ফিলিপ হাচিনসন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ফিলিপ হাচিনসন
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামফিলিপ হাচিনসন
জন্ম২৫ জানুয়ারি, ১৮৬২
পশ্চিম ডিন, পশ্চিম সাসেক্স, ইংল্যান্ড
মৃত্যু৩০ সেপ্টেম্বর, ১৯২৫
ডারবান, কোয়াজুলু-নাটাল প্রদেশ, দক্ষিণ আফ্রিকা
ব্যাটিংয়ের ধরনডানহাতি
ভূমিকাব্যাটসম্যান
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
টেস্ট অভিষেক
(ক্যাপ )
১২ মার্চ ১৮৮৯ বনাম ইংল্যান্ড
শেষ টেস্ট২৫ মার্চ ১৮৮৯ বনাম ইংল্যান্ড
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট এফসি
ম্যাচ সংখ্যা
রানের সংখ্যা ১৪ ১৪
ব্যাটিং গড় ৩.৫০ ৩.৫০
১০০/৫০ ০/০ ০/০
সর্বোচ্চ রান ১১ ১১
বল করেছে
উইকেট
বোলিং গড়
ইনিংসে ৫ উইকেট
ম্যাচে ১০ উইকেট
সেরা বোলিং
ক্যাচ/স্ট্যাম্পিং ৩/০ ৩/০
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ১৬ জানুয়ারি ২০২০

ফিলিপ হাচিনসন (ইংরেজি: Philip Hutchinson; জন্ম: ২৫ জানুয়ারি, ১৮৬২ - মৃত্যু: ৩০ সেপ্টেম্বর, ১৯২৫) পশ্চিম সাসেক্সের পশ্চিম ডিন এলাকায় জন্মগ্রহণকারী ইংরেজ বংশোদ্ভূত দক্ষিণ আফ্রিকান আন্তর্জাতিক ক্রিকেটার ছিলেন। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৮৮৯ সালে সংক্ষিপ্ত সময়ের জন্যে দক্ষিণ আফ্রিকার পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন। দলে তিনি মূলতঃ ডানহাতি ব্যাটসম্যান হিসেবে খেলতেন।

খেলোয়াড়ী জীবন[সম্পাদনা]

অক্সফোর্ডের সেন্ট এডওয়ার্ড স্কুলে পড়াশুনো করেন।[১] ১৮৮৮-৮৯ মৌসুমে প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল ফিলিপ হাচিনসনের। ১৮৮০-এর দশকে নাটালে প্রদেশের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে আবির্ভূত হয়েছিলেন।

সমগ্র খেলোয়াড়ী জীবনে দুইটিমাত্র টেস্টে অংশগ্রহণ করেছেন ফিলিপ হাচিনসন। ১২ মার্চ, ১৮৮৯ তারিখে পোর্ট এলিজাবেথে সফরকারী ইংল্যান্ড দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। এরপর, ২৫ মার্চ, ১৮৮৯ তারিখে কেপটাউনে একই দলের বিপক্ষে সর্বশেষ টেস্টে অংশ নেন তিনি। এ দুটো খেলাই তার একমাত্র প্রথম-শ্রেণীর ক্রিকেট খেলা ছিল।

দুই টেস্টে অংশ নিলেও কোনটিতেই আশানুরূপ ভূমিকা রাখতে পারেননি। দক্ষিণ আফ্রিকার ইতিহাসের প্রথম টেস্টে তার দল ৮ উইকেটে ও দ্বিতীয়টিতে ২০২ রানে পরাভূত হয়। এরপর আর তাকে টেস্টে আঙ্গিনায় খেলতে দেখা যায়নি। ব্যাট হাতে নিয়ে মাঠে নামার পর প্রত্যকটিতেই বোল্ড হয়েছিলেন। তবে, তিনটি ক্যাচ তালুবন্দী করেন। তন্মধ্যে দুইটি ছিল ডব্লিউ এইচ অ্যাশলে ও একটি আলবার্ট রোজ-ইন্সের বোলিংয়ে।

৩০ সেপ্টেম্বর, ১৯২৫ তারিখে ৬৩ বছর বয়সে কোয়াজুলু-নাটাল প্রদেশের ডারবান এলাকায় ফিলিপ হাচিনসনের দেহাবসান ঘটে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Thorn, P. R. (১৯৯৭)। "Public school cricketers: St Edward's School, Oxford"The Cricket Statistician (97): 34। সংগ্রহের তারিখ ১৩ ফেব্রুয়ারি ২০১৭ 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]