ফেয়ারচাইল্ড রিপাবলিক এ-১০ থান্ডারবোল্ট ২

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
A-10 / OA-10 Thunderbolt II
Fairchild Republic A-10 Thunderbolt II - 32156159151.jpg
An A-10 of the 74th Fighter Squadron after taking on fuel over Afghanistan (2011)
ভূমিকা Close air support attack aircraft
উৎস দেশ United States
নির্মাতা Fairchild Republic
প্রথম উড্ডয়ণ ১০ মে ১৯৭২; ৫০ বছর আগে (1972-05-10)
প্রবর্তন October 1977[১]
অবস্থা In service
মুখ্য ব্যবহারকারী United States Air Force
নির্মিত হচ্ছে 1972–1984[২]
নির্মিত সংখ্যা 716[৩]

ফেয়ারচাইল্ড রিপাবলিক A- 10 থান্ডারবোল্ট II হল একটি সিঙ্গেল-সিট, টুইন - টার্বোফ্যান , সোজা ডানা , সাবসনিক অ্যাটাক এয়ারক্রাফট যা ফেয়ারচাইল্ড রিপাবলিক দ্বারা ইউনাইটেড স্টেটস এয়ার ফোর্সের (USAF) জন্য তৈরি করা হয়েছে। ১৯৭৬ সাল থেকে পরিষেবাতে, এটি রিপাবলিক পি-৪৭ থান্ডারবোল্টের জন্য নামকরণ করা হয়েছে , এটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের যুগের ফাইটার-বোমার স্থল লক্ষ্যবস্তুতে আক্রমণ করার জন্য কার্যকর, তবে সাধারণত " ওয়ারথগ " বা " হগ " হিসাবে উল্লেখ করা হয়। A-10 ঘনিষ্ঠ বিমান সহায়তা প্রদানের জন্য ডিজাইন করা হয়েছিল(CAS) সাঁজোয়া যান, ট্যাঙ্ক এবং অন্যান্য শত্রু স্থল বাহিনীতে আক্রমণ করে বন্ধুত্বপূর্ণ স্থল সেনাদের প্রতি; এটিই একমাত্র উৎপাদন-নির্মিত বিমান যা শুধুমাত্র সিএএস-এর জন্য ডিজাইন করা হয়েছে যা মার্কিন বিমান বাহিনীর সাথে কাজ করেছে। এর সেকেন্ডারি মিশন হল অন্যান্য বিমানকে স্থল লক্ষ্যবস্তুতে আক্রমণের নির্দেশ দেওয়া, একটি ভূমিকা যাকে বলা হয় ফরওয়ার্ড এয়ার কন্ট্রোলার -এয়ারবর্ন; এই ভূমিকায় প্রাথমিকভাবে ব্যবহৃত বিমানগুলিকে OA-10 মনোনীত করা হয়।

A-10 এর উদ্দেশ্য ছিল ডগলাস A-1 স্কাইরাইডারের কর্মক্ষমতা এবং ফায়ারপাওয়ার উন্নত করা । এর এয়ারফ্রেমটি স্থায়িত্বের জন্য ডিজাইন করা হয়েছিল, যেমন ১২০০ পাউন্ড (৫৪০ কেজি) টাইটানিয়াম আর্মার ককপিট এবং এয়ারক্রাফ্ট সিস্টেমগুলিকে রক্ষা করার জন্য, এটি ক্ষতিকে শোষণ করতে এবং উড়তে চালিয়ে যেতে সক্ষম করে। অপেক্ষাকৃত ছোট রানওয়ে থেকে টেক অফ এবং অবতরণ করার ক্ষমতা সামনের লাইনের কাছাকাছি এয়ারস্ট্রিপগুলি থেকে অপারেশনের অনুমতি দেয় এবং এর সহজ নকশা ন্যূনতম সুবিধা সহ রক্ষণাবেক্ষণ সক্ষম করে।

A-10 প্রথম উপসাগরীয় যুদ্ধে (অপারেশন ডেজার্ট স্টর্ম), আমেরিকার নেতৃত্বে ইরাকের কুয়েতে আক্রমণের বিরুদ্ধে হস্তক্ষেপ করেছিল , যেখানে বিমানটি নিজেকে আলাদা করেছিল। A-10 অন্যান্য সংঘাতে যেমন গ্রেনাডা , বলকান , আফগানিস্তান , ইরাক এবং মধ্যপ্রাচ্যে ইসলামিক স্টেটের বিরুদ্ধে অংশগ্রহণ করেছিল ।

পাশাপাশি ফরমেশনে দুইটি ফেয়ারচাইল্ড রিপাবলিক A-10 থান্ডারবোল্ট ২
পাশাপাশি ফরমেশনে A-10 থান্ডারবোল্ট

A-10A সিঙ্গল-সিট ভেরিয়েন্টটিই একমাত্র সংস্করণ উত্পাদিত হয়েছিল, যদিও একটি প্রাক-প্রোডাকশন এয়ারফ্রেম YA-10B টুইন-সিট প্রোটোটাইপে পরিবর্তিত হয়েছিল একটি সর্ব-আবহাওয়া রাত-সক্ষম সংস্করণ পরীক্ষা করার জন্য। 2005 সালে, অবশিষ্ট A-10A উড়োজাহাজকে A-10C কনফিগারেশনে আপগ্রেড করার জন্য একটি প্রোগ্রাম শুরু করা হয়েছিল, যা নির্ভুল অস্ত্রের সাথে ব্যবহারের জন্য আধুনিক এভিওনিক্স সহ। মার্কিন বিমান বাহিনী বলেছিল যে লকহিড মার্টিন এফ-৩৫ লাইটনিং ২ পরিষেবাতে প্রবেশ করার সাথে সাথে A-10 এর প্রতিস্থাপন করবে, তবে এটি USAF এবং রাজনৈতিক চেনাশোনাগুলিতে অত্যন্ত বিতর্কিত রয়ে গেছে। বিভিন্ন ধরণের আপগ্রেড এবং উইং প্রতিস্থাপনের সাথে, A-10 এর পরিষেবা জীবন ২০৪০ পর্যন্ত বাড়ানো যেতে পারে; জুন ২০১৭ পর্যন্ত পরিষেবাটির কোনও পরিকল্পিত অবসরের তারিখ নেই ।


তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ফেয়ারচাইল্ড রিপাবলিক A-10A থান্ডারবোল্ট ২ ইউএস এয়ার ফোর্সের জাতীয় জাদুঘর, 15 ডিসেম্বর 2018 -এ মূল থেকে আর্কাইভ করা হয়েছে
  2. Keller, Jared (৮ জুন ২০১৭)। "Fighter Pilot Turned Congresswoman Throws Wrench In Quiet Plans To Cut A-10 Squadrons"। টাস্ক এবংউদ্দেশ্য ২১ সেপ্টেম্বর ২০১৭ এ মূল থেকেআর্কাইভ।
  1. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; Spick_p51 নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  2. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; Spick_p17-52 নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  3. Jenkins 1998, p. 42.