ফুবার (কম্পিউটার প্রোগ্রামিং)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান

ফুবার টার্মটি (/ˈfbɑr/), ফুবার  অথবা ফু (foo) অথবা বার (bar)[১][২][৩][৪] এবং আরো অনেক কিছুই[৫][৬] কোন কোন সময় কম্পিউটার প্রোগ্রামিং বা কম্পিউটার সংক্রান্ত ডকুমেন্টেশনে ধারকের নাম (এছাড়াও মেটাসিন্ট্যাক্টিক ভেরিয়েবল)হিসাবে ব্যবহৃত  হয়ে থাকে।[৭] তারা বিভিন্ন এনটিটি (entities) যেমন ভ্যারিয়েবল, ফাংশন বা কম্যান্ড এর নাম হিসেবে ব্যবহৃত হয়ে থাকে যাদের সঠিক পরিচয় গুরুত্বহীন এবং যা শুধুমাত্র একটি ধারণা প্রদর্শন করার জন্য পরিবেশন করা হয়। এই পরিবেশনে শব্দটির নিজস্ব কোন অর্থ থাকে না। ফুবার কখনো এককভাবে ব্যবহৃত হয়ে থাকে ; একাধিক এনটিটির জন্য কখনো ফু, বার, বা বায ও ব্যবহৃত হয়ে থাকে।

ইতিহাস ও ব্যুৎপত্তি[সম্পাদনা]

foo শব্দটি একটি অর্থহীন শব্দ হিসেবে ১৯৩০ সালে উদ্ভূত হয়েছিল, FUBAR শব্দটি ১৯৪০ সালে মিলিটারি টার্ম হিসেবে ব্যবহৃত হয়। এবং foo শব্দটিকে একটি প্রোগ্রামিং অনুষঙ্গ হিসেবে ব্যবহারের কৃতিত্ব ১৯৬০ সালে। এমআইটি এর টেক মডেল রেলওয়ে ক্লাব (TMRC) এর ।

কোড এ ব্যবহার[সম্পাদনা]

টার্মটি প্রায়ই প্রোগ্রামিং এর উদাহরণ এ ব্যবহৃত হয়, অনেকটা হ্যালো ওয়ার্ল্ড প্রোগ্রামটি যেমন প্রায়ই সূচনা হিসেবে ব্যবহৃত হয়। উদাহরণ স্বরূপ, ফু এবং বার এখানে একটি সহজ স্ট্রিং সংযুক্তকরণের বর্ণনায় উল্লেখ করা হয়েছে:

/* C code */

#include <stdio.h>

int main()
{
   char *foo = "Hello";
   char *bar = "World!";
   fprintf(stdout, "%s %s\n", foo, bar);

   return 0;
}

আরো দেখুন  metasyntactic variables.

আরো দেখুন[সম্পাদনা]

  • BarCamp, an international network of user generated conferences
  • Foo Camp, an annual hacker event hosted by publisher O'Reilly Media
  • Foobar2000, a highly customizable audio player which name is derived from foobar
  • Placeholder name
  • Snafu
  • xyzzy

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃ সংযোগ[সম্পাদনা]