বাংলাদেশের মেগা প্রকল্পের তালিকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এটি মেগা প্রকল্পগুলোর একটি তালিকা। "মেগা প্রকল্পগুলো অস্থায়ী প্রচেষ্টা (অর্থাৎ প্রকল্পগুলো) দ্বারা চিহ্নিত করা হয়: বৃহৎ বিনিয়োগের প্রতিশ্রুতি, বিশাল জটিলতা (বিশেষত সাংগঠনিক ক্ষেত্রে), এবং অর্থনীতি, পরিবেশ এবং সমাজের দীর্ঘস্থায়ী প্রভাব"। এই জাতীয় প্রকল্পের সংখ্যা এত বেশি যে তালিকা কখনই সম্পূর্ণরূপে সম্পন্ন হতে পারে না।

নীতিবাক্য[সম্পাদনা]

অবস্থা কলামে শর্তাদি প্রযুক্ত অবস্থা বর্ণ
প্রস্তাবিত
পরিকল্পনায়, অনুমোদিত, উন্নয়নের আওতাধীন/এর মধ্যে, নির্মাণাধীন, প্রগতিতে পুনর্নির্মাণ, প্রায় সম্পূর্ণ
স্থগিত
পরিত্যক্ত, বাতিল করা হয়েছে
সম্পন্ন

সড়ক ও পরিবহন অবকাঠামো[সম্পাদনা]

প্রকল্প গোষ্ঠী/যে নগরে পৌরসভা আছে/শহর অবস্থা ব্যয় বিশেষ টীকা
পদ্মা সেতু লৌহজং, মুন্সীগঞ্জ, শরীয়তপুর, মাদারীপুর সম্পন্ন $৩.৬ বিলিয়ন ২০১৪ সালের ডিসেম্বরে নির্মাণ কাজ শুরু হয়েছিল[১] এবং ২০২২ সালের ৩০ই জুন নির্মাণ কাজ শেষ হয় [২]
ঢাকা মেট্রো রেল ঢাকা ৪০% সম্পন্ন $২.৮ বিলিয়ন ঢাকা মেট্রো রেল লাইন-৬ ১৮০ মিটার দীর্ঘ এবং ২০.১ কিমি বিদ্যুৎ চালিত হালকা রেল ট্র্যাকগুলোর প্রত্যেকটি ১৬ টি এলিভেটেড স্টেশন নিয়ে গঠিত। নির্মাণটি ২০১৬ সালের ২৬ জুন শুরু হয়েছিল এবং ২০২১ সালের মধ্যে এটি শেষ হবে বলে আশা করা হচ্ছে।
কর্ণফুলী সুড়ঙ্গ  চট্টগ্রাম, কর্ণফুলী নদী ৫০% সম্পন্ন $১.২ বিলিয়ন ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার হাইওয়ে নেটওয়ার্কের অংশ, দক্ষিণ এশীয় অঞ্চলে প্রথম তলদেশ সুড়ঙ্গ।

শক্তি প্রকল্প[সম্পাদনা]

প্রকল্প স্থান ক্ষমতা (MW) অবস্থা খরচ নোট ছবি
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র ঈশ্বরদী,পাবনা জেলা 2400MW [৩] ৭৭% সম্পন্ন $১২.৬৫ বিলিয়ন এটি দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র হবে এবং দুটি ইউনিটের মধ্যে প্রথমটি ২০২৩ সালে চালু হবে বলে আশা করা হচ্ছে।
Ruppur-atomic.jpg
মাতারবাড়ি তাপবিদ্যুৎ কেন্দ্র কক্সবাজার 1200MW [৪] ৩০% সম্পন্ন N/A ১২০০ মেগাওয়াট মাতারবাড়ি কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের প্রায় ৩০ শতাংশ নির্মাণ কাজ গত জুলাই পর্যন্ত শেষ হয়েছে, কারণ বাস্তবায়নকারী সংস্থা কোল পাওয়ার জেনারেশন কোম্পানি বাংলাদেশ লিমিটেড (সিপিজিসিবিএল) ২০২৩ সালের জুনের মধ্যে সবচেয়ে ব্যয়বহুল প্রকল্পটি সম্পন্ন করার লক্ষ্য নিয়েছে।
পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র দক্ষিণ বাংলাদেশ প্রস্তাবিত ২০২১ সালের ১১ অক্টোবর রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে চুল্লি স্থাপনের উদ্বোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের দক্ষিণাঞ্চলে দ্বিতীয় বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য সরকারের পরিকল্পনার কথা জানান।[৫]
পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র পটুয়াখালী, বরিশাল 1320MW সম্পন্ন $২.৪৮ বিলিয়ন কাজ শেষ হলে এটি বাংলাদেশের সবচেয়ে বড় বিদ্যুৎকেন্দ্র। ২০২২ সালের ২১ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন
বাঁশখালী বিদ্যুৎকেন্দ্র বাঁশখালী, চট্টগ্রাম 1350MW নির্মানাধীন
ভূগর্ভস্থ বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা ঢাকা, নারায়ণগঞ্জ 1001Km[৬] Under Construction $২.৫ বিলিয়ন ডিপিডিসি কর্মকর্তারা জানিয়েছেন, চীনের অর্থায়নে ২০,৫০০ কোটি টাকার মেগা স্কিমের মধ্যে রয়েছে শহরে ৪০টি সাবস্টেশন স্থাপন এবং ওভারহেড ক্যাবল সরানো।

বন্দর[সম্পাদনা]

Project Location Status Cost নোট ছবি
মাতারবাড়ি বন্দর মহেশখালী, কক্সবাজার ১৮% সম্পন্ন $ ২.৪০৯ বিলিয়ন এটি হবে বাংলাদেশের প্রথম গভীর সমুদ্র বন্দর। ২০২৬ সালে শেষ হবে বলে অনুমান করা হচ্ছে।
পায়রা বন্দর পায়রা, বরিশাল নির্মানাধীন ৫,২১৯ কোটি টাকা মূলত একটি গভীর সমুদ্র বন্দর হিসাবে পরিকল্পনা করা হয়েছিল, এখন ড্রেজিংয়ের ব্যয়ের কারণে, প্রকল্পটি নিয়মিত বন্দরে পরিবর্তন করা হয়েছে।

ডেল্টা প্ল্যান[সম্পাদনা]

প্রকল্প স্থান অবস্থা খরচ নোট ছবি
ডেল্টা প্ল্যান-২১০০[৭] উপকূলীয় এলাকা ২০১৮-২১০০ $৩৮ বিলিয়ন বিডিপি (বাংলাদেশ ডেল্টা প্ল্যান) ২১০০ বিনিয়োগ পরিকল্পনা (আইপি) মোট ৮০টি প্রকল্প নিয়ে গঠিত: ৬৫টি ভৌত প্রকল্প এবং ২০৩০ সাল পর্যন্ত প্রথম পর্যায়ে ১৫টি প্রাতিষ্ঠানিক ও জ্ঞান উন্নয়ন প্রকল্প।
Guineabissau oli 2018137 lrg.jpg

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "PADMA MULTIPURPOSE BRIDGE PROJECT"www.padmabridge.gov.bd। সংগ্রহের তারিখ ১৬ ফেব্রুয়ারি ২০২০ 
  2. "Padma Bridge likely to open to traffic by June 2022"Dhaka Tribune। ২০২০-১২-১০। সংগ্রহের তারিখ ২০২০-১২-১১ 
  3. "Rooppur Nuclear Power Plant, Ishwardi, Bangladesh"power-technology.com (ইংরেজি ভাষায়)। ২০২১-০৪-২৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২১-১২-১২ 
  4. "Matarbari coal-fired power plant, Cox Bazaar, Bangladesh" (ইংরেজি ভাষায়)। ২০২১-১২-১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২১-১২-১২ 
  5. Al-Arshani, Sarah। "'We will join the world's nuclear powers, but for peace' says Bangladesh's prime minister as the country's first reactor takes major step towards completion"Insider। ৩১ ডিসেম্বর ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ অক্টোবর ২০২১ 
  6. "মাটির নিচে তার নিতে আসছে ২০ হাজার কোটি টাকার প্রকল্প"banglanews24.com। ২০২০-০৮-১৩। সংগ্রহের তারিখ ২০২২-০৫-২৫ 
  7. says, Dr Md Mafizur Rahman। "Bangladesh Delta Plan (BDP), 2100" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-০৫-২৫