ফিজোর পরীক্ষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
চিত্র-১. ফিজোর পরীক্ষায় ব্যবহৃত যন্ত্রপাতি

১৮৫১ সালে বিখ্যাত বিজ্ঞানী হিপ্পোলেট ফিজো গতিশীল পানিতে আলোর আপেক্ষিক বেগ ফিজোর পরীক্ষা দিয়ে নির্ণয় করেছিলেন। ফিজো বিশেষ ইন্টারফেরোমিটার ব্যবস্থায় গতিশীল মাধ্যমে আলোর গতির তারতম্য পরিমাপ করতে পেরেছেন।

সময়ের প্রচলিত তত্ত্ব থেকে পাওয়া যায়, আলো কোন গতিশীল মাধ্যমের ভিতর দিয়ে অতিক্রম করার সময় মাধ্যম আলোর বেগকে কিছুটা কমিয়ে দেয়। মাধ্যমে আলোর বেগ ও মাধ্যমের বেগের সাধারণ যোগফল হলো নির্ণেয় আলোর বেগ। মাধ্যমের বেগ জানা থাকলে সহজেই আলোর বেগ নির্ণয় সম্ভব। ফিজো আলোর টেনে নেয়া প্রভাব (ড্রাগিং প্রভাব) শনাক্ত করেছেন কিন্তু নির্ণেয় মান প্রত্যাশিত মানের থেকে অনেক কম পেয়েছিলেন। ফিজোর নির্ণেয় মানগুলো ফ্রেনেলের আংশিক ইথার ড্রাগিং হাইপোথিসিসকে সমর্থন করে। যা পদার্থবিজ্ঞানীদেরকে বিব্রত করে। প্রায় অর্ধশত শতাব্দি পার হয়ে গেলে। প্রকৃতপক্ষে বৈজ্ঞানিকভাবে ব্যাখ্যা করার নতুন কোন তত্ত্ব পাওয়া যায়নি। আইনস্টাইনের ঐতিহাসিক আপেক্ষিকতা তত্ত্ব আবিষ্কার করেন। ক্ষুদ্র ক্ষুদ্র সীমাবদ্ধ বেগ দিয়ে আইনস্টাইনের আপেক্ষিকতার পরীক্ষা করা সম্ভব। যা পরবর্তীতে আপেক্ষিকতার-বেগ সংযোজন সূত্র বা ত্রিমাত্রিক স্থানে সীমাবদ্ধ বেগের সূত্র নামে অভিহিত করেন।

যা ফিজোর পরীক্ষা নামে পরিচিত। বিজ্ঞানী ফিজো সক্রিয়ভাবে বিভিন্ন পরিবেশে বিভিন্ন মাধ্যমে আলোর বেগ সঠিকভাবে পরিমাপ করার চেষ্টা করেছিলেন।

পরীক্ষণের পরিবেশ[সম্পাদনা]

চিত্র-২.অতি সাধারণভাবে উপস্থাপিত ফিজোর পরীক্ষা।
চিত্র-৩. ফিজোর পরীক্ষা এর পরিবেশ (১৮৫১)

ফিজো খুব সাধারণভাবে তার পরীক্ষা ১৯৫১ সালে উপস্থাপন করছেন। চিত্র-২ এ দেখানো হলো। তিনি আলো প্রবেশের পথকে বিম স্প্লিটারের(রশ্মি লম্বালম্বিভাবে বিভক্তকারী) সাহায্যে দুভাগে বিভক্ত করেন। প্রাপ্ত আলো বিপরীতমুখী বেগে প্রবাহিত দুটি পানির পাইপের মধ্য দিয়ে গমন করার ব্যবস্থা করেন। একজন পর্যবেক্ষক অপর প্রান্তে আলোর ব্যতিচারের দরুন একধরনের নকশা বা আলোর পরিবর্তন স্পষ্ট হয়।

ফ্রেনেলের ড্রাগ গুনাঙ্ক[সম্পাদনা]

পুনরাবৃত্তি[সম্পাদনা]

হুক পরীক্ষা[সম্পাদনা]

বিতর্ক[সম্পাদনা]

ফ্রেসেলের হাইপোথিসিসটি ফিজেউ-র ফলাফল ব্যাখ্যা করার ক্ষেত্রে অভিজ্ঞভাবে সফল হয়েছিল, তবে ফিলিওর (খ্রিস্টাব্দ) নিজেই (১৮৫১), এলিউথের মাস্কার্ট (১৮72২), কেটেলার (১৮73৩), ভেল্টম্যান (১৮7373) এবং লরেন্টজ (১৮8686) সহ ক্ষেত্রের অনেক শীর্ষস্থানীয় বিশেষজ্ঞ বিবেচনায় এক হয়েছিলেন নড়বড়ে তাত্ত্বিক ভিত্তিতে ফ্রেসনের আংশিক এথার-ড্রাগিং অনুমান।উদাহরণস্বরূপ, ভেল্টম্যান (1870) প্রমাণ করেছেন যে ফ্রেসনের সূত্রটি বোঝায় যে আলোর বিভিন্ন রঙের জন্য এথারকে বিভিন্ন পরasda

sd

as

d

asd

তে হবে, যেহেতু অপসারণের সূচকটি তরঙ্গ দৈর্ঘ্যের উপর নির্ভর করে; মাস্টার্ট (1872) বায়ারফ্রিজেন্ট মাধ্যমের মধ্য দিয়ে মেরুকৃত আলোর জন্য একই ফলাফল প্রদর্শন করেছে।অন্য কথায়, এথারকে একই সাথে বিভিন্ন গতি বজায় রাখতে সক্ষম হতে হবে।

তার নিজস্ব পরীক্ষার ফলাফলের সাথে ফাইজোর অসন্তুষ্টি তার রিপোর্টের উপসংহারে সহজেই উপলব্ধি করা যায়:

পরীক্ষার সাফল্য আমার কাছে মনে হয় ফ্রেসেলের হাইপোথিসিসের প্রয়োজনীয়তা গ্রহণের প্রস্তাব দেয়, বা কমপক্ষে একটি আইন যা সে একটি গতিবেগের প্রভাব দ্বারা আলোর বেগের প্রকাশের প্রকাশের জন্য খুঁজে পেয়েছিল; কারণ যদিও আইনটি সত্য বলে প্রমাণিত হয়েছে এটি অনুমানের পক্ষে খুব দৃ proof় প্রমাণ হতে পারে যার ফলস্বরূপ এটিই হতে পারে, ফ্রেসনলের ধারণাটি এত অসাধারণ এবং কিছু ক্ষেত্রে এতটা কঠিন মনে হতে পারে, স্বীকার করতে হবে যে, অন্যান্য প্রমাণ এবং জ্যামিতিবিদদের পক্ষ থেকে একটি গভীর পরীক্ষা এখনও মামলার আসল তথ্যগুলির প্রকাশ হিসাবে এটি গ্রহণের আগে প্রয়োজনীয় হবে।

ফ্রেসেলের আংশিক এথার-ড্র্যাগিং অনুমান, পুনরাবৃত্তি এবং অন্যের দ্বারা তাঁর পরীক্ষার উন্নতি (উপরে বিভাগগুলি দেখুন ) নিয়ে বেশিরভাগ পদার্থবিদদের অসন্তুষ্টি সত্ত্বেও তার ফলাফলগুলি উচ্চ নির্ভুলতার সাথে নিশ্চিত করেছে।

আংশিক এথার-ড্র্যাগিং হাইপোথিসিসের সমস্যাগুলি ছাড়াও মাইকেলসন – মুরলি পরীক্ষা (1887) নিয়ে আরেকটি বড় সমস্যা দেখা দিয়েছে।ফ্রেসনেলের তত্ত্বে, অ্যাথারটি প্রায় স্থির, সুতরাং পরীক্ষার একটি ইতিবাচক ফলাফল দেওয়া উচিত ছিল।তবে এই পরীক্ষার ফলাফল নেতিবাচক ছিল।সুতরাং এ সময় এথার মডেলগুলির দৃষ্টিকোণ থেকে, পরীক্ষামূলক পরিস্থিতি পরস্পরবিরোধী ছিল: একদিকে আলোর অবক্ষয়, ফাইজাউ পরীক্ষা এবং 1886 সালে মাইকেলসন এবং মুরলে দ্বারা পুনরাবৃত্তি আংশিক এথার-টেনে আনার পক্ষে উপস্থিত হয়েছিল।অন্যদিকে, 1887-এর মাইকেলসন – মুরলে পরীক্ষায় প্রমাণিত হয়েছিল যে এথার পৃথিবীর প্রতি শ্রদ্ধার সাথে বিশ্রামে রয়েছে, স্পষ্টতই সম্পূর্ণ অ্যাথার-ড্র্যাগিংয়ের ধারণাকে সমর্থন করে (দেখুন অ্যাথার ড্রাগ ড্র্যাগ হাইপোথিসিস )। সুতরাং ফাইজোর ফলাফল ব্যাখ্যা করার ক্ষেত্রে ফ্রেসনের হাইপোথিসিসের খুব সাফল্য একটি তাত্ত্বিক সঙ্কটের দিকে পরিচালিত করেছিল, যা বিশেষ আপেক্ষিকতত্ত্বের তত্ত্বের বিকাশ না হওয়া পর্যন্ত সমাধান হয়নি।