শহীদ বুদ্ধিজীবী সরকারি কলেজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(বরেন্দ্র সরকারি কলেজ, রাজশাহী থেকে পুনর্নির্দেশিত)
 শহীদ বুদ্ধিজীবী সরকারি কলেজ, রাজশাহী

ধরনসরকারী
স্থাপিত১৯৬৫
রাজশাহী, বাংলাদেশ
অধ্যক্ষপ্রফেসর ড. মোঃ আনারুল হক প্রাং
শিক্ষার্থী১,২০০+
অবস্থান
রাজশাহী

CJ57+3X Rajshahi
ওয়েবসাইটhttp://www.sbgcr.edu.bd/
লুয়া ত্রুটি মডিউল:মানচিত্রের_কাঠা এর 318 নং লাইনে: attempt to perform arithmetic on local 'lat_d' (a nil value)।

শহীদ বুদ্ধিজীবী সরকারি কলেজ, রাজশাহী (পূর্বনাম: "সরকারি বরেন্দ্র কলেজ" এবং তার পূর্বে "গভঃ কমার্শিয়াল ইনস্টিটিউট, রাজশাহী") বাংলাদেশের একটি উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান, যেটি রাজশাহী বিভাগীয় সদরে অবস্থিত।[১] ব্যবসায় শিক্ষার ক্ষেত্রে বৃহত্তর রাজশাহী অঞ্চলে সরকারি পর্যায়ে পরিচালিত একমাত্র এই প্রতিষ্ঠানটি ১৯৬৫ সালে প্রতিষ্ঠিত হয় এবং ১৯৮৪ সাল থেকে গভঃ কমার্শিয়াল ইনস্টিটিউট নামে পরিচিতি লাভ করে। ২০১৬ সালে থেকে বর্তমান নাম এ নামকরণ করা হয়।

প্রতিষ্ঠার ইতিহাস[সম্পাদনা]

১৯৫৯ সালের জাতীয় শিক্ষা কমিশনের[২] নির্দেশনা অনুসারে তৎকালীন সরকার পূর্ব পাকিস্তানের ১৬টি[৩] জেলা সদরে 'গভ. কমার্শিয়াল ইনস্টিটিউট' স্থাপন করা সিদ্ধান্ত গ্রহণ করে[১] এবং ফলশ্রুতিতে মার্কিন যুক্তরাষ্ট্রের সাহায্য সংস্থা 'এউএসএইড'-এর আর্থিক ও কারিগরী সহায়তায় ঢাকা, ময়মনসিংহ, ফরিদপুর, চট্টগ্রাম, ফেনী, কুমিল্লা, খুলনা, যশোর, কুষ্টিয়া, রাজশাহী, দিনাজপুর, রংপুর, বগুড়া, পাবনা, বরিশাল এবং সিলেট জেলা শহরে ১৯৬৫ হতে ১৯৬৭ সালের মধ্যে এই কমার্র্শিয়াল ইনস্টিটিউটসমূহ স্থাপিত হয়।[২] এই সময় এই ইনস্টিটিউটসমূহ বিভিন্ন পলিটেকনিক ইনস্টিটিউট এর অধীনে পরিচালিত হত। এই প্রতিষ্টান টি রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউট এর অধীনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করতো। ১৯৮১ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন এর মাধমে পলিটেকনিক ইনস্টিটিউটের সাথে সংযুক্ত ব্যবসায় শিক্ষা শাখাকে স্বতন্ত্র কমার্শিয়াল ইনস্টিটিউট হিসেবে ঘোষণা করা হয়। ১৯৮৪ সালে এই প্রতিষ্টান টি এক জন অধ্যক্ষ, তিনজন সহকারী অধ্যাপক ও চারজন প্রভাষক পদ নিয়ে এর নতুন ভাবে যাত্রা শুরু করে। সেই থেকে রাজশাহী গভ: কমার্শিয়াল ইনস্টিটিউট একটি স্বতন্ত্র প্রতিষ্ঠান হিসেবে ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে ডিআইবিএস কোর্স পরিচালনা করে আসছে। ১২ মে ২০১৬ ইং তারিখে এ এই সকল কমার্শিয়াল ইনস্টিটিউট কে সাধারণ কলেজে রূপান্তর করে বিজ্ঞান মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখা খোলার অনুমোদন দিয়ে স্ব স্ব মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে ন্যস্ত করা হয়। এর ফলে এই প্রতিষ্টান বরেন্দ্র কলেজ নাম নিয়ে রাজশাহী শিক্ষা বোর্ড এর অধীনে ২০১৬-১৭ শিক্ষা বর্ষ থেকে ০৩ টি শাখায় উচ্চমাধ্যমিক শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে।

শিক্ষা কার্যক্রম[সম্পাদনা]

পূর্বে এই প্রতিষ্ঠানটিতে ঢাকা শিক্ষা বোর্ড এর আধিনে দুই বছর মেয়াদী 'ডিপ্লোমা-ইন-বিজনেস ষ্টাডিজ' (ডিআইবিএস) নামে একটি কর্মমূখী শিক্ষা কোর্স পরিচালনা করা হয়।[১][২] বর্তমান এ রাজশাহী শিক্ষা বোর্ড এর অধীনে ২০১৬-১৭ শিক্ষা বর্ষ থেকে বিজ্ঞান মানবিক ও ব্যবসায় শিক্ষা এই ০৩ টি শাখায় উচ্চমাধ্যমিক শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "বিলুপ্তির পথে গভ. কমার্শিয়াল ইনস্টিটিউট"। ৪ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৬ জুন ২০১৫ 
  2. যুগোপযোগী হচ্ছে সরকারি কমার্শিয়াল ইনস্টিটিউট[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  3. "১৬ কমার্শিয়াল কলেজের ২০ হাজার শিক্ষার্থী ভর্তির আবেদনের সুযোগ থেকে বঞ্চিত"। ৪ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৬ জুন ২০১৫ 

বহি:সংযোগ[সম্পাদনা]