বন্দুক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আধা স্বয়ংক্রিয় পিস্তল এসআইজি প্রো

বন্দুক হল একটি পরিসরের অস্ত্র  প্রজেক্টাইলগুলি সাধারণত শক্ত হয়, তবে চাপযুক্ত তরলও হতে পারে (যেমন, জলের বন্দুক/কামানগুলিতে, পেইন্টিং বা চাপ ধোয়ার জন্য স্প্রে বন্দুক, প্রজেক্টেড ওয়াটার ডিসট্রাক্টর, এবং প্রযুক্তিগতভাবেও ফ্লেমথ্রোয়ার), গ্যাস (যেমন হালকা-গ্যাস বন্দুক বা কম চার্জযুক্ত অংশ)  (যেমন প্লাজমা বন্দুক)।  সলিড প্রজেক্টাইলগুলি মুক্ত-উড়তে পারে (যেমন বুলেট এবং আর্টিলারি শেলগুলির সাথে) বা টিথারযুক্ত (টেজার বন্দুক, স্পিয়ারগান এবং হারপুন বন্দুকের মতো)।  একটি বড় ক্যালিবার বন্দুককে কামানও বলা হয়।[১][২][২]

ব্যুৎপত্তি এবং পরিভাষা[সম্পাদনা]

ইংরেজি শব্দ বন্দুকের উৎপত্তি একটি নির্দিষ্ট ঐতিহাসিক অস্ত্রের নাম থেকে উদ্ভূত বলে মনে করা হয়। ডোমিনা গুনিল্ডা একটি অসাধারণ বড় ব্যালিস্তাকে দেওয়া নাম ছিল, একটি যান্ত্রিক বোল্ট নিক্ষেপকারী বিশাল আকারের অস্ত্র, যা ১৪ শতকে উইন্ডসর ক্যাসেলে বসানো হয়েছিল। এই নামটি হয়ত ওল্ড নর্স মহিলার সঠিক নাম Gunnhildr থেকে এসেছে যা যুদ্ধকে বোঝায় দুটি নর্স শব্দকে একত্রিত করে। "Gunnildr", যার অর্থ "যুদ্ধ-তলোয়ার", প্রায়শই সংক্ষিপ্ত করে "Gunna" করা হত।

সংজ্ঞা[সম্পাদনা]

মেরিয়াম-ওয়েবস্টার অভিধান অনুসারে , একটি বন্দুকের অর্থ হতে পারে "সাধারণত উচ্চ মুখের বেগ এবং তুলনামূলকভাবে সমতল গতিসম্পন্ন অস্ত্রের টুকরো," "একটি বহনযোগ্য আগ্নেয়াস্ত্র," বা "একটি যন্ত্র যা একটি প্রজেক্টাইল নিক্ষেপ করে।"

গানপাউডার এবং আগ্নেয়াস্ত্রের ইতিহাসবিদ কেনেথ চেজ তার আগ্নেয়াস্ত্র: এ গ্লোবাল হিস্ট্রি টু ১৭০০ -এ "আগ্নেয়াস্ত্র" এবং "বন্দুক" কে সংজ্ঞায়িত করেছেন "গানপাউডার অস্ত্র যা একটি নল থেকে একটি প্রক্ষিপ্ত প্রক্ষেপণ করতে বারুদের বিস্ফোরক শক্তি ব্যবহার করে: কামান, মাস্কেট এবং পিস্তল সাধারণ উদাহরণ।"

ইতিহাস[সম্পাদনা]

The first firearm (a "proto-gun"), the fire lance, from the Huolongjing.
Hand cannon from the Chinese Yuan Dynasty (1271–1368)
Western European handgun, 1380

৯ম শতাব্দীতে চীনে গানপাউডার উদ্ভাবিত হয়েছিল।

প্রথম আগ্নেয়াস্ত্র ছিল ফায়ার ল্যান্স, যেটি ১০-১২ শতকের মধ্যে চীনে আবির্ভূত হয়েছিল। এটি ১০-এর মাঝামাঝি তারিখের একটি সিল্ক পেইন্টিংয়ে চিত্রিত করা হয়েছিল কিন্তু ১১৩২ সাল পর্যন্ত ডি'আন অবরোধের বর্ণনা দিয়ে এর ব্যবহারের পাঠ্য প্রমাণ পাওয়া যায় না। এটি একটি বর্শা বা অন্যান্য মেরুতে বাঁধা বারুদের একটি বাঁশের নল নিয়ে গঠিত।[৩][৪][৫] ১১০০-এর দশকের শেষের দিকে, চীনামাটির বাসন বা লোহার ছোট ছোট ছোট ছোট খোঁড়ার মতো শ্র্যাপনেলের টুকরোগুলির মতো উপাদানগুলি টিউবে যুক্ত করা হয়েছিল যাতে সেগুলি বারুদের সাথে উড়িয়ে দেওয়া হয়।[৬] এটি তুলনামূলকভাবে সংক্ষিপ্ত ছিল এবং ১৩ শতকের প্রথম দিকে এর পরিসীমা প্রায় ৩ মিটার ছিল। কিছু ইতিহাসবিদ এই ফায়ার ল্যান্সটিকে "প্রোটো-গান" বলে মনে করেন কারণ এর প্রজেক্টাইলগুলি ব্যারেলকে আটকে রাখে না।[৭] জোসেফ নিডহ্যামের মতে ইরাপ্টর নামে আরেকটি "প্রোটো-গান" ছিল, যার একটি ল্যান্স ছিল না কিন্তু তবুও ব্যারেল আটকে থাকা প্রজেক্টাইলগুলি গুলি করেনি।

অপারেটিং নীতি[সম্পাদনা]

বেশির ভাগ বন্দুক ব্যারেল দ্বারা সীমাবদ্ধ সংকুচিত গ্যাস ব্যবহার করে বুলেটটিকে উচ্চ গতিতে চালিত করতে, যদিও অন্যান্য উপায়ে কাজ করা ডিভাইসগুলিকে কখনও কখনও বন্দুক বলা হয়। আগ্নেয়াস্ত্রে উচ্চ-চাপের গ্যাস দহন দ্বারা উত্পন্ন হয়, সাধারণত গানপাউডার। এই নীতিটি অভ্যন্তরীণ দহন ইঞ্জিন-এর মতই, বুলেটটি ব্যারেল ছেড়ে চলে যায়, যখন পিস্টন তার গতি অন্য অংশে স্থানান্তর করে এবং সিলিন্ডারের নিচে ফিরে আসে। একটি অভ্যন্তরীণ দহন ইঞ্জিনের মতো, দহন বিস্ফোরণ এর পরিবর্তে ডিফ্ল্যাগ্রেশন দ্বারা প্রচারিত হয় এবং সর্বোত্তম মোটর জ্বালানির মতো সর্বোত্তম গানপাউডার, বিস্ফোরণ প্রতিরোধী। এর কারণ হল বিস্ফোরণে উৎপন্ন শক্তির বেশির ভাগই একটি শক ওয়েভ আকারে, যা গ্যাস থেকে শক্ত কাঠামোতে প্রচার করতে পারে এবং পিস্টনকে চালিত করার জন্য তাপ হিসাবে থাকার পরিবর্তে তাপ বা কাঠামোর ক্ষতি করতে পারে। বুলেট এত উচ্চ তাপমাত্রা এবং চাপে শক ওয়েভ যেকোন বুলেটের চেয়ে অনেক বেশি দ্রুত, এবং বুলেটের বেগে অবদান না রেখে বন্দুকটিকে ব্যারেল বা বুলেটের মধ্য দিয়ে শব্দ হিসাবে ছেড়ে যাবে।[৮]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. McLachlan 2010, পৃ. 8।
  2. "Definition of GUN" 
  3. Needham 1986, পৃ. 307।
  4. Nicolle 1983, পৃ. 18।
  5. Andrade 2016, পৃ. 75।
  6. The Chambers Dictionary, Allied Chambers – 199, page 717
  7. Merriam-Webster, Inc. (1990). The Merriam-Webster's New Book of Word Histories. Basic Books. pg.207
  8. Dunlap, Roy F. (২ এপ্রিল ২০২১)। "How Guns Work"Pew Pew Tactical (ইংরেজি ভাষায়)। স্ট্যাকপোল বই।