বাংলাদেশ সেনাবাহিনীর পদবি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশন্ড অফিসার, জুনিয়র কমিশন্ড অফিসার (জেসিও), নন-কমিশন্ড অফিসার (এনসিও) এবং সাধারণ সৈনিক পদবি আছে। কমিশন্ড অফিসাররা প্রথম শ্রেণীর সেনা সদস্য, জেসিওরা প্রথম শ্রেণী (নন-ক্যাডার) সদস্য এবং এনসিও-দের মধ্যে সার্জেন্ট পদবিধারিরা দ্বিতীয় শ্রেণীর ও বাকি এনসিওরা তৃতীয় শ্রেণীর সদস্য হিসেবে বিবেচিত। পাশাপাশি সাধারণ সৈনিকরাও এখন তৃতীয় শ্রেণির আওতাভুক্ত।

পদমর্যাদা, উচ্চক্রম অনুসারে[সম্পাদনা]

কমিশন্ড অফিসার[সম্পাদনা]

কমিশন্ড অফিসাররা শুধু অফিসার হিসেবে বিবেচিত হন। সেকেন্ড লেফটেন্যান্ট লেফটেন্যান্ট, ক্যাপ্টেন, মেজরদেরকে জুনিয়র অফিসার বলা হয় (জুনিয়র কমিশন্ড অফিসার নয়)। অপরদিকে মেজর জেনারেল, লেফটেন্যান্ট জেনারেল পদবিধারী ব্যক্তিদেরকে সংক্ষেপে জেনারেল বলা হয় যদিও শুধু জেনারেল নামের আরও একটি পদমর্যাদা আছে আর ব্রিগেডিয়ার জেনারেলদেরকে সংক্ষেপে ব্রিগেডিয়ার বলা হয় যদিও এ পদবিতে জেনারেল অনুসর্গ আছে। পদসমূহঃ উচ্চক্রম অনুসারে

পদবিচিহ্নসমূহ 01.2lt Bd.jpg 02.lt Bd.jpg 03.capt Bd.jpg 04.maj Bd.jpg 05.lt col Bd.jpg 06.col Bd.jpg 07.brig gen Bd.jpg 08.maj gen Bd.jpg 09.lt gen Bd.jpg 10.gen Bd.jpg
BD Army Brigadier General Star Plate.svg
Two star.jpg Three star.jpg Four star.jpg
পদবিসমূহ সেকেন্ড লেফটেন্যান্ট
সর্বকনিষ্ঠ অফিসার পদ।
লেফটেন্যান্ট ক্যাপ্টেন মেজর লেফটেন্যান্ট কর্নেল কর্নেল ব্রিগেডিয়ার জেনারেল মেজর জেনারেল লেফটেন্যান্ট জেনারেল জেনারেল
ইংরেজি সংক্ষিপ্তরূপ 2/Lt Lt Capt Maj Lt Col Col Brig Gen Maj Gen Lt Gen Gen

জুনিয়র কমিশন্ড অফিসার (জেসিও)[সম্পাদনা]

ব্রিটিশ রাজত্বকালে ব্রিটিশ ভারতীয় সেনাবাহিনীতে জুনিয়র কমিশন্ড অফিসার (জেসিও) 'ভাইসরয়ের কমিশন্ড অফিসার (ভিসিও)' নামে পরিচিত ছিলো। জেসিও পদমর্যাদা রাষ্ট্রপতির নিকট হতে জুনিয়র কমিশন লাভ করে এবং গেজেটভুক্ত হয়। Army Act 1952: (9) “junior commissioned officer” means a person commissioned, gazetted or in pay as a junior commissioned officer in the Bangladesh Army; জুনিয়র কমিশন্ড অফিসার (জেসিও) হচ্ছে সেনাবাহিনীর সার্জেন্ট (যা পূর্বে হাবিলদার) এর পরের পদবী; সিনিয়র সার্জেন্টদেরকে যোগ্যতা ও জ্যেষ্ঠতার ভিত্তিতে জেসিও পদে পদোন্নতি দেওয়া হয়। দ্বিতীয় শ্রেণী থেকে ২০১৪ সালে জেসিওদের প্রথম শ্রেণি নন-ক্যাডার হিসাবে মর্যাদা দেয়া হয়েছে এবং অনেক সুবিধাও রয়েছে যেমন পৃথক মেস, বাসস্থান, ব্যাটম্যান এবং নবম গ্রেডের বেতন। সেনাবাহিনীর নিয়ম অনুযায়ী জেসিওদেরকে জুনিয়রগণ স্যার এবং কমিশন্ড অফিসারগণ সাহেব বলে সম্বোধন করেন। জ্যেষ্ঠতা ও অভিজ্ঞতার জন্য সকলেই সম্মান দেন। সকল সৈনিকদের মধ্যে এই পদমর্যাদা অর্জনের উচ্চাকাঙ্ক্ষা থাকে। জেসিও পদবি (নিম্নক্রম অনুসারে):

ক। মাস্টার ওয়ারেন্ট অফিসার (এমডব্লিউও) খ। সিনিয়র ওয়ারেন্ট অফিসার (এসডব্লিউও) গ। ওয়ারেন্ট অফিসার (ডব্লিউও)

উল্লেখ্য যে, ১৯৭১ সালে পূর্ব পাকিস্তানের বিচ্ছিন্ন হওয়ার পরে বাংলাদেশ সেনাবাহিনী পাকিস্তান সেনাবাহিনীর কাছ থেকে 'জেসিও' পদবী ব্যবস্থা উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত হয় যদিও ২০০০ সাল থেকে উর্দু ভাষার পদবীগুলো পরিবর্তন করে ইংরেজি শব্দ ওয়ারেন্ট অফিসার ব্যবহার শুরু হয়।

সৈনিক এবং এনসিও পদমর্যাদাসমূহ[সম্পাদনা]

ল্যান্স কর্পোর‍্যাল থেকে সার্জেন্ট পদবি এনসিও বা নন-কমিশন্ড অফিসার হিসেবে পরিগণিত।

বিডি আর্মি ওআর গ্রেড ওআর-১ এনসিও-১ এনসিও-২ এনসিও-৩ এনসিও-৪ এনসিও-৫ এনসিও-৬ এনসিও-৭
পদবিচিহ্নসমূহ Bdsnk.jpg L cpl.jpg BdCpl.jpg BdSgt.jpg Cqms.jpg Csm.jpg Bqms.jpg Bd Bsm.jpg
নাম সৈনিক
সৈনিক পদবিটি সেনাবাহিনীর সর্বনিম্ন পদবি, এটি কোনো এনসিও/জেসিও ক্যাটাগরিতে পড়েনা।
ল্যান্স কর্পোর‍্যাল কর্পোর‍্যাল সার্জেন্ট কম্পানি/ব্যাটারি কোয়ার্টারমাস্টার সার্জেন্ট
এটি সার্জেন্ট পদবির নিয়োগ
কম্পানি /ব্যাটারি সার্জেন্ট মেজর
এটি সার্জেন্ট পদবির নিয়োগ
ব্যাটেলিয়ন/রেজিমেন্ট কোয়ার্টারমাস্টার সার্জেন্ট
এটি সার্জেন্ট পদবির নিয়োগ
ব্যাটেলিয়ন/রেজিমেন্ট সার্জেন্ট মেজর
এটি সার্জেন্ট পদবির নিয়োগ
ইংরেজি সংক্ষিপ্তরূপ Snk L Cpl Cpl Sgt CQMS/BQMS CSM/BSM BQMS/RQMS BSM/RSM

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]