ফেরাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লোহার অক্সাইডকে আরো সঠিকভাবে আয়রন(II) অক্সাইড বলা হয়।

রসায়নে, ফেরাস বিশেষণটি এমন একটি যৌগকে নির্দেশ করে যাতে রয়েছে আয়রন(II), যার অর্থ লোহা তার +2 অক্সিডেশন অবস্থায়, সম্ভবত ডিভালেন্ট ক্যাটায়ন Fe2+ হিসাবে আছে। এটি ফেরিক বা আয়রন(III) এর বিপরীত দশা, যে দশায় লোহা তার +3 অক্সিডেশন অবস্থা ট্রাইভ্যালেন্ট ক্যাটেশন Fe3+ দশায় থাকে। [১] এই নামের ব্যবহারটি মূলত IUPAC নামকরণ দ্বারা প্রতিস্থাপিত হয়েছে, যা বন্ধনীতে রোমান সংখ্যা দ্বারা নির্দেশিত অক্সিডেশন অবস্থাকে বলা হয়, যেমন ফেরাস (II) অক্সাইড ফেরাস অক্সাইড (FeO), আয়রন (III) ফেরিক অক্সাইড (Fe 2) এর জন্য অক্সাইড O3 ), এবং অক্সাইডের জন্য আয়রন(II,III) অক্সাইডFe3O4 যাতে উভয় ধরনের লোহা রয়েছে।

জলীয় লোহার Pourbaix চিত্র

রসায়নের বাইরে, "ফেরাস" মানে সাধারণত "লোহাযুক্ত"। শব্দটি ল্যাটিন শব্দ ফেরাম ("আয়রন") থেকে এসেছে। লৌহঘটিত ধাতুগুলির মধ্যে রয়েছে ইস্পাত এবং পিগ আয়রন (সামান্য কয়েক শতাংশ কার্বন উপাদান সহ) এবং অন্যান্য ধাতুগুলির সাথে লোহার সংকর ধাতু (যেমন স্টেইনলেস স্টিল)। "নন-ফেরাস" বলতে সেই সকল ধাতু এবং সংকর ধাতুগুলিকে বর্ণনা করতে ব্যবহৃত হয় যেগুলিতে উল্লেখযোগ্য পরিমাণ লোহা থাকে না।

"ফেরাস" শব্দটি সাধারণত শুধুমাত্র ধাতু এবং সংকর ধাতুর ক্ষেত্রে ব্যবহার করা হয়। ferruginous বিশেষণটি লোহা ধারণ করে এমন অ-ধাতব পদার্থ বোঝাতে ব্যবহৃত হয়, যেমন "ফেরুজিনাস ওয়াটার"; অথবা একটি কমলা-বাদামী রঙ যা মরিচা এর মত দেখতে। [২]

গ্যালারি[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

  • Iron(II) compounds
  • (ferrous oxide)
  • (ferrous bromide)

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "ferrous"মেরিয়াম-ওয়েবস্টার ডিকশনারি (ইংরেজি ভাষায়)। 
  2. "ferruginous" entry in the Merriam-Webster online dictionary. Accessed on 2019-03-08.
  • "ferruginous" entry in the Merriam-Webster online dictionary. Accessed on 2019-03-08.