ফুটবল ক্লাব কিলিকিয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
কিলিকিয়া
ফুটবল ক্লাব কিলিকিয়া
পূর্ণ নামফুটবল ক্লাব কিলিকিয়া
প্রতিষ্ঠিত১৯৯২; ২৮ বছর আগে (1992)
বিঘটিত৩১ জানুয়ারি ২০১১; ৯ বছর আগে (2011-01-31)
মাঠহ্রাজদান স্টেডিয়াম,
ইয়েরেভান
ধারণক্ষমতা৫৫,০০০

ফুটবল ক্লাব কিলিকিয়া (আর্মেনীয়: Կիլիկիա Ֆուտբոլային Ակումբ – Kilikia Futbolayin Akumb), একটি বিলুপ্ত আর্মেনীয় পেশাদার ফুটবল ক্লাব, রাজধানী ইয়েরেভানে অবস্থিত ছিল।

ইতিহাস[সম্পাদনা]

প্রাথমিক দিনগুলি[সম্পাদনা]

১৯৯২ সালে, ফুটবল ক্লাব কিলিকিয়া প্রতিষ্ঠিত হয়েছিল এবং প্রথম স্বাধীন আর্মেনিয়ান চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করেছিল। ১৯৯২ সালে তারা তালিকায় ১২ তম স্থান দখল করে নেয় এবং ১৯৯৩ সালের আর্মেনিয়ার প্রিমিয়ার লিগে খেলার সুযোগ পায়। ১৯৯৩ সালের শুরুর দিকে, ক্লাবটি আর্থিক সমস্যায় পড়া ফুটবল ক্লাব মাল্টিয়ার সাথে যুক্ত হয়। যদিও এক বছরের জন্য স্থায়ী হয়, কারণ দলটি আর্মেনিয়ার প্রথম লীগে থেকে নির্বাসিত করা হয়। ১৯৯৪ সালের শুরুতে দুটি ক্লাব বিচ্ছিন্ন হয়ে যায়।

১৯৯৭ সালে পুনরুত্থান[সম্পাদনা]

১৯৯৭ সালে ফুটবল ক্লাব কিলিকিয়া পুনর্জাগরিত হয়,[১] কিন্তু তারা ১৯৯৯ সাল পর্যন্ত লীগে অংশগ্রহণ করেনি। ১৯৯৯ সালে, ফুটবল ক্লাব কিলিকিয়া, প্রিমিয়ার লীগে আর্থিক সমস্যায় পড়া পেনিক ইয়েরেভেনের পরিবর্তে স্থান দেওয়া হয়। ২০০১ সালে, ফুটবল ক্লাব কিলিকিয়া, প্রবেশমূল্য না দেওয়া আর্মেনিয়ার প্রিমিয়ার লিগ থেকে নির্বাসিত করা হয়।[২] ২০০৩ সালে তারা আরও উন্নীত করে [৩] এবং তারপর থেকে প্রিমিয়ার লীগে ষষ্ট এবং পঞ্চম স্থান পেয়েছে। ২০০৫ সালে, পঞ্চম স্থান থাকাতে ২০০৬ এর ইন্টারটটো কাপ খেলার সুযোগ পায়। ক্লাবটি অন্যান্য ক্লাবের সাথে লড়াই করার জন্য সংগ্রাম করে আসছে, কারণ তারা কেবলমাত্র তরুণ স্থানীয় খেলোয়াড়দেরকে খেলাবার সক্ষম।

শেষের দিনগুলি[সম্পাদনা]

২০১১ সালের জাতীয় প্রতিযোগিতায়, ফুটবল ক্লাব কিলিকিয়া অংশগ্রহণ নিশ্চিত করবার জন্য ১৬ জানুয়ারির মধ্যে থাযথ প্রবেশমূল্য দিয়ে অবদান রাখার কথা ছিল কিন্তু নির্দিষ্ট সময়ের মধ্যে কোনো নিশ্চিতকরণ এবং অর্থ প্রদান করা হয় না। [৪] ২৬ জানুয়ারি ২০১১ সালে, ক্লাব থেকে আর্মেনীয় ফুটবল ফেডারেশনে একটি আনুষ্ঠানিক চিঠি পাঠিয়েছিল বলা হয় যে তাদের দলটি বিচ্ছিন্ন হয়ে পড়েছে এবং অর্থনৈতিক সমস্যার কারণে ২০১১ সালের আর্মেনিয়ার জাতীয় প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে সক্ষম নয়। [৫] ৩১ জানুয়ারী ২০১১, এফএফএ আনুষ্ঠানিকভাবে জানায়, যে এফএফএ-এর অধীনে সকল ফুটবল টুর্নামেন্ট থেকে "ফুটবল ক্লাব কিলিকিয়া" কে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এভাবে ক্লাবটির অস্তিত্ব বিলিপ্ত হয়ে যায় এবং আজ ইতিহাসের পাতায় স্থান লাভ করেছে।[৬]

সম্মাননা[সম্পাদনা]

আর্মেনিয়ান কাপ

  • Cup Finalist.png দ্বিতীয় স্থানাধিকারী দল (১) – ২০০৫

ইউরোপীয় প্রতিযোগিতায়[সম্পাদনা]

ডিসেম্বর ২০০৮ অব্দি।

প্রতিযোগিতা খেলেছে
জয়
ড্র
হার
গোল করেছে
গোল খেয়েছে
উয়েফা ইন্টারটটো কাপ
মরশুম প্রতিযোগিতা পর্যায় ক্লাব প্রথম পর্যায় দ্বিতীয় পর্যায়
২০০৬ উয়েফা ইন্টারটটো কাপ প্রথম জর্জিয়া (রাষ্ট্র) ডিনামো তিবিলিসি ১ – ৫ ০-৩|}
  • হোম ম্যাচের ফলাফল 'বোল্ডে'

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. About Football Club Kilikia, from hrazdanholding.com, retrieved 1 May 2009
  2. Armenia 2001 Premier League, from RSSSF.com, retrieved 8 June 2006
  3. Armenia 2003, from RSSSF.com, retrieved 8 June 2006
  4. Осталась одна «Киликия» ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৬ জানুয়ারি ২০১১ তারিখে (রুশ)
  5. Тренер «Киликии» пока надеется... ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৩১ জানুয়ারি ২০১১ তারিখে (রুশ)
  6. Официально: «Киликия» снята с соревнований ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৫ ফেব্রুয়ারি ২০১১ তারিখে (রুশ)

বহিঃসংযোগ[সম্পাদনা]

With the website UEFA Appearances in UEFA Champions League: 1 (In the article about the team – information not available) Appearances in UEFA Europa League: 1 (In the article about the team – information not available) Appearances in UEFA Intertoto Cup: 1