ফ্যাসিয়ান (ঐতিহাসিক স্থান)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ফ্যাসিয়ান
আনাতোলিয়া অঞ্চল
অবস্থানউত্তর-পূর্বের আনাতোলিয়া

ফ্যাসিয়ান ( গ্রিক: Φασιανοί ফ্যাসিয়ানয় ; আর্মেনীয়: Բասեն Basean; জর্জীয়: ბასიანი Basiani), হল একটি ঐতিহাসিক অঞ্চল যা এখন তুরস্কের পূর্ব আনাতোলিয়া অঞ্চলের অংশ।

উৎস[সম্পাদনা]

একটি সংস্করণ অনুসারে, নামটি প্রাচীন কলচিয়ান উপজাতিগুলি থেকে ফ্যাসিয়ান (ফাজিয়ান) নামে পরিচিত। - এই উপজাতি নাম পরবর্তী দিনের আঞ্চলিক টপোনিমস (একটি স্থানের নাম, বিশেষ করে একটি স্থানের বৈশিষ্ট্য থেকে প্রাপ্ত) এর মধ্যে টিকে আছে বলে মনে হয়।

স্থানের বৈশিষ্ট্যযুক্ত নাম বা Toponym

ইতিহাস[সম্পাদনা]

খ্রিস্টপূর্ব ৮ম এবং ৭ম শতাব্দীতে এই প্রদেশটি উরারতুর অংশ ছিল, পরে এটি খ্রিস্টপূর্ব দ্বিতীয় শতাব্দীতে আর্মেনিয়ান রাজ্য দ্বারা অধিগ্রহণ করা হয়েছিল। ৩৮৪ সালে, অঞ্চলটিকে রোম এবং ফার্সি সাম্রাজ্য প্রতিদ্বন্দ্বিতা করেছিল। পারস্য সেনাপতি সেনিতাম খুসরো ৬০৫/৬০৬ সালে ফ্যাসিয়ান জেলায় বাইজেন্টাইনদের পরাজিত করেছিলেন। [২] সপ্তম শতাব্দীতে আরব খিলাফত প্রদেশটিকে জয় করেছিল। নবম শতাব্দীতে বেসান বাগ্রাটিড আর্মেনিয়ার অংশ হয়ে যায়।

দশম শতাব্দীতে, বাইজেন্টাইন সাম্রাজ্যের মধ্যবর্তী সীমানা এবং তাও-ক্লারজিটির প্রারম্ভিক জর্জিয়ান কিংডমের বিস্তৃতি আরাস নদীর তীরবর্তী ছিল, অতএব উত্তর বেসান/বেসিয়ানির কিছু অংশ জর্জিয়ান বাগ্রাটিডসের ডোমেনে পরিণত হয়েছিল। ১০০১ সালে, ডেভিড কুরোপালেটসের মৃত্যুর পরে, বেসান/বাসিয়ানিকে দ্বিতীয় বাইজেন্টাইন সম্রাট বাসিলের উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত হয়েছিল, যিনি আর্মেনিয়ান ভূমি সংযুক্ত করেছিলেন (টেক / টাও, বেসেন/বাসিয়ানী), রাজা ডেভিড কুরোপালেটস বাইজানটিয়ামে বন্দী হয়েছিলেন এবং [৩] এগুলিকে সংগঠিত করেছিলেন Iberia, এর থিম এ রাজধানী Theodosiopolis, উত্তরাধিকারী জর্জিয়ান Bagratid শাসক অত্যাচার Bagrat তৃতীয় নতুন পুনর্বিন্যাস চিনতে। বাগ্রতের প্রথম পুত্র জর্জ অবশ্য দায়ূদের উত্তরাধিকার সূত্রে দীর্ঘদিনের দাবি পেয়েছিলেন। দ্বিতীয় ব্যাসিল তার বুলগেরিয়ান প্রচারে ব্যস্ত ছিলেন, জর্জি ১০১৪ সালে তাও এবং বাসিয়ানিকে আক্রমণ করার গতি অর্জন করেছিলেন, যা বাইজেন্টাইন-জর্জিয়ান যুদ্ধে ব্যর্থ হয়েছিল। ১০৪৮ এবং ১০৪৯ সালে, ইব্রাহিম ইয়িনালের নেতৃত্বে সেলজুক তুর্কিরা ইবেরিয়ার বাইজেন্টাইন সীমান্ত অঞ্চলে প্রথম আক্রমণ শুরু করে এবং ১০ সেপ্টেম্বর ১০৪৮-তে কাপেট্রোর যুদ্ধে ৫০,০০০ এর সম্মিলিত বাইজেন্টাইন-জর্জিয়ান সেনাবাহিনীকে পরাজিত করে। পূর্ব বাইজেন্টাইন অঞ্চলগুলির বেশিরভাগটিই সেলজুক তুর্কিরা ১০৭০ এবং ১০৮০ এর মধ্যে জয়লাভ করেছিল, কিন্তু পরে এটি জর্জিয়ান রাজা ডেভিড চতুর্থ গ্রহণ করেছিলেন। ত্রয়োদশ শতাব্দীতে, বেসিয়ান যুদ্ধে, জর্জিয়ানরা রুম সালতানাতের সেনাবাহিনীকে পরাজিত করেছিল। প্রদেশটি জর্জিয়া কিংডমের অংশ ছিল এবং তারপরে ১৫৪৫ সাল পর্যন্ত সমত্সে প্রিন্সিপ্যালিটির অংশ ছিল, অবশেষে বসিয়ানিকে অটোমান সাম্রাজ্যের দ্বারা জয় করা হয়েছিল। সপ্তদশ শতাব্দীতে, এটি এরজুরুম বিলায়েতের একটি সানজাক হয়ে যায়।

আরো দেখুন[সম্পাদনা]

  • বাইজেন্টাইন – জর্জিয়ান যুদ্ধ
  • বেসিয়ান যুদ্ধ 1203

আরও পড়া[সম্পাদনা]

  • ডি মুশেলিশভিলি, জর্জিয়ান সোভিয়েত এনসাইক্লোপিডিয়া, তিবিলিসি, 1977

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Sadona, A. G. (2004), Archaeology at the North-East Anatolian Frontier, p. 58. Peeters Publishers,
  2. Sebeos, history 111. ch. 32-33 (63-34 thomson); storia c.30 (84 Gugerotti)
  3. Cyril Toumanoff. Armenia and Georgia // The Cambridge Medieval History. — Cambridge, 1966. — Т. IV: The Byzantine Empire, part I, chapter XIV. — P. 593—637.