ফ্রিক্সাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ফ্রিক্সাস
বিওটিয়ার রাজপুত্র
অ্যাথামানশীয় রাজপরিবার-এর সদস্য
Phrixos und Helle.jpg
ফ্রিক্সাস এবং হেলি
আবাসবিওটিয়া এর অ্যাথামানশিয়া, পরবর্তিতে কলচিস
সহোদরহেলি লিয়ারকেস, মেলিকার্টেস, স্কেনিয়াস, লিউকন, টোউয়াস (সৎভাই)
সন্তানসন্ততিআরগুস, ফ্রন্টিস, মেলাস এবং সাইটিসোরাস
সঙ্গীক্যালসিওপি
মাতাপিতাঅ্যাথামাস এবং নেফিলি

গ্রিক পুরাণের ফ্রিক্সাস (Phrixus বা Phryxus) ( /ˈfrɪksəs/ ; গ্রিক: Φρίξος , Phrixos) হচ্ছেন বিওটিয়ার রাজা অ্যাথামাসনেফিলি (মেঘদেবী) এর পুত্র। তিনি হেলি এর যমজ ভাই, এবং কলচিসরাজ ঈটিজকন্য ক্যালসিওপির দ্বারা আরগুস, ফ্রন্টিস, মেলাসসাইটিসোরাসের পিতা।

পুরাণ[সম্পাদনা]

ফ্রিক্সাস এবং হেলিকে তাদের সৎ মা ইনো ঘৃণা করতেন। ইনো এই যমজদের হাত থেকে রেহাই পেতে একটি ষড়যন্ত্র করে নগরের সমস্ত ফসলের বীজ পুড়িয়ে ফেলেন, যাতে সেগুলি থেকে ফসল না তৈরি হতে পারে।[১] দুর্ভিক্ষে ভীত হয়ে স্থানীয় কৃষকরা নিকটবর্তী ভবিষ্যৎ-কথকের সহায়তা চেয়েছিলেন। ইনো সেই ভবিষ্যৎ-কথকের কাছে প্রেরিত লোকদের ঘুষ দিয়ে বলে, তারা যেন সবাইকে জানায় ভবিষ্যৎ-কথক বলেছে নগরের সংকট কাটাতে ফ্রিক্সাসের বলি দিতে হবে। অ্যাথামাস অনিচ্ছায় রাজি হন। তবে, ফ্রিক্সাসকে হত্যা করার আগে, তার মা নেফিলি একটি স্বর্ণের ভেড়া পাঠায় আর তাতে চড়ে ফ্রিক্সাস ও হেলি পালিয়ে যায়।[২] তাদের যাত্রা শুরুর স্থলটি বিভিন্ন স্থানে থেসালির হ্যালোস বা বিওটিয়ার অর্কোমেনাস হিসেবে নথিভূক্ত হয়েছে। ফ্রিক্সাস ও হেলিকে বলা হয়েছিল উড্ডয়নের সময় নিচের দিকে না তাকাতে। তারপরো হেলি নিচের দিকে তাকায় ও ভয় পেয়ে ভেড়া থেকে পড়ে গিয়ে ইউরোপ ও এশিয়ার মধ্যবর্তী প্রণালীতে ডুবে যায় ও মারা যায়, প্রণালীটির নামকরণ করা হয়েছিল তার নামের সাথে মিলিয়ে হেলিসপন্ট, যার অর্থ হেলির সাগর (এখন দারদানেলিস নামে পরিচিত)। ফ্রিক্সাস কলচিসে পৌঁছে যায় যেখানে সেখানকার রাজা ও সূর্যদেব হেলিয়সের পুত্র ঈটিজ তাকে সাদরে অভ্যর্থনা জানান এবং তার সাথে নিজের কন্য ক্যালসিওপির বিবাহ দেন। কৃতজ্ঞতাস্বরূপ ফ্রিক্সাস ভেড়াটিকে দেবতা জিউসের কাছে উৎসর্গ করেন এবং ঈটিজকে এর স্বর্ণের পশম উপহার দেন। ঈটিজ স্বর্ণের পশমটিকে তার রাজ্যে অবস্থিত দেবতা আরেসের পবিত্র কুঞ্জবনের একটি বৃক্ষে ঝুলিয়ে রাখেন, যা একটি নির্ঘুম ড্রাগন পাহাড়া দেয়।[৩] পরবর্তিতে জ্যাসন ও তার আর্গোনটরা এই স্বর্ণের পশম উদ্ধার করেন।

ক্যালসিওপির গর্ভে ফ্রিক্সাসের চার পুত্র জন্মলাভ করে (কোন কোন সূত্র অনুসারে পাঁচ)। এই চারজন ছিল আরগুস, ফ্রন্টিস, মেলাসসাইটিসোরাস, যারা স্বর্ণমেষের চামড়া আনার অভিযানে আর্গোনটদের সেনাদলে যোগ দিয়েছিল। এই চারজন ছাড়াও কোন কোন সূত্র অনুসারে ফ্রিক্সাস ও ক্যালসিওপির প্রেসবন নামে আরও একজন পুত্রের কথার উল্লেখ আছে, যার উল্লেখ কখনই পূর্বোক্ত চার ভাই এর সাথে করা হয়নি।[৪] অ্যাথামাসের কোন পুত্রসন্তান অবশিষ্ট না থাকায় তিনি তার ভাই সিসিফাস এর দুই পৌত্র হেলিয়ার্টাস ও করোনাসকে (সিসিফাসপুত্র থারস্যান্ডারের পুত্র) দত্তক নেন, এবং তাদের হাতে রাজত্ব দিয়ে যান। করোনাস তার প্রাপ্ত অঞ্চলে করোনিয়া নামে একটি নগর প্রতিষ্ঠা করেছিলেন। প্রেসবন কলচিস থেকে বিওটিয়ায় ফিরে এলে তাকে তার পিতামত অ্যাথামাস এর পালকপুত্র হেলিয়ার্টাসকরোনাস এর থেকে তার রাজত্ব লাভ করেন।[৫] প্রেসবনের পর তার পুত্র ক্লাইমেনাস অরকোমেনাসের রাজা হন।[৬]

মুদ্রার এক পিঠে কলচিসের দিকে উড্ডয়নরত ফ্রিক্সাস, অন্য পিঠে ডিক্যালকন। ফ্‌থিওটিসের হ্যালোসে খ্রিস্টপূর্ব ৩য় শতকে মুদ্রাটি খোদাই করা হয়েছে।

টীকা[সম্পাদনা]

  1. Bibliotheke i.9.1; "it is possible, however", Kerenyi suggests (The Gods of the Greeks p 264) "that originally she did not cause the seed-corn to be roasted, but introduced the practice of roasting corn in general."
  2. Flying is conventional in modern treatments, but see D. S. Robertson, "The Flight of Phrixus", The Classical Review, Vol. 54, No. 1 (Mar., 1940), pp. 1–8.
  3. Pseudo-Apollodorus. Bibliotheca, 1.9.1
  4. Scholia on Apollonius Rhodius, Argonautica, 2. 1122
  5. Pausanias, Description of Greece, 9. 34. 8
  6. Pausanias, Description of Greece, 9. 37. 1

তথ্যসূত্র[সম্পাদনা]

  • অ্যাপোলোনিয়াস রোডিয়াস, আর্গোনেটিকা
  • সিউডো-অ্যাপলোডোরাস, বিবলিওথেকা
  • সিউডো- ইরোটোস্টিনিস, কাস্টাস্টারিজম 14, 19
  • হাইগিনাস, ফাবুলি 1–3, 12, 21, 22, 188
  • ওভিদ, মেটামরফসিস 7.8ff, Fasti 3.867ff
  • গাইস ভ্যালেরিয়াস ফ্ল্যাকাস, 1.281 ফা
  • প্যালিফ্যাটাস, ইনক্রেডিবিলিয়া 30