বাটাটা বড়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বাটাটা বড়া
Indian BatataVada.JPG
প্রকারস্টার্টার / এপেটাইজার
উৎপত্তিস্থলভারত
অঞ্চল বা রাজ্যমহারাষ্ট্র
প্রধান উপকরণআলু
বাটাটা বড়া প্রায়শই কাঁচ মরিচের সাথে খাওয়া হয়
খণ্ডিত বাটাটা বড়া, মুম্বই থেকে নেওয়া

বাটাটা বড়া (মারাঠি: बटाटा वडा) ভারতের মহারাষ্ট্রের একটি জনপ্রিয় ভারতীয় নিরামিষ ফাস্ট ফুড। এর আক্ষরিক অর্থ আলুর বড়া। "বাটাটা" নামটির অর্থ পর্তুগিজ ভাষায় আলু, যিনি ভারতে সর্বপ্রথম আলু'র প্রচলন শুরু করেছিলেন। এটিতে একটি আলুর ভর্তা করা প্যাটি থাকে যা বেসনে ডুবিয়ে তারপরে ডুবো তেলে কড়া ভাজা হয় এবং গরম চাটনির সাথে পরিবেশন করা হয়। বড়া'র আকৃতি একটি ঘন গোলকের ন্যায় হয়ে থাকে।

খাবারটি মূল যদিও মূলত মহারাষ্ট্রিয়ান, তবে বাটাটা বড়া ভারতের অন্যান্য অংশেও জনপ্রিয়তা পেয়েছে।[১]

প্রস্তুতি[সম্পাদনা]

মুম্বইয়ে বাটাটা বড়া তৈরি করা হচ্ছে

আলুর পুর এবং কাই ব্যবহার করা হয় পুরটিকে প্রলেপ করতে এবং এগুলোই বাটাটা বড়ার দুটি মাত্র উপাদান।

আলু সেদ্ধ করা হয়, রুক্ষভাবে ভর্তা করা হয় এবং একপাশে রেখে দেওয়া হয়। সবজির তেল একটি প্যানে গরম করা হয় এবং এতে হিং, সরিষা, কাঁচামরিচ, পেঁয়াজ, বারসুঙ্গা মিশিয়ে পেঁয়াজ স্বচ্ছ হয়ে না যাওয়া পর্যন্ত কয়েক মিনিটের জন্য ভাজা হয় ভাজা হয়। এর পরে আদা-রসুনের পেস্ট, হলুদ এবং লবণ কয়েক সেকেন্ডের জন্য ভাজা হয়, এর পরে ভর্তা করা আলু মেশানো হয় এবং আরও কয়েক মিনিট ধরে রান্না করা হয়।

বেসন ব্যবহার করে ঘন কাই তৈরি করা হয় এবং লবণ, হলুদ এবং লাল মরিচের গুঁড়ো দিয়ে মশলাদার করা হয়। কাই'কে অধিক ফুলকো করতে কখনও কখনও অল্প পরিমাণে বেকিং সোডাও যোগ করা। বড়া তৈরির জন্য আলুর মিশ্রণের কয়েকটি বল বেসনের কাইয়ে ডুবানো হয় এবং গরম ডুবো তেলে কয়েক মিনিট কড়া ভাজা হয়।

মশলাদার করতে বড়ায় লাল মরিচের পেস্ট ব্যবহার করা[২] বাটাটা বড়ার সাথে সাধারণত সবুজ চাটনি এবং শেংদানা চাটনি (চীনাবাদামের শুকনো গুঁড়ো থেকে তৈরি চাটনি) থাকে।

পরিবেশনা[সম্পাদনা]

সস, পুদিনার চাটনি এবং কাঁচামরিচের সাথে পরিবেশিত বাটাটা বড়া

বাটাটা বড়া সাধারণত কাঁচা মরিচ এবং বিভিন্ন ধরণের চাটনি দিয়ে গরমভাবে পরিবেশন করা হয়। এটি খাওয়ার সর্বাধিক সাধারণ উপায় হলো বড়া পাও হিসেবে খাওয়া।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Deccan Herald: Bole to yeh vada pav hai!"। অক্টোবর ১১, ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ২৯, ২০২০ 
  2. Tarla Dalal। Zero Oil, Soup Salads & Snacks। পৃষ্ঠা 67। 

বহিঃসংযোগ[সম্পাদনা]