ফেইলওভার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ফেইলওভার একটি অপ্রয়োজনীয় বা স্ট্যান্ডবাই কম্পিউটার সার্ভার, সিস্টেম, হার্ডওয়্যার কম্পোনেন্ট বা নেটওয়ার্কে পূর্বের সক্রিয় অ্যাপ্লিকেশন,[১] সার্ভার, সিস্টেম, হার্ডওয়্যার কম্পোনেন্ট, বা কম্পিউটার নেটওয়ার্কে অস্বাভাবিক অবসান ঘটানোর জন্য কাজ করে। ফেইলওভার এবং সুইচওভার মূলত একই অপারেশন। সুইচওভারের জন্য মানুষের হস্তক্ষেপ প্রয়োজন, ফেইলওভারটি স্বয়ংক্রিয় এবং সাধারণত সতর্কতা ছাড়াই কাজ করে।

সিস্টেম ডিজাইনাররা সাধারণত সার্ভার, সিস্টেম বা নেটওয়ার্কে ফেইলওভার ক্ষমতা প্রদান করে যার জন্য প্রায়-অব্যাহত প্রাপ্যতা এবং উচ্চতর নির্ভরযোগ্যতা প্রয়োজন।

সার্ভার লেভেলে, ফেইলওভার অটোমেশন সাধারণত একটি "হার্টবিট" সিস্টেম ব্যবহার করে যা দুটি সার্ভারের সাথে সংযোগ স্থাপন করে, আলাদা ক্যাবল হয় (উদাহরণস্বরূপ, RS-232 সিরিয়াল পোর্ট/ক্যাবল) অথবা নেটওয়ার্ক সংযোগের মাধ্যমে। যতক্ষণ না মূল সার্ভার এবং দ্বিতীয় সার্ভারের মধ্যে নিয়মিত "পালস" বা "হার্টবিট" চলতে থাকবে, দ্বিতীয় সার্ভার তার সিস্টেমগুলি অনলাইনে আনবে না।

ইতিহাস[সম্পাদনা]

"ফেলওভার" শব্দটি, যদিও সম্ভবত ইঞ্জিনিয়ারদের দ্বারা অনেক আগে ব্যবহার করা হয়েছিল, ১৯৬২ এর নাসার রিপোর্টে পাওয়া যেতে পারে।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. For application-level failover, see for example Jayaswal, Kailash (২০০৫)। "27"Administering Data Centers: Servers, Storage, And Voice Over IP। Wiley-India। পৃষ্ঠা 364। আইএসবিএন 978-81-265-0688-0। সংগ্রহের তারিখ ২০০৯-০৮-০৭Although it is impossible to prevent some data loss during an application failover, certain steps can [...] minimize it. .
  2. NASA Postlaunch Memorandum Report for Mercury-Atlas, June 15, 1962.

বহিঃসংযোগ[সম্পাদনা]