বাইপাস (সড়ক)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ফয়জাবাদ বাইপাস ভারতের দিল্লিকে এনএইচ ২৮-এর মাধ্যমে উত্তর প্রদেশ এর সাথে সংযুক্ত করে।

বাইপাস হ'ল একটি রাস্তা বা মহাসড়ক, যা কোনও অন্তর্নির্মিত অঞ্চল, শহর বা গ্রাম এড়িয়ে বা "বাইপাস" করে, স্থানীয় ট্র্যাফিকের হস্তক্ষেপ ছাড়াই যানবাহন চলাচল করতে দেয়, বিল্ট-আপ অঞ্চলে যানজট হ্রাস করতে এবং রাস্তার সুরক্ষা উন্নত করতে পারে। ট্রাকগুলির জন্য বিশেষভাবে মনোনীত একটি বাইপাসকে ট্রাক রুট বলা যেতে পারে।

যদি জমি ব্যবহারের শক্ত ব্যবস্থা না থাকে, তবে প্রায়শই শহরে বাইপাস বরাবর ভবনগুলি নির্মিত হয় এবং এটিকে একটি সাধারণ শহরের রাস্তায় রূপান্তরিত করা হয়। বাইপাসটি অবশেষে স্থানীয় রাস্তাগুলির মতো জঞ্জাল হয়ে উঠতে পারে, যা এড়াতে চাইছিল সড়কটি। পেট্রোল স্টেশন, শপিং সেন্টার এবং অন্যান্য কিছু ব্যবসা প্রায়শই অ্যাক্সেসের সুবিধার জন্য সেখানে নির্মিত হয় এবং শব্দ ও দূষণজনিত কারণে প্রায়শই বসত বাড়িগুলির নির্মাণ এড়ানো হয়।

বাইপাস রুটগুলি প্রায়শই বিতর্কিত হয়, কারণ আগে কোনও রাস্তা না থাকা স্থানে ভারী যানবাহন বহনকারী একটি রাস্তা তৈরি করা হয়। এটি দ্বন্দ্বের সৃষ্টি করে যারা একটি বিল্ড আপ অঞ্চলে যানজট কমাতে বাইপাসকে সমর্থন করে এবং যারা (প্রায়শই গ্রামীণ) অনুন্নত জমির উন্নয়নের বিরোধিতা করে তাদের মধ্যে। তবে, শহর-কেন্দ্রের ব্যবসায় সম্ভাব্য হ্রাসের কারণে বাইপাস করা শহরটিতে থাকা কিছু লোক এই প্রকল্পটির বিরোধিতাও করতে পারে।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "পানাগড় বাইপাস তৈরিতে বাড়ি ভাঙা হবে অক্টোবরে"আনন্দবাজার পত্রিকা। সংগ্রহের তারিখ ২৪ জুন ২০২০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]