বাংলাদেশের স্তন্যপায়ী প্রাণীর তালিকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
বেঙ্গল টাইগার বা বাংলা বাঘ, হচ্ছে বাংলাদেশের জাতীয় পশু

বাংলাদেশের স্তন্যপায়ী প্রাণীর তালিকাটি পাওয়া যায় বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষের খণ্ড: ২৭-এ। সেখানে ১২০ প্রজাতির স্তন্যপায়ী প্রাণীর নাম রয়েছে। তবে সেখানে উল্লেখিত ১২০ প্রজাতির সাথে আরো ৫টি প্রজাতির নাম যুক্ত করে এই তালিকাটি দেয়া হলও যা গত কয়েক বছরের বিভিন্ন পত্রিকায় বাংলাদেশে সেসব প্রজাতির অস্তিত্ব দেখার রেকর্ড রয়েছে। এই প্রজাতিগুলো গত ২০০ বছরে এই দেশে দেখা গেছে। এর মধ্যে বাংলাদেশ থেকে ২৩ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী গত ২০০ বছরে বিলুপ্ত হয়ে গেছে। আরো অনেক প্রজাতির প্রাণী বিলুপ্ত হবার অপেক্ষায় আছে। বাংলাদেশ থেকে গত ২০০ বছরে যে প্রাণীগুলো বিলুপ্ত হয়ে গেছে এবং যেগুলো এখনো বিলুপ্ত হয়নি, সবগুলো মিলে ১২৫ প্রজাতি হয়।

আইইউসিএন বাংলাদেশ ২০১৫ সালে তাঁদের প্রকাশিত লাল তালিকায় মোট ১৩৮ প্রজাতির স্তন্যপায়ী প্রাণীর মূল্যায়ন করে। সেই হিসেবে ধরলে বাংলাদেশে ১৩৮ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী হয় বলে ধরা যায়।[১] যে ১২০টি প্রজাতি বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষে উল্লেখ করা হয়েছে সেগুলোসহ এই ১২৫ প্রজাতির স্তন্যপায়ী প্রাণীর তালিকা নিচে প্রদান করা হলো।[২]

তালিকা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. সাদি, অনুপ (২০১৮-১১-০৭)। "বাংলাদেশের স্তন্যপায়ী প্রাণীর তালিকা"রোদ্দুরে। ঢাকা। সংগ্রহের তারিখ ২০১৮-১১-০৭ 
  2. জিয়া উদ্দিন আহমেদ (সম্পা.), বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ: স্তন্যপায়ী প্রাণী, খণ্ড: ২৭ (ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি, ২০০৯), পৃ. ১।

আরো দেখুন[সম্পাদনা]