ফ্লোরাইড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ফ্লোরাইড
নামসমূহ
ইউপ্যাক নাম
ফ্লোরাইড[১]
শনাক্তকারী
ত্রিমাত্রিক মডেল (জেমল)
সিএইচইবিআই
সিএইচইএমবিএল
কেমস্পাইডার
মেলিন রেফারেন্স 14905
কেইজিজি
এমইএসএইচ {{{value}}}
বৈশিষ্ট্য
F
আণবিক ভর ১৯.০০ g·mol−১
তাপ রসায়নবিদ্যা
স্ট্যন্ডার্ড মোলার
এন্ট্রোফি
এস২৯৮
145.58 J/mol K (gaseous)[২]
গঠনে প্রমান এনথ্যাল্পির পরিবর্তন ΔfHo২৯৮ −333 kJ mol−1
সম্পর্কিত যৌগ
সুনির্দিষ্টভাবে উল্লেখ করা ছাড়া, পদার্থসমূহের সকল তথ্য-উপাত্তসমূহ তাদের প্রমাণ অবস্থা (২৫ °সে (৭৭ °ফা), ১০০ kPa) অনুসারে দেওয়া হয়েছে।
তথ্যছক তথ্যসূত্র

ফ্লোরাইড (/ˈflʊərd, ˈflɔːr-/)[৩] একটি অজৈব একপরমাণুক অ্যানায়ন যার রাসায়নিক সূত্র F
(আরো লেখা হয় [F]
), যার লবণ সাধারণত সাদা বা বর্ণহীন। ফ্লোরাইড লবণে সাধারণত রয়েছে স্বাতন্ত্র্যসূচক তিক্ত স্বাদ এবং গন্ধহীন। এটির লবণ ও খনিজ হল গুরুত্বপূর্ণ রাসায়নিক বিকারক এবং শিল্প রাসায়নিক, প্রধানত ফ্লোরোকার্বনের জন্য হাইড্রোজেন ফ্লোরাইডের উৎপাদনে ব্যবহৃত হয়। ফ্লোরাইড একটি দুর্বল ক্ষার হিসেবে শ্রেণিবদ্ধ যেহেতু এটি শুধুমাত্র আংশিকভাবে দ্রবণে যুক্ত হয়, কিন্তু গাঢ় ফ্লোরাইড ক্ষয়কারক এবং ত্বকে আঘাত করতে পারে।

ফ্লোরাইড হল সাধারণ ফ্লোরিন অ্যানায়ন। আধান ও আকারের ক্ষেত্রে, ফ্লোরাইড আয়ন হাইড্রোক্সাইড আয়নের সাদৃশ্যপূর্ণ হয়। ফ্লোরাইড আয়ন ভূমির কিছু খনিজের উপর দৃষ্ট হয়, বিশেষত ফ্লোরাইট, কিন্তু বর্তমানে প্রকৃতির পানির অঙ্গে কেবলমাত্র সামান্য পরিমাণে উপস্থিত থাকে।

নামকরণ[সম্পাদনা]

সংগঠন[সম্পাদনা]

রাসায়নিক বৈশিষ্ট্য[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Fluorides – PubChem Public Chemical Database"The PubChem Project। USA: National Center for Biotechnology Information। Identification। 
  2. Chase, M. W. (১৯৯৮)। "Fluorine anion"। NIST: 1–1951। সংগ্রহের তারিখ জুলাই ৪, ২০১২ 
  3. Wells, J.C. (২০০৮)। Longman pronunciation dictionary (3rd সংস্করণ)। Harlow, England: Pearson Education Limited/Longman। পৃষ্ঠা 313। আইএসবিএন 9781405881180 . According to this source, /ˈflərd/ is a possible pronunciation in British English.

বহিসংযোগ[সম্পাদনা]