বাইহাটা চারিআলি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
বাইহাটা চারিআলি
Baihata Chariali
ছোট নগর
বাইহাটা চারিআলি আসাম-এ অবস্থিত
বাইহাটা চারিআলি
বাইহাটা চারিআলি
আসামে বাইহাটা চারিআলির অবস্থান
স্থানাঙ্ক: ২৬°২০′৩৯″ উত্তর ৯১°৪৩′১১″ পূর্ব / ২৬.৩৪৪২° উত্তর ৯১.৭১৯৮° পূর্ব / 26.3442; 91.7198স্থানাঙ্ক: ২৬°২০′৩৯″ উত্তর ৯১°৪৩′১১″ পূর্ব / ২৬.৩৪৪২° উত্তর ৯১.৭১৯৮° পূর্ব / 26.3442; 91.7198
দেশ India
রাজ্যআসাম
জেলাবাইহাটা চারিআলি
ভাষা
 • সরকারীঅসমীয়া
সময় অঞ্চলভারতীয় মান সময় (ইউটিসি+৫:৩০)
পিন কোড৭৮১৩৮১

বাইহাটা চারিআলি আসাম-এর কামরূপ জেলায় অবস্থিত একটি ছোট উন্নয়নশীল অঞ্চল। স্থানটি গুয়াহাটি-এর জালুকবাড়ি থেকে উত্তরে প্রায় ৩০ কিলোমিটার দূরে অবস্থিত। গুয়াহাটির কাছের এই স্থানটি শিক্ষা, বাণিজ্যিক, যাতায়তর দিকের থেকে একটি গুরুত্বপূর্ণ অঞ্চল।

ভৌগোলিক বিবরণ[সম্পাদনা]

বাইহাটা চারিআলি স্থানটি ২৬°২০′৩৯″ উত্তর অক্ষাংশ এবং ৯১°৪৩′১১″পূর্ব দ্রাঘিমাংশে অবস্থিত। সমুদ্রপৃষ্ঠর থেকে এর উচ্চতা ৪৬ মিটার।

ব্রহ্মপুত্রের উত্তর পারে উজনি এবং নিম্ন আসামের জেলাসমূহ সংযোগী জাতীয় সড়ক দুটি বাইহাটা চারিআলিতেে মিলিত হয়ে গুয়াহাটি গেছে। বাইহাটা চারিআলি থেকে পূর্বে মঙলদৈ, তেজপুর সংযোগী জাতীয় সড়কটি পূর্বে ৫২ নং ছিল যদিও এখন ১৫ নং জাতীয় সড়কে বদল করা হয়েছে। বাইহাটা চারিআলিকে ২৭ নং জাতীয় সড়কে (পূর্বের নামকরণ অনুসারে ৩৭ নং ছিল) গুয়াহাটির সাথে সংযোগ করেছে। একটি সড়ক একে পশ্চিম দিকে রঙিয়া, নলবাড়ি, বরপেটা ইত্যাদি স্থানসমূহের সাথে সংযোগ করেছে (এই অংশ পূর্বে ৩১ নং সড়কে পড়ত)। বাইআলি চালিআলি থেকে উত্তর দিকে যাওয়া পকী পথটি মুক্তাপুর, গোরেশ্বর, দেওচুঙা হয়ে বাক্সা জেলা পর্যন্ত গিয়েছে।

যাতায়ত[সম্পাদনা]

দুটি জাতীয় সড়কের সংযোগস্থল হিসাবে স্বাভাবিকতই বাইহাটা চারিআলির মধ্য দিয়ে কাছের গুরুত্বপূর্ণ অঞ্চলসমূহ পর্যন্ত নিয়মিত বাস চলাচল হয়। অবশ্য বাইহাটা চারিআলিতেে দেখা দেওয়া অত্যধিক যান-জটের জন্য চারলেনযুক্ত গুয়াহাটি-রঙিয়া,বরপেটা সংযোগী ২৭নং জাতীয় সড়কটি সম্প্রতি বাইপাস হওয়ায় বাইহাটা চারিআলির মূল চোকটি থেকে কিছু ভিতরে নেয়া হয়েছে। বাইহাটা চারিআলি থেকে চারদিকের বেজেরা, দেউদুয়ার, গোপেশ্বর, কমলপুর, রঙিয়া, কররা, বিহদিয়া, মুক্তাপুর ইত্যাদি তুলনামূলকভাবে কাছের স্থানসমূহ পর্যন্ত টেম্পো, ম্যাজিক ইত্যাদি ছোট বাহনসমূহ নিয়মিত চলে।

বাইহাটা স্টেশনটি বাইহাটা চারিআলি থেকে সবচেয়ে নিকটবর্তী রেলওয়ে স্টেশন।

শিক্ষা প্রতিষ্ঠানসমূহ[সম্পাদনা]

বাইহাটা চারিআলি এক গুরুত্বপূর্ণ শিক্ষাকেন্দ্র। অঞ্চলটির চৌদিকের শিক্ষার্থীরা বাইহাটা চারিআলিতে অবস্থিত শিক্ষা প্রতিষ্ঠানসমূহে পড়তে আসে। বাইহাটা চালিআলির অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান উত্তর দিকের গোরেশ্বর সংযোগী পথটিতে অবস্থিত। আগডলা চারিআলি হাইস্কুল (পূর্বে চিতানাথধিং হাইস্কুল বলে পরিচিত ছিল) বাইহাটা চারিআলিতে অবস্থিত সবচেয়ে পুরানো হাইস্কুল। মহাবিদ্যালয় পর্য্যায়ে পূর্ব কামরূপ মহাবিদ্যালয় অঞ্চলটির সবচেয়ে গুরুত্বপূর্ণ শিক্ষা প্রতিষ্ঠান।[১] বাইহাটা চারিআলিতে একটি বি এড মহাবিদ্যালয়ও আছে। বিগত ২০১৭ বর্ষে আসাম সরকার প্রতিষ্ঠা করা কামরূপ পলিটেকনিকটি এখানে অবস্থিত। তদুপরি সম্প্রতি বাইহাটা চারিআলি অঞ্চলটিতে কয়েকটি ব্যক্তিগত মালিকানার উচ্চতর মাধ্যমিক শ্রেণীর মহাবিদ্যালয় স্থাপন হয়েছে।

বিদ্যালয়[সম্পাদনা]

  • আগদলা হাইস্কুল
  • ২৪ নং আগডলা আদর্শ প্রাথমিক বিদ্যালয়
  • দিল্লী পাব্লিক স্কুল
  • কিডজি স্কুল

মহাবিদ্যালয়[সম্পাদনা]

উচ্চতর-মাধ্যমিক শ্রেণীর কলেজ[সম্পাদনা]

অন্যান্য প্রতিষ্ঠান[সম্পাদনা]

পর্য্যটন ক্ষেত্র[সম্পাদনা]

বাইহাটা চালিআলির মূল চোকটির থেকে তিনি কিলোমিটার দূরে অবস্থিত মদন কামদেব দেবালয় প্রত্নতাত্ত্বিক সম্পদে পূর্ণ এক প্রসিদ্ধ পর্য্যটন কেন্দ্র। বাইহাটা চারিআলি থেকে উত্তরে কয়েক কিলোমিটার ভিতরে দেউদুয়ারে গোপেশ্বর দেবালয় অবস্থিত। দেবালয়টি ২৭নং জাতীয় সড়কের কাছে আছে। তদুপরি বাইহাটা চারিআলির নিকটবর্তী কররার কাছে পিঙ্গলেশ্বর দেবালয় অবস্থিত।

তথ্যসূত্র[সম্পাদনা]