "AU binding proteins recruit the exosome to degrade ARE-containing mRNAs": 451–464। ডিওআই:10.1016/S0092-8674(01)00578-5পিএমআইডি 11719186। ২০১১-০৯-১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০২-০১ 
  29. Fenger-Grøn M, Fillman C, Norrild B, Lykke-Andersen J (ডিসেম্বর ২০০৫)। "Multiple processing body factors and the ARE binding protein TTP activate mRNA decapping" (PDF): 905–915। ডিওআই:10.1016/j.molcel.2005.10.031পিএমআইডি 16364915। ২০১১-০৬-০৬ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  30. Shaw G, Kamen R (আগস্ট ১৯৮৬)। "A conserved AU sequence from the 3' untranslated region of GM-CSF mRNA mediates selective mRNA degradation": 659–667। ডিওআই:10.1016/0092-8674(86)90341-7পিএমআইডি 3488815 
  31. Chen CY, Shyu AB (নভেম্বর ১৯৯৫)। "AU-rich elements: characterization and importance in mRNA degradation": 465–470। ডিওআই:10.1016/S0968-0004(00)89102-1পিএমআইডি 8578590 
  32. Isken O, Maquat LE (আগস্ট ২০০৭)। "Quality control of eukaryotic mRNA: safeguarding cells from abnormal mRNA function": 1833–1856। ডিওআই:10.1101/gad.1566807অবাধে প্রবেশযোগ্যপিএমআইডি 17671086 
  33. Obbard DJ, Gordon KH, Buck AH, Jiggins FM (জানুয়ারি ২০০৯)। "The evolution of RNAi as a defence against viruses and transposable elements": 99–115। ডিওআই:10.1098/rstb.2008.0168পিএমআইডি 18926973পিএমসি 2592633অবাধে প্রবেশযোগ্য 
  34. Brennecke J, Stark A, Russell RB, Cohen SM (মার্চ ২০০৫)। "Principles of microRNA-target recognition": e85। ডিওআই:10.1371/journal.pbio.0030085পিএমআইডি 15723116পিএমসি 1043860অবাধে প্রবেশযোগ্য 
  35. Eulalio A, Huntzinger E, Nishihara T, Rehwinkel J, Fauser M, Izaurralde E (জানুয়ারি ২০০৯)। "Deadenylation is a widespread effect of miRNA regulation": 21–32। ডিওআই:10.1261/rna.1399509পিএমআইডি 19029310পিএমসি 2612776অবাধে প্রবেশযোগ্য 
  36. Gregory Huang (ডিসেম্বর ৬, ২০১২)। "Moderna, $40M in Tow, Hopes to Reinvent Biotech with "Make Your Own Drug""। Xconomy। 
  37. Kaczmarek JC, Kowalski PS, Anderson DG (জুন ২০১৭)। "Advances in the delivery of RNA therapeutics: from concept to clinical reality": 60। ডিওআই:10.1186/s13073-017-0450-0পিএমআইডি 28655327পিএমসি 5485616অবাধে প্রবেশযোগ্য 
  38. Crow, David (৭ সেপ্টেম্বর ২০১৭)। "Moderna pledge sets investor pulses racing; Biotech group promises to rewrite rules of drug development - though sceptics say $5bn valuation is undeserved"Financial Times 
  39. Adams, Ben (সেপ্টেম্বর ১৪, ২০১৭)। "Moderna changes up R&D model, posts cancer, CV trial updates"FierceBiotech (ইংরেজি ভাষায়)। 
  40. Hajj KA, Whitehead KA (১২ সেপ্টেম্বর ২০১৭)। "Tools for translation: non-viral materials for therapeutic mRNA delivery": 17056। ডিওআই:10.1038/natrevmats.2017.56 
  41. "RNA-Based Therapeutics and Vaccines"Genetic Engineering News। সেপ্টেম্বর ১৫, ২০১৫। 

আরও পড়া[সম্পাদনা]

বাহ্যিক লিঙ্কগুলি[সম্পাদনা]