ফিনল্যান্ডের ইতিহাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
১৭৩০ সালের ম্যাপে ফিনল্যান্ড ও স্ক্যান্ডিনিভিয়া অঞ্চল

ফিনল্যান্ডের ইতিহাস হিমবাহের শেষের দিকে প্রায় ৯,০০০ খ্রিস্টপূর্ব থেকে শুরু হয়। পাথর যুগের সংস্কৃতিগুলি হল কুন্ডা, চিরুনি সিরামিক, কর্ডেড ওয়েয়ার, কিউইকাইনেন এবং পলজি সংস্কৃতি। ফিনিশ ব্রোঞ্জ যুগটি খ্রিস্টপূর্ব ১,০০০ সালে শুরু হয়েছিল এবং আয়রন যুগটি খ্রিস্টপূর্ব ৫০০ সালে শুরু হয়েছিল এবং ১,৩০০ খ্রিস্টাব্দ পর্যন্ত স্থায়ী হয়েছিল। ফিনিশ আয়রন যুগের সংস্কৃতিগুলি ফিনিশ যথাযথ, তাভাস্তিয়ান এবং কারেলিয়ান সংস্কৃতিগুলিতে বিভক্ত করা যেতে পারে। [১] ফিনল্যান্ডের উল্লেখ করা প্রাথমিক লিখিত সূত্রগুলি দ্বাদশ শতাব্দীর পর থেকে যখন ক্যাথলিক চার্চ দক্ষিণ-পশ্চিম ফিনল্যান্ডে পা রাখতে শুরু করেছিল। [২][সন্দেহপূর্ণ ]

কিছু কিছু ফিনিশ উপকূলীয় অঞ্চল উত্তর ক্রুসেড এবং সুইডিশ উপনিবেশের কারণে, এই অঞ্চলটির বেশিরভাগ অংশ ত্রয়োদশ শতাব্দীর পর থেকে সুইডেন কিংডম এবং ক্যাথলিক চার্চের রাজ্যের অংশে পরিণত হয়েছিল। ১৮০৯ সালে ফিনিশ যুদ্ধের পরে, সুইডেনের ফিনিশ ভাষাগুলির বেশিরভাগ অংশকে রাশিয়ান সাম্রাজ্যের হাতে তুলে দেওয়া হয়েছিল (আধুনিক উত্তর সুইডেনের অঞ্চলগুলি যেখানে ফিনিশ ভাষায় মেইনকিইলি উপভাষাগুলি কথিত আছে তা বাদ দিয়ে) এই অঞ্চলটিকে স্বায়ত্তশাসিত গ্র্যান্ড ডুচি বানিয়েছে ফিনল্যান্ডের। লুথারান ধর্মের আধিপত্য ছিল। ফিনিশ জাতীয়তাবাদ উনিশ শতকে আবির্ভূত হয়েছিল। এটি ফিনিশ সাংস্কৃতিক ঐতিহ্য, লোককাহিনী এবং পৌরাণিক কাহিনীগুলিতে মনোনিবেশ করেছিল, সঙ্গীত এবং বিশেষত এর সাথে সম্পর্কিত অত্যন্ত স্বতন্ত্র ভাষা এবং লিরিক্স সহ। এই যুগের একটি পণ্য ছিল কালেভালা, ফিনিশ সাহিত্যের অন্যতম উল্লেখযোগ্য রচনা। 1866-1868 এর বিপর্যয়যুক্ত ফিনিশ দুর্ভিক্ষের পরে স্বল্প অর্থনৈতিক বিধিবিধান এবং ব্যাপক হিজরত হয়েছিল। 1917 সালে, ফিনল্যান্ড স্বাধীনতার ঘোষণা দেয়। ফিনিশ রেড গার্ডস এবং হোয়াইট গার্ডের মধ্যে একটি গৃহযুদ্ধ কয়েক মাস পরে শুরু হয়েছিল, ১৯১৮ সালের বসন্তকালে শ্বেতরা উপরের হাত ধরেছিল পশ্চিমা, বিশেষত সুইডেন এবং ব্রিটেনের সাথে সম্পর্ক দৃঢ় ছিল তবে সোভিয়েত ইউনিয়নের সাথে উত্তেজনা বজায় ছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, ফিনল্যান্ড দু'বার সোভিয়েত ইউনিয়নের বিরুদ্ধে লড়াই করেছিল, প্রথমে শীত যুদ্ধে তার স্বাধীনতার রক্ষায় এবং পরে ধারাবাহিকতা যুদ্ধে সোভিয়েত ইউনিয়ন আক্রমণ করেছিল। শান্তি বন্দোবস্তের মধ্যে ফিনল্যান্ড কারেলিয়া এবং আরও কিছু অঞ্চল সোভিয়েত ইউনিয়নের বিশাল অংশকে দিয়েছিল। তবে, ফিনল্যান্ড উত্তর ইউরোপে একটি স্বাধীন গণতন্ত্র হিসাবে থেকে যায়। স্বাধীন ইতিহাসের শেষার্ধে ফিনল্যান্ড মিশ্র অর্থনীতি বজায় রেখেছে। ১৯৭০ এর দশকে দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী অর্থনৈতিক উত্থানের পর থেকে ফিনল্যান্ডের মাথাপিছু জিডিপি বিশ্বের সর্বোচ্চ অবস্থানে রয়েছে। ১৯৭০ এবং ১৯৯০ সাল থেকে ফিনল্যান্ডের প্রসারিত কল্যাণ রাজ্য সরকারি খাতের কর্মচারী এবং ব্যয় এবং নাগরিকদের উপর করের বোঝা বৃদ্ধি করে। ১৯৯২ সালে, ফিনল্যান্ড একই সাথে অর্থনৈতিক উত্তাপের মুখোমুখি হয়েছিল এবং পশ্চিমা, রাশিয়ান এবং স্থানীয় বাজারকে হতাশ করেছে। ফিনল্যান্ড ১৯৯৫ সালে ইউরোপীয় ইউনিয়নে যোগ দিয়েছিল এবং ২০০২ সালে ফিনিশদের মার্কাকে প্রতিস্থাপন করেছিল ইউরোতে। ২০১৬ সালের এক সমীক্ষায় দেখা গেছে, ৬১% ফিনস ন্যাটোতে যোগ না দেওয়া পছন্দ করেছিল। [৩]

প্রস্তরযুগ[সম্পাদনা]

প্যালিওলিথিক[সম্পাদনা]

যদি নিশ্চিত হওয়া যায় তবে ফিনল্যান্ডের প্রাচীনতম প্রত্নতাত্ত্বিক স্থানটি অস্ট্রোবোথনিয়াতে ক্রিস্টিনেস্টেডের ওল্ফ গুহা হবে। নর্ডিক দেশগুলিতে এখনও অবধি সাইটটি একমাত্র প্রাক-হিমবাহ (নিয়ান্ডারথল) সাইট হিসাবে আবিষ্কার করা হয়েছিল এবং এটি প্রায় ১২৫,০০০ বছর পুরাতন।

মেসোলিথিক[সম্পাদনা]

আধুনিক সময়ের ফিনল্যান্ডের অঞ্চলে শেষ বরফযুগ শেষ হয়েছিল ৯০০০ বিসি। প্রায় সেই সময় থেকেই, লোকেরা দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব থেকে ফিনল্যান্ডের অঞ্চলে চলে এসেছিল। তাদের সংস্কৃতি কুন্ডা, বুটোভো এবং ভেরেটে সংস্কৃতিগুলির মিশ্রণকে উপস্থাপন করে। একই সময়ে, উত্তর ফিনল্যান্ড নরওয়ের উপকূলের মধ্য দিয়ে বসবাস করছিল। ফিনল্যান্ডে হিমবাহ উত্তর-পূর্ব মানব বসতির সবচেয়ে প্রাচীন প্রমাণ হ'ল লহটির রিস্তোলা অঞ্চল এবং ওরিমাটিলা থেকে, ৮৯০০ বিসি। অন্তত শেষ বরফযুগের অবধি বর্তমান অবধি অবধি ফিনল্যান্ডের অবিচ্ছিন্নভাবে বসতি রয়েছে ফিনল্যান্ডের বর্তমান দিনের অঞ্চলের প্রথম দিকের হিমবাহী বাসিন্দারা সম্ভবত প্রধানত মৌসুমী শিকারী-সংগ্রহকারী ছিলেন। আবিষ্কারগুলির মধ্যে রয়েছে আন্ত্রিয়ার জাল, খনন করা হয়েছে এমনটি প্রাচীনতম মাছ ধরার জাল (ক্র্যাশযুক্ত কার্বন ডেটিং: আনু: ৮,৩০০ বিসি)

নিওলিথিক[সম্পাদনা]

খ্রিস্টপূর্ব ৫৩০০ খ্রিস্টাব্দে মৃৎশিল্প ফিনল্যান্ডে উপস্থিত ছিল। প্রাচীনতম নমুনাগুলি ঝুঁটি সিরামিক সংস্কৃতির অন্তর্গত, যা তাদের স্বতন্ত্র সাজসজ্জা নিদর্শনগুলির জন্য পরিচিত। এটি ফিনল্যান্ডের নিওলিথিক সময়ের সূচনার চিহ্ন হিসাবে চিহ্নিত করে, যদিও জীবিকা নির্বাহ এখনও শিকার এবং মাছ ধরার উপর নির্ভর করে। বিসি-এর 5 ম সহস্রাব্দে ফিনল্যান্ড এবং উত্তর-পূর্ব ইউরোপ জুড়ে বিস্তারের বিস্তৃত নেটওয়ার্কগুলি বিদ্যমান ছিল। উদাহরণস্বরূপ, স্ক্যান্ডিনেভিয়া এবং ভালদাই পাহাড়ের চঞ্চল, স্ক্যান্ডিনেভিয়া এবং বাল্টিক অঞ্চল থেকে অ্যাম্বার এবং স্ক্যান্ডিনেভিয়া এবং লেক ওনগা থেকে স্লেট ফিনিশ প্রত্নতাত্ত্বিক স্থানগুলিতে তাদের পথ খুঁজে পেয়েছিল, এবং ফিনল্যান্ডের অ্যাসবেস্টস এবং সাবান পাথর পাওয়া গেছে (যেমন সায়ামার অঞ্চল) পাওয়া গেছে। অন্যান্য অঞ্চলে রক পেইন্টিংস - দৃশ্যত শমনবাদী এবং টোটেমিস্টিক বিশ্বাস সিস্টেমের সাথে সম্পর্কিত - পাওয়া গেছে, বিশেষত পূর্ব ফিনল্যান্ডে, উদাঃ অস্তুভানসালমি।

খ্রিস্টপূর্ব ৩০০০০ থেকে ২০০০ সালের মধ্যে স্মৃতিস্তম্ভের পাথরের ঘেরগুলি আস্ত্রোবোথনিয়া অঞ্চলে কথোপকথনের সাথে দৈত্যাকার গীর্জা (ফিনিশ: জ্যাটিনকির্ককো) নামে নির্মিত হয়েছিল। ঘেরগুলির উদ্দেশ্য অজানা সাম্প্রতিক বছরগুলিতে, আই নদীর উপর ওলুর উত্তরে কেরিক্কি সাইটের একটি খনন ফিনিশ নব্যলিথিক স্টোন এজ সংস্কৃতির চিত্রকে পরিবর্তন করেছে। সাইটটি বছর জুড়ে বসতি স্থাপন করেছে এবং ব্যাপকভাবে ব্যবসা করেছে। কিয়েরিক্কি সংস্কৃতিকে কম্বল সিরামিক সংস্কৃতির উপপ্রকার হিসাবেও দেখা হয়। সাইটটির আরও বেশিরভাগই বার্ষিক খনন করা হয় খ্রিস্টপূর্ব ৩২০০ সাল থেকে, ফিনল্যান্ড উপসাগরের দক্ষিণ থেকে অভিবাসী বা শক্তিশালী সাংস্কৃতিক প্রভাব দক্ষিণ-পশ্চিম ফিনল্যান্ডে বসতি স্থাপন করেছে। এই সংস্কৃতিটি ইউরোপীয় ব্যাটাল অক্ষ সংস্কৃতির একটি অংশ ছিল, যা প্রায়শই ইন্দো-ইউরোপীয় বক্তাদের আন্দোলনের সাথে যুক্ত ছিল। যুদ্ধ অ্যাক্স বা কর্ড সিরামিক সংস্কৃতি ফিনল্যান্ডের বাইরে কৃষিক্ষেত্র এবং পশুপালনের চর্চা করেছে বলে মনে হয়, তবে ফিনল্যান্ডের কৃষির প্রথম দিকের নিশ্চিত চিহ্নগুলি পরে খ্রিস্টপূর্ব ২ য় সহস্রাব্দের কাছাকাছি। আরও অভ্যন্তরীণভাবে, সমিতিগুলি আপাতত শিকার-সংগ্রহের জীবনযাত্রা বজায় রেখেছে। [10] ব্যাটাল এক্স এবং কম্ব সিরামিক সংস্কৃতি অবশেষে একীভূত হয়েছিল, যা কিউকাইনেন সংস্কৃতিকে জন্ম দিয়েছিল যা খ্রিস্টপূর্ব 2300 এবং খ্রিস্টপূর্ব 1500 এর মধ্যে বিদ্যমান ছিল এবং মূলত কর্ড সিরামিক বৈশিষ্ট্যযুক্ত একটি চিরুনি সিরামিক ঐতিহ্য ছিল।

ব্রোঞ্জ যুগ[সম্পাদনা]

ব্রোঞ্জ যুগটি খ্রিস্টপূর্ব ১৫০০ এর কিছু পরে শুরু হয়েছিল। ফিনল্যান্ডের উপকূলীয় অঞ্চলগুলি নর্ডিক ব্রোঞ্জ সংস্কৃতির একটি অংশ ছিল, যেখানে অভ্যন্তরীণ অঞ্চলে প্রভাবগুলি উত্তর ও পূর্ব রাশিয়ার ব্রোঞ্জ-ব্যবহারকারী সংস্কৃতি থেকে এসেছে।

আয়রন যুগ[সম্পাদনা]

ফিনল্যান্ডের আয়রন যুগটি সি থেকে শেষ বলে মনে করা হয়। খ্রিস্টপূর্ব ৫০০ অবধি ১৩০০ খ্রিস্টাব্দের যখন ত্রয়োদশ শতাব্দীতে উত্তর ক্রুসেডের অংশ হিসাবে সুইডিশ আগ্রাসনের কারণে ফিনল্যান্ডের পরিচিত সরকারী এবং লিখিত রেকর্ডগুলি বেশি সাধারণ হয়ে ওঠে। ফিনিশ আয়রনযুগটি প্রায় দুই সহস্রাব্দ স্থায়ী হওয়ায় এটিকে আরও ছয়টি উপ-পিরিয়ডে বিভক্ত করা হয়েছে:

  • প্রাক-রোমান সময়কাল: 500 বিসি - 1 বিসি
  • রোমান সময়: 1 খ্রি - 400 খ্রি
  • হিজরত সময়কাল: 400 খ্রিস্টাব্দ - 575 খ্রি
  • মেরোরিভিয়ান সময়কাল: 575 খ্রিস্টাব্দ - 800 খ্রি
  • ভাইকিংয়ের বয়সকাল: 800 খ্রি - 1025 খ্রি
  • ক্রুসেড সময়কাল: 1033 খ্রিস্টাব্দ - 1300 খ্রি

ফিনল্যান্ড বা এর লোকদের খুব কম লিখিত রেকর্ডগুলি যুগের যে কোনও ভাষাতেই রয়ে গেছে। প্রাথমিক লিখিত উত্সগুলি হ'ল বেশিরভাগ বিদেশী উত্স, যার মধ্যে বেশিরভাগ তথ্যবহুল তার জার্মানিতে ফেনির ট্যাসিটাসের বিবরণ, স্নোরি স্টার্লসন দ্বারা রচিত সমাগুলি এবং ১২ তম এবং ১৩ তম শতাব্দীর ধর্মীয় চিঠিগুলি ফিনসের জন্য লেখা রয়েছে। রোমান আমলের অন্যান্য অনেক উত্সগুলিতে প্রাচীন ফিনিশ রাজাদের সংক্ষিপ্ত উল্লেখ রয়েছে এবং জায়গার নাম রয়েছে যেমন ফিনল্যান্ডকে একটি রাজ্য হিসাবে সংজ্ঞায়িত করা এবং এর জনগণের সংস্কৃতি লক্ষ করা।

বর্তমানে "ফিনসের ভূমি" সম্পর্কে উল্লেখ করা প্রাচীনতম স্ক্যান্ডিনেভিয়ার দলিল দুটি রানস্টোন: সাদডার্বি, সুইডেনের শিলালিপি ফিনলন্ট (ইউ 582) এবং গটল্যান্ডের শিলালিপি ফিনল্যান্ডি (জি 319) একাদশ শতাব্দীর ডেটে রয়েছে। তবে ইউরোপের মধ্যযুগীয় ঐতিহাসিক যুগে ফিনিশ আয়রন যুগের দীর্ঘ ধারাবাহিকতা সূচিত হওয়ার পরে, ফিনল্যান্ডে এই যুগের তথ্যের প্রাথমিক উত্স প্রত্নতাত্ত্বিক অনুসন্ধানগুলি এবং ডিএনএ বিশ্লেষণের মতো প্রাকৃতিক বৈজ্ঞানিক পদ্ধতির আধুনিক প্রয়োগের উপর ভিত্তি করে বা কম্পিউটার ভাষাগত।

ফিনিশ আয়রন যুগে লোহার উত্পাদনের সময় পূর্ব, পশ্চিম এবং দক্ষিণের প্রতিবেশী সংস্কৃতি থেকে প্রথম আমদানিকৃত লোহার শৈল্পিকাগুলি প্রদর্শিত হওয়ার একই সময়ে গ্রহণ করা হয়েছিল। দেশের বিভিন্ন জায়গায় প্রায় একই সাথে এটি ঘটেছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Georg Haggren, Petri Halinen, Mika Lavento, Sami Raninen ja Anna Wessman (২০১৫)। Muinaisuutemme jäljet। Helsinki: Gaudeamus। পৃষ্ঠা 339। আইএসবিএন 9789524953634 
  2. Georg Haggren, Petri Halinen, Mika Lavento, Sami Raninen ja Anna Wessman (২০১৫)। Muinaisuutemme jäljet। Helsinki: Gaudeamus। পৃষ্ঠা 369। আইএসবিএন 978-952-495-363-4 
  3. "Poll: Finnish support for Nato membership still low"