বদরখালী ইউনিয়ন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বদরখালী বাংলাদেশের চকোরিয়া উপজেলার অন্তর্গত একটি ইউনিয়ন। চকরিয়া সন্দবনের বদরখালী ঘোনা মৌজা নিয়ে ১৯৩০ ইংরেজী বদরখালী সমবায় কৃষি উপনিবেশ সমিতির মাধ্যমে সম্পূর্ণ বদরখালী এলাকা বন-আবাদ পূর্বক মানব বসতির উপযুক্ত করা হয়। এই বদরখালী মৌজা ১৯৩০ ইংরেজীর পূর্বে চকরিয়া সৃন্দরবনের ১টি অংশ ছিল। ভূতপূর্ব চকরিয়া থানার অন্যতম বৃহত্তম ইউনিয়ন,বদরখালী ইউনিয়ন বোর্ডের ০৪ টি ওয়ার্ড নিয়ে বদরখালী গ্রাম । স্বাধীনতা সংগ্রামে পূর্বের বদরখালী ইউনিয়ন বর্তমানে ০৭ টি ইউনিয়নে বিভক্ত । যা বর্তমানে মাতামহুরী প্রস্তাবিত উপজেলা। ইউনিয়ন সমূহ:০১/বদরখালী ইউনিয়ন,২/ পশ্চিম বড় ভেওলা ইউনিয়ন,৩/ঢেমুশিয়া ইউনিয়ন,৪/কোনাখালী ইউনিয়ন ,৫/ ভেওলা মানিক চর, ৬/পূর্ব বড় ভেওলা ইউনিয়ন পরিষদ,৭/ সাহারবিল ইউনিয়ন। পরবর্তী সময়ে ১৯৭২ ইংরেজীর দিকে বৃহত্তর বদরখালী ইউনিয়ন সংকোচিত হয়ে। ঢেমুশিয়া,ইলিশিয়া,কোনাখালী ও বদরখালী ইউনিয়নের ০৬ টি ওয়ার্ড নিয়ে বদরখালী কাউন্সিল ১৯৭২ ইং তারিখ বহাল ছিল। ১৯৭২ ইংরেজীতে ভৌগলিক অবস্থা,জনসংখ্যা বৃদ্ধি সর্বপরি জনস্বার্থে মহেশখালী নদীর পূর্ব পাড়া ও মাতামহুরী নদী বিধৌত বদরখালী মৌজা নিয়ে বদরখালী ইউনিয়ন পরিষদ গঠিত হয়।চকরিয়া উপজেলার পশ্চিম-দক্ষিণ উপজেলার উপকূলীয় অঞ্চল।

আয়তন[সম্পাদনা]

বদরখালীর আয়তন প্রায় ২২ বর্গ কিরোমিটার

অবস্থান[সম্পাদনা]

বদরখালী ইউনিয়নের পশ্চিমে মহেশখালী চ্যানেল ও মহেশখালী উপজেলা, দক্ষিণে এগার একর, পূর্বে রামপুর এবং উত্তরে উজানটিয়া অবস্থিত।

প্রশাসনিক এলাকা[সম্পাদনা]

ইতিহাস[সম্পাদনা]

জনসংখ্যার উপাত্ত[সম্পাদনা]

শিক্ষা[সম্পাদনা]

বদরখালী ইউনিয়নে একটি মহাবিদ্যালয়, দুটি উচ্চবিদ্যালয়, একটি মাদ্রাসা এবং বেশ কয়েকটি প্রাথমিক বিদ্যালয় আছে।

অর্থনীতি[সম্পাদনা]

বদরখালী ইউনিয়নের অর্থনীতি প্রধানত কৃষি ও মৎস্য নির্ভর। ধান, পান, লবণ, মাছ, গাছ, চিংড়ী, তাঁত, কাঁকড়া, শুটকিসহ রয়েছে বিপুল অর্থকরী সম্পদ। এসব সম্পদ স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলায় চালান হচ্ছে। বিশেষ করে পান দেশের গন্ডি পেরিয়ে বিদেশেও চলে যাচ্ছে। বদরখালীর বিস্তীর্ণ ভূমি জুড়ে রয়েছে মিঠা পানের বরজ, সোনালী ধানের ক্ষেত ও রূপালী দানার খৈ-এর মতো লবণের মাঠ। পুরুষ পরম্পরায় এ অঞ্চলের মানুষ এই সম্পদের উপর ভর করে জীবিকা নির্বাহ করে আস্ছে।

কৃতী ব্যক্তিত্ব[সম্পাদনা]

জনাব নুরুল ইসলাম সিকদার, জনাব নুরুজ্জামান সিকদার, ড. সিরাজ উদ্দিন, ড. রিজউয়ানুল হক, ডা. রুহানা বেগম জনাব এম হোছাইন আহমদ জনাব এ,কে এম ইকবাল বদরী

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

তথ্যসূত্র ১.কক্সবাজারের ইতিহাস- অধ্যাপক আহমদ হোসাইন, লতা প্রকাশনী, কক্সবাজার

বহিঃসংযোগ[সম্পাদনা]