বাংলাদেশ ভোক্তা সমিতি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বাংলাদেশ ভোক্তা সমিতি (ইংরেজি নামের বর্ণমালার সংক্ষিপ্ত রুপ হিসেবে ক্যাব নামে পরিচিত[১]) বাংলাদেশে ঢাকায় বসবাসকারী একাধিক ব্যক্তির চিন্তার ফসল হিসেবে ১৯৭৮ সালে প্রতিষ্ঠিত একটি অমুনাফাভিত্তিক বেসরকারি সংগঠন। [২] সাধারণভাবে ক্যাব ভোক্তার অধিকার ও কর্তব্য সম্পর্কে সচেতন করে থাকে। সংগঠনটি আমেরিকা ও ইউরোপের ভোক্তা সাধারণের স্বার্থ রক্ষায় কাজ করে যেসব সংগঠন বা সংস্থা রয়েছে তাদের নমুনায় নিজেরদের গঠন প্রণালি ও কার্যা প্রণালি নির্ধারণ করে। বাংলাদেশে সংগঠনটি প্রধানত দরিদ্র ও মধ্যবিত্ত ভোক্তা সাধারণে স্বার্থ রক্ষা নিজেদের মৌলিক দায়িত্ব হিসেবে বেছে নিয়েছে। [৩]

কার্যক্রম[সম্পাদনা]

বাংলাদেশের সবকটি বিভাগীয় শহর ও জেলায় ভোক্তা সমিতির কার্যক্রম রয়েছে। সংস্থাটি নিত্য প্রয়োজনীয় দ্রব্য ও সেবামূলক পণ্যের বাজারদর নিয়মিত পর্যবেক্ষণ করে ভোক্তাদেরকে বিভিন্ন মাধ্যমে বাজারের প্রকৃত অবস্থা সম্পর্কে অবহিত করে থাকে। যাতে বাজারদর সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে না যায। এজন্যে সস্থাটির একটি বাজার পর্যবেক্ষণ শাখা আছে। ওই শাখর কর্মরতরা নিয়মিত বাজার সমীক্ষা পরিচালনা করে ও সংবামাধ্যমের সাহায্যে ভোক্তাদের কাছে তথ্য দিয়ে থাকে। বাংলাদেশে ব্যবহৃত ১২টি ক্ষতিকর ফরমালিন ও খাদ্যে ভেজাল দেয়ার বিরুদ্ধে ভোক্তা অধিকার ‘নোংরা এক ডজন’ নামে প্রচার অভিযান চালায়। স্বাধীনতা পরবর্তী বাংলাদেশে কীটনাশক বিক্রি ও বাজারজাতকরণে রাষ্ট্রীয় কোনো নীতিমালা ছিলো না। সংস্থাটির উদ্যোগে ও আন্দোলনের মুখে সরকার এ বিষয়ে একটি সুস্পষ্ট নীতি প্রণয়ন করে। পরবর্তীতে এটি গেজেট পরিপত্রের মাধ্যমে সধারণ ভোক্তাদের অবহিত করার পাশাপাশি ব্যবসায়ীদেরকে প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়।

প্রকাশনা[সম্পাদনা]

ক্যাব ভোক্তা সাধারণের কাছে পণ্য ও ভোক্তার অধিকার বিষয়ক প্রতিনিয়ত তথ্য পৌঁছে দিতে ‘ভোক্তা কণ্ঠ’ নামে একটি মাসিক বুলেটিন প্রকাশ করে। এটি বাংলা ভাষায় প্রকাশিত হয়। এছাড়া ইংরেজি ভাষায় তিন মাস পরপর ত্রৈমাসিক ম্যাগাজিনও প্রকাশ করে সংগঠনঠি। এটি বাংলাশে ছাড়া আন্তর্জাতিক পর্যায়ে ভোক্তা সম্পর্কিত বিভিন্ন সংগঠন ও সংস্থার সদর দফতর বরাবর ডাকযোগে পাঠনো হয়। এর বাইরেও নানা ইস্যু কিংবা ভোক্তাদের নানা সমস্যার দিক অনুসরণে ছোট ছোট বই, প্রচারপত্র, ফোল্ডার ইত্যাদি নিয়মিত প্রচার করে। বিভিন্ন দিবস কেন্দ্রীক স্থানীয় সংবাদমাধ্যমে বিভিন্ন ফিচার ও প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "ভোক্তা অধিকার সুরক্ষায় নতুন মন্ত্রণালয় করার দাবি"banglanews24.com। সংগ্রহের তারিখ ২০২১-০২-২২ 
  2. "ক্যাব সেবা"VoktaKantho.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০২-২২ 
  3. "বাংলাদেশ ভোক্তা সমিতি"বাংলাপিডিয়া। সংগ্রহের তারিখ ২১ এপ্রিল ২০২০