বাংলাবান্ধা ইউনিয়ন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
বাংলাবান্ধা
ইউনিয়ন
বাংলাবান্ধা বাংলাদেশ-এ অবস্থিত
বাংলাবান্ধা
বাংলাবান্ধা
বাংলাদেশে বাংলাবান্ধা ইউনিয়নের অবস্থান
স্থানাঙ্ক: ২৬°৩৭′৪৬.২০″ উত্তর ৮৮°২৪′৪৫.৩৬″ পূর্ব / ২৬.৬২৯৫০০০° উত্তর ৮৮.৪১২৬০০০° পূর্ব / 26.6295000; 88.4126000স্থানাঙ্ক: ২৬°৩৭′৪৬.২০″ উত্তর ৮৮°২৪′৪৫.৩৬″ পূর্ব / ২৬.৬২৯৫০০০° উত্তর ৮৮.৪১২৬০০০° পূর্ব / 26.6295000; 88.4126000 উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
দেশ বাংলাদেশ
বিভাগরংপুর বিভাগ
জেলাপঞ্চগড় জেলা
উপজেলাতেতুলিয়া উপজেলা উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
সময় অঞ্চলবিএসটি (ইউটিসি+৬)
ওয়েবসাইটপ্রাতিষ্ঠানিক ওয়েবসাইট Edit this at Wikidata
মানচিত্র

বাংলাবান্ধা বাংলাদেশের রংপুর বিভাগের পঞ্চগড় জেলার অন্তর্গত তেতুলিয়া উপজেলার একটি ইউনিয়ন। এটি বাংলাদেশের সর্ব উত্তরের ইউনিয়ন।[১] বাংলাদেশের সর্ব উত্তরের স্থলবন্দরটিও এখানে অবস্থিত।

আয়তন[সম্পাদনা]

২১ বর্গকিলোমিটার।

অবস্থান[সম্পাদনা]

তেতুলিয়া উপজেলার সদর হতে বাংলাবান্ধার দূরত্ব ১২ কিলোমিটার। বাংলাবান্ধা থেকে ভারতের শিলিগুড়ি শহর মাত্র সাত কিলোমিটার এবং দার্জিলিং মাত্র ৬৫ কিলোমিটার দূরে অবস্থিত। আর বাংলাবান্ধা থেকে নেপালের কাকরভিটা সীমান্ত মাত্র ৩০ কিলোমিটারের মধ্যে।[২]

প্রশাসনিক এলাকা[সম্পাদনা]

এই ইউনিয়নে নয়টি ওয়ার্ড এবং ২৬ টি গ্রাম আছে। [১] গ্রাম সমূহের নামঃ- ঝাড়ুয়াপাড়া, বাংলাবান্ধা, জায়গীরজোত, পাগলীডাঙ্গী, ঘাটিয়ারপাড়া, সরদার পাড়া, বাইনগছ, নিধীগছ, ভুগরী ভিটা, উকিলজোত, সন্যাসী পাড়া, সিপাই পাড়া, হাওয়া জোত, দিঘলগাও, চতুরাগছ, ধাইজান, হাজী পাড়া, পাঠান পাড়া, জামাদারগছ, দক্ষিণ কাশিমগঞ্জ, উত্তর কাশিমগঞ্জ, হুলাসুজোত, গেয়ালগছ, পেদীভিটা, ফুটকীবাড়ী এবং নারায়নজোত।

স্থলবন্দর[সম্পাদনা]

বাংলাদেশের সর্ব উত্তরের স্থলবন্দরটি এখানে অবস্থিত। বাংলাবান্ধা স্থলবন্দরের মাধ্যমে ভারত, নেপাল ও ভুটানের সাথে বাণিজ্য সম্পাদিত হয়। সীমান্তের ওপাড়ে ভারত-এর ফুলবাড়ি। । ১৯৯৭ সালের ১১ই সেপ্টেম্বর থেকে নেপাল-বাংলাদেশের মাঝে সীমিত আকারে বাণিজ্য অব্যহত রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]