বাগারান, আরমাভির

স্থানাঙ্ক: ৪০°০৮′৫৮″ উত্তর ৪৩°৪১′৩৪″ পূর্ব / ৪০.১৪৯৪৪° উত্তর ৪৩.৬৯২৭৮° পূর্ব / 40.14944; 43.69278
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বাগারান
Բագարան
বাগারান আর্মেনিয়া-এ অবস্থিত
বাগারান
বাগারান
স্থানাঙ্ক: ৪০°০৮′৫৮″ উত্তর ৪৩°৪১′৩৪″ পূর্ব / ৪০.১৪৯৪৪° উত্তর ৪৩.৬৯২৭৮° পূর্ব / 40.14944; 43.69278
Countryআর্মেনিয়া
Marz (Province)আরমাভির
জনসংখ্যা (2001)
 • মোট৬৫২
সময় অঞ্চলUTC (ইউটিসি+৪)

বাগারান (আর্মেনিয়: Բագարան) আর্মেনিয়ার আর্মাভির, আর্মেনিয়া প্রদেশের একটি গ্রাম। এর নামটি নিকটবর্তী প্রাচীন আর্মেনিয় শহর বাগারান থেকে প্রাপ্ত যা একটি বিশাল শহর এবং দুর্গ যা আখুরিয়ান নদীর উভয় তীরে বিস্তৃত ছিল এবং মধ্যযুগীয় আর্মেনিয়ার[১] প্রাক্তন রাজধানী ছিল। কালতাট্ট নামে একটি ছোট কুর্দি-জনবহুল গ্রাম বর্তমানে আংশিকভাবে তুর্কির পার্শ্ববর্তী বদ্ধ সীমান্তে অবস্থিত।

ইতিহাস[সম্পাদনা]

প্রাচীন ও মধ্যযুগীয়[সম্পাদনা]

আর্মেনিয়ান ইতিহাসবিদ মুভিজেস খোরেনতসির মতে, খ্রিস্টপূর্ব তৃতীয় শতাব্দীতে বাঘারান আর্মেনিয়ার রাজা অরন্টেস চতুর্থ [২] এর শাসনামলে সময়ে প্রতিষ্ঠিত হয়েছিল। এরপর দ্রুত এটি আর্মেনিয়ার ধর্মীয় কেন্দ্র হয়ে ওঠে। তখন আরমাবীরের পরিবর্তে ওরন্টিড পৌত্তলিক মন্দিরগুলির[৩] প্রধান আধ্যাত্মিক স্থান হিসাবে প্রতিষ্ঠিত হয় [ অরন্টিড রাজবংশের পতন এবং আর্টাক্সিয়াদ রাজবংশের উত্থানের পরে রাজা আর্টাকিয়াস আমি সমস্ত পৌত্তলিক স্মৃতিসৌধগুলিকে বাগারান থেকে সরিয়ে নিয়েছিলেন এবং খ্রিস্টপূর্ব 176 সালে প্রতিষ্ঠিত তাঁর নতুন নির্মিত রাজধানী আরতাশতে স্থানান্তরিত করেছিলেন।

ষষ্ঠ শতাব্দীর দ্বিতীয়ার্ধে, আরশারুনিকের পুরো ক্যান্টন সহ বাঘারান কামরসাকার রাজকুমারদের সম্পত্তি হয়ে ওঠে। চার্চ অফ সেন্ট থিওডোর যেটি ৬২৪ থেকে ৬৩১ এর মধ্যে নির্মিত হয়েছিল , বাগরানের অন্যতম প্রধান বৈশিষ্ট্য ছিল। পুরো ভবনের বাইরের অংশে অবস্থিত ছিল বাগরানের সেন্ট থিওডোরের গির্জার শিলালিপিগুলি , পশ্চিমা বানরের উত্তর দিক থেকে শুরু করে উত্তর, পূর্ব এবং দক্ষিণ মুখ জুড়ে অবস্থান করত এগুলো। [৪]

অষ্টম শতাব্দীতে বাগ্রাটুনিরা শহরটি দখল করে নিয়েছিল। ৮৯৫ সালে, আর্মেনিয়া রাজ্য প্রতিষ্ঠার পরবর্তিতে বাঘারান রাজা আশোট প্রথমের অধীনে একটি স্বাধীন আর্মেনিয়ার রাজধানী হিসেবে প্রতিষ্ঠিত হয়। তাঁর উত্তরসূরি রাজা প্রথম সম্বাট ৮৯০ সালে রাজধানী বাঘারানকে শিরকাবনে স্থানান্তরিত করেন। আর্মেনিয় রাজ্যের কেন্দ্রে বাগরাতিদের শাসনামলে বাগেরান ছিল সমৃদ্ধির মধ্যে । আশোট প্রথম সহ বাগ্রাটুনি শাসকদের অনেক সদস্যকে বাগানে সমাধিস্থ করা হয়েছিল। [৫]

১০৪৫ সালে, বাইজেন্টাইনরা আর্মেনিয়ার রাজধানী অ্যানি ও বাঘারান আক্রমণ করেছিল। ১০৬৪ সালে, শহরটি সেলযুক সাম্রাজ্য এর তুর্কিদের দ্বারা আক্রান্ত হয়েছিল এবং ব্যাপকভাবে ধ্বংসপ্রাপ্ত হয়েছিল। দ্বাদশ শতাব্দীর সময় শাহ-আর্মেনস বাগেরানকে দখল করেন। ১২১১ সালে, বাগেরান আর্মেনিয়ার জাকারী রাজকুমারদের দ্বারা সংক্ষিপ্তভাবে শাসিত হয়েছিল ১২৩২ সালে মঙ্গোলদের দ্বারা আক্রান্ত হবার আগে। ১৩৯৪ সালে, বাগেরান অবশেষে তৈমুর লং [৬] এর হাতে ধ্বংসপ্রাপ্ত হয়।

১৯২৩ সালের পূর্বে বাগারানের সেইন্ট থিওডোর চার্চ

আধুনিক[সম্পাদনা]

বিংশ শতাব্দীর শুরুতে, প্রাচীন বাগানান নদীর তীরে একটি আর্মেনিয়ান জনবহুল গ্রাম ছিল যার জনসংখ্যা প্রায় ৩০০ এরও বেশি ছিল। ১৯২০ সালে তুর্কি-আর্মেনিয়ান যুদ্ধের ফলস্বরূপ, আখুরিয়ান নদীর পশ্চিমের দিকে অবস্থিত আর্মেনিয়া প্রজাতন্ত্রের অঞ্চল তুর্কিরা দখল করেছিল। বেঁচে থাকা আর্মেনিয় বাঘারানদের ছোট্ট দলটি নদী পেরিয়ে প্রাচীন শহরটির ঠিক ৮ কিলোমিটার দক্ষিণে আর্মেনিয় এসএসআরের অভ্যন্তরে বাঘারান আধুনিক গ্রাম প্রতিষ্ঠা করেছিল।

আর্মেনিয় ইতিহাসবিদ জোসেফ অরবেলির মতে, বাগেরানের সেন্ট থিওডোরের চার্চটি ছিল মধ্যযুগীয় আর্মেনিয় স্থাপত্যের অন্যতম গুরুত্বপূর্ণ নিদর্শন। ১৯২০ সালের এর পূর্বে এটির অধিকাংশই অক্ষত ছিল তবে বর্তমানে এটি সম্পূর্ণ ধ্বংসপ্রাপ্ত।

স্বাস্থ্য[সম্পাদনা]

বাগরানের একটি স্বাস্থ্যকেন্দ্র রয়েছে যেখানে মহিলাদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদান করা হয়।

আরও দেখুন[সম্পাদনা]

আর্মাভির, আর্মেনিয়া

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Hakobyan, TatulAfter years of isolation, the ancient capitals of Yervandashat and Bagaran are now open to visitors ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৪-১২-১৮ তারিখে2014-12-18 at the Wayback Machine." Armenian Reporter. April 10, 2009.
  2. Hewsen, Robert H"Bagaran BagaranIranica
  3. Armenian encyclopaedia
  4. (in Russian) Orbeli, Joseph, Избранные труды. Yerevan, 1963, p. 390.
  5. Manuk-Khaloyan, Armen, "In the Cemetery of their Ancestors: The Royal Burial Tombs of the Bagratuni Kings of Greater Armenia (890-1073/79),"Revue des Études Arméniennes 35 (2013): pp. 134-42.
  6. Bagaran, one of the 13 capitals of Armenia

বহিঃসংযোগ[সম্পাদনা]